মা-বাবার অভিযোগ : মেয়ে ও জামাই বাড়ি দখল করতে মরিয়া

আগের সংবাদ

প্রতিবেশী কূটনীতির রোল মডেল : প্রধানমন্ত্রীর ভারত সফর

পরের সংবাদ

ঈশ্বরগঞ্জে একটি পোল্ট্রি ফার্ম বন্ধের নির্দেশ

প্রকাশিত: সেপ্টেম্বর ৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

ঈশ্বরগঞ্জ (ময়মনসিংহ) প্রতিনিধি : ঈশ্বরগঞ্জে পারিবারিক দ্ব›েদ্বর কারণে দেয়া অভিযোগের প্রেক্ষিতে একটি পোল্ট্রি ফার্ম বন্ধের নোটিস দিয়েছেন পরিবেশ অধিদপ্তরের ময়মনসিংহ কার্যালয়ের উপ-পরিচালক মিহির লাল সরদার।
জানা যায়, উপজেলা ছোট-বড় ২ হাজারের বেশি পোল্ট্রি খামার রয়েছে। সরকারের অগ্রাধিকার প্রজেক্ট ‘আমার বাড়ি আমার খামার’ এর আওতায় বেকার যুবকদের প্রশিক্ষনের মাধ্যমে সহজ শর্তে ঋণ দিয়ে প্রতিটি পরিবারকে স্বচ্ছল করার লক্ষ্যে কাজ করছে। অথচ পারিবারিক দ্ব›েদ্বর কারণে অভিযোগের প্রেক্ষিতে ময়মনসিংহ জেলা কার্যালয়ের উপপরিচালক মিহির লাল সরদার উপজেলার সৈদয় ভাকুরী গ্রামের মেসার্স ডলফিন পোল্ট্রি ব্রলার খামার ফার্মটি বন্ধের নোটিস দিয়েছেন। মেসার্স ডলফিন পোল্ট্রি ব্রয়লার ফার্মটি জেলা প্রাণিসম্পাদ অফিস কর্তৃক নিবন্ধনকৃত। নিবন্ধন নং বি-সি-১৯৬৫, যা ২০২৩ সালের মে পর্যন্ত মেয়াদ দেয়া আছে। ফার্মটির পরিচালক প্্িরন্স সউদ আল ফয়সাল অভিযোগ করেন, পারিবারিক দ্ব›েদ্বর কারণে খামারটির বিরুদ্ধে অভিযোগ দেয়া হয়েছে। বিষয়টি নিয়ে পরিবেশ অধিদপ্তরের কর্মকর্তার সঙ্গে একাধিক বার কথা হয় এবং লিখিতভাবে অবহিত করার পরও তিনি খামার বন্ধের নির্দেশ দেন। পরে স্থানীয় এমপি, ইউপি চেয়ারম্যান ও প্রাণিসম্পাদ কর্মকর্তা পরিবেশ অধিদপ্তরে লিখিতভাবে ফার্মটি চালু করার জন্য বলেন।
বন্ধের নোটিস দেয়ার পর উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. মোহাম্মদ আবু হানিফ সরজমিন তদন্ত করে মেসার্স ডলফিন পোল্ট্রি ব্রয়লার খামার চালু করার জন্য ময়মনসিংহ জেলা পরিবেশ অধিদপ্তরের অফিসিয়ালি চিঠি দিয়েছেন বলে জানান।
বিষয়টি নিয়ে উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. মোহাম্মদ আবু হানিফ বলেন, সারাদেশে প্রায় প্রতিটি বাড়ির আঙ্গিনায় গবাদিপশু ও পোল্ট্রি ফার্ম বয়েছে। এতে লাখো বেকার কর্মসংস্থানের পাশাপাশি অর্থনৈতিকভাবে সাবলম্বী হচ্ছে। এরকম চলতে থাকলে দেশে আরো খামার বন্ধ হবে, বেকার সমস্য বাড়রবে, যার প্রভার পড়বে গ্রামীণ অর্থনীতিতে।
স্থানীয় ইউপি চেয়ারম্যান আবু হানিফা বলেন, এলাকার বেকার সমস্যা লাঘবে এবং অর্থনৈতিকভাবে স্বাবলম্বী হওয়ার জন্য প্রায় প্রতিটি বাড়ির পাশেই খামার রয়েছে। এভাবে বন্ধের নোটিস দিলে দেশের সব খামার বন্ধ হয়ে যাবে।
উপপরিচালক মিহির লাল সরদার বলেন, স্থানীয়দের অভিযোগের প্রেক্ষিতে সরজমিন তদন্ত করে পরিবেশ সংরক্ষণ আইন ১৯৯৫ (সংশোধিত ২০১০) এর ১২ ধারা ভঙ্গ করায় ফার্মটি বন্ধ করার নেটিস প্রদান করা হয়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়