মা-বাবার অভিযোগ : মেয়ে ও জামাই বাড়ি দখল করতে মরিয়া

আগের সংবাদ

প্রতিবেশী কূটনীতির রোল মডেল : প্রধানমন্ত্রীর ভারত সফর

পরের সংবাদ

ইউরোপ সেরার মহারণ শুরু আজ

প্রকাশিত: সেপ্টেম্বর ৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : ফুটবলে ইউরোপের শ্রেষ্ঠত্বের লড়াই চ্যাম্পিয়ন্স লিগ শুরু হচ্ছে আজ। ইউরোপীয় দলগুলোর ফুটবল প্রতিযোগিতার এবারের ৬৮তম আসরের প্রথম দিনে মুখোমুখি হবে বরুশিয়া ডর্টমুন্ড-কোপেনহেগেন, চেলসি-দিনামো জাগ্রেব, সেল্টিক-রিয়াল মাদ্রিদ, পিএসজি-জুভেন্টাস, মিলান-সালজবার্গ এবং সেভিলা-ম্যানচেস্টার সিটি। সবগুলো ম্যাচই সরাসরি সম্প্রচার করবে সনি স্পোর্টস। আগামীকাল মাঠে নামবে লিভারপুল। নাপোলির মুখোমুখি হয়ে চ্যাম্পিয়ন্স লিগ অভিযান শুরু করবে ইয়ুর্গেন ক্লপের দল। এছাড়াও এদিন মাঠে নামবে বার্সেলোনা, বায়ার্ন মিউনিখ ও ইন্টার মিলান। চ্যাম্পিয়ন্স লিগের গত আসরে শিরোপা লাভ করে স্প্যানিশ জায়ান্ট রিয়াল মাদ্রিদ। প্রতিযোগিতার ফাইনালে ইংলিশ প্রিমিয়ার লিগের ক্লাব লিভারপুলকে ১-০ গোলে হারায় করিম বেনজমার দল।
এর আগে গত ২৫ আগস্ট তুরস্কের ইস্তাম্বুলে অনুষ্ঠিত হয় চ্যাম্পিয়ন্স লিগের ড্র অনুষ্ঠান। প্রতিযোগিতার সি গ্রুপটি পরিণত হয় মৃত্যুকূপে, যেখানে আছে সাবেক তিন চ্যাম্পিয়ন বার্সেলোনা, বায়ার্ন মিউনিখ ও ইন্টার মিলান। চতুর্থ দল হিসেবে খেলবে ভিক্টোরিয়া প্লাজেন। চ্যাম্পিয়ন্স লিগের গত ২০ বছরে এমন কঠিন গ্রুপ আর দেখেননি বলে জানিয়েছেন স্প্যানিশ জায়ান্ট বার্সেলোনার কোচ জাভি হার্নান্দেজ। এ প্রসঙ্গে তিনি বলেন, আমরা যেকোনো প্রতিপক্ষকেই হারানোর চেষ্টা করব। নিশ্চিতভাবেই গত ২০ বছরের মধ্যে এটাই সবচেয়ে কঠিন গ্রুপ। তবে কঠিন গ্রুপ বলে মোটেও আশা হারাচ্ছেন না তিনি, আমরা চলতি দলবদলে বেশ কিছু শক্তিশালী খেলোয়াড় কিনেছি। আমাদের আশাবাদী হতেই হবে। ইস্তাম্বুলে ড্র অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বার্সেলোনার স্পোর্টিং ডিরেক্টর জর্দি ক্রুইফ ও ভাইস প্রেসিডেন্ট রাফায়েল ইয়ুস্তে। তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় দুজনের কেউই মৃত্যুকূপের অস্বস্তি লুকাননি। এদিকে আবারো বায়ার্ন মিউনিখের সামনে পড়েছে বার্সেলোনা। গত বছর এই বায়ার্নের কাছে দুই হারই কাতালানদের ইউরোপা লিগে যাওয়ার পথ গড়ে দিয়েছিল। তাই তাদের বিপক্ষে হারার শঙ্কাটা এবারো থেকে যাচ্ছে। ইতালিয়ান জায়ান্ট ইন্টার মিলানও ভয়ঙ্কর। দুই বছর আগে এ দলের বিপক্ষে উভয় লেগে জয় পেলেও এখন হালকা করে দেখার সুযোগ নেই। বার্সেলোনা, বায়ার্ন আর ইন্টার মিলে জিতেছে চ্যাম্পিয়ন্স লিগের ১৪টি শিরোপা। এর মধ্যে বায়ার্নের শিরোপাই বেশি, জার্মানির ক্লাবটির ট্রফি-কেসে শোভা পাচ্ছে ইউরোপের ক্লাব ফুটবলের শ্রেষ্ঠত্বের লড়াইয়ের ৬টি ট্রফি।
বার্সেলোনা জিতেছে ৫টি ট্রফি। আর ইন্টার মিলানের ট্রফি-কেসে চ্যাম্পিয়ন্স লিগের ট্রফি ৩টি। তিন দল অন্তত এক বার করে জিতেছে ট্রেবলও। বার্সা আর বায়ার্নের দুইবার করে মৌসুমে লিগ, কাপ আর চ্যাম্পিয়ন্স লিগ জেতার ইতিহাসও আছে। তিন ট্রেবলজয়ী দল একই গ্রুপে চ্যাম্পিয়ন্স লিগ ইতিহাসে আর কখনোই মুখোমুখি হয়নি। এ মৌসুমে বায়ার্ন মিউনিখ ছেড়ে বার্সেলোনায় পাড়ি জমান রবার্ট লেভানদোভস্কি।
চ্যাম্পিয়ন্স লিগের গ্রুপ পর্বের ম্যাচেই সদ্য সাবেক ক্লাবের মুখোমুখি হতে হবে তাকে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়