মা-বাবার অভিযোগ : মেয়ে ও জামাই বাড়ি দখল করতে মরিয়া

আগের সংবাদ

প্রতিবেশী কূটনীতির রোল মডেল : প্রধানমন্ত্রীর ভারত সফর

পরের সংবাদ

ইজারার বিলে অবাধে মাছ শিকার

প্রকাশিত: সেপ্টেম্বর ৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

বিশ্বনাথ (সিলেট) প্রতিনিধি : বিশ্বনাথ উপজেলার দৌলতপুর ইউনিয়নে ইজারাকৃত চাউলধনী বিলে অবাধে চলছে মাছ শিকার। ইজারাদারদের পাশ কাটিয়ে স্থানীয় কিছু প্রভাবশালী ও ভূমিদস্যু গোপনে নিজেদের লোক দিয়ে অবৈধভাবে মাছ শিকার করছে। মাছ শিকার ও ইজারাকৃত বিল নিয়ে নানা সময় মামলা দেয়া, এমনকি প্রায়ই মারামারির ঘটনাও ঘটছে।
ইজারাকৃত চাউলধনী বিলে অবৈধভাবে মাছ শিকার প্রসঙ্গে স্থানীয় জেলে আমির উদ্দিন বলেন, ‘আমরা প্রথমে মাছ মারতাম, এক সময় কামাল তারা আমরার জাল উটাইয়া নেইন, তারপর তারাররে বুঝাইয়া আমরা আবারো জাল দিয়া মাছ শিকার করছি।’ ইজারাদার কারা জানতে চাইলে তিনি জানেন না বলেন জানান।
কথা হয় আরেক মাছ শিকারি আব্দুল আজিজের সঙ্গে। তিনি বলেন, ‘সকলে মাছ মারের দেইক্কা আমরাও মাছ মাররাম, যদি কেউ বাঁধা দেয়, আমরা জাইমুগি।’
জানা গেছে, ইজারা দেয়ার ক্ষেত্রে ২০০৯ সালের জলমহাল নীতির আওতায় সরকারি প্রতিপাদ্য ছিল ‘জাল যার জলা তার’। জলমহাল ইজারা নেয়ার ক্ষেত্রে এলাকার প্রভাবশালীদের রুখে দিতেই এ নীতি চালু করা হয়। কিন্তু ইজারা নেয়া জলমহালে মাছ ধরা যে বেআইনি এটি মানতে চাচ্ছেন না কেউই। ফলে ইজারাদারদের জন্য তৈরি হয়েছে সংকট।
এ বিষয়ে দশঘর মৎস্যজীবী সমবায় সমিতির সভাপতি আরকান আলী বলেন, ‘দীর্ঘদিন ধরে অবৈধ জেলেরা আমাদের ইজারাকৃত চাউলধনী বিলে জোরপূর্বকভাবে মাছ শিকার করছে। আমরা হাওরে গেলে এখানে এসে মাছ ধরে নিয়ে যায় প্রভাবশালীরা এবং দেশীয় অস্ত্র দিয়ে আমাদের হুমকি দেয়। তাদের সহযোগিতা করছে পুলিশ।’ তিনি আরো জানান, মাছ ধরার জন্য প্রভাবশালীরা নিষিদ্ধ জাল ব্যবহার করছে। এতে মাছের পোনা ধ্বংস হচ্ছে ও মাছের প্রজনন ব্যাহত হচ্ছে। এ বিলে মাছ ধরাকে কেন্দ্র করে কয়েকটি মামলা কোর্টে চলমান রয়েছে। বিশ্বনাথ থানার ওসি গাজী আতাউর রহমান বলেন, ‘চাউলধনী বিল কে লিজ নিয়েছে তা আমার জানা নেই। আর পুলিশ কাউকে ভয় দেখায় না। পুলিশ মানুষের সেবায় নিয়োজিত।’ এ বিষয়ে জানতে বিশ্বনাথ উপজেলা নির্বাহী অফিসার ও পৌর প্রশাসক নুসরাত জাহানের সরকারি মোবাইলে একাধিকবার কল করা হলে তা রিসিভ করেননি তিনি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়