মা-বাবার অভিযোগ : মেয়ে ও জামাই বাড়ি দখল করতে মরিয়া

আগের সংবাদ

প্রতিবেশী কূটনীতির রোল মডেল : প্রধানমন্ত্রীর ভারত সফর

পরের সংবাদ

ইউএস ওপেনের কোয়ার্টার ফাইনালে জাবেউর-গফ

প্রকাশিত: সেপ্টেম্বর ৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : ইউএস ওপেনের নারী এককের শেষ ষোলোর লড়াইয়ে রাশিয়ার ভেরোনিকা কুডারমেটোবাকে ৭-৬ (৭-১), ৬-৪ গেমে হারিয়ে কোয়ার্টার ফাইনালে উঠেছেন তিউনিশিয়ার ওন্স জাবেউর। আরেক ম্যাচে চীনের ঝাং শুয়াইকে ৭-৫, ৭-৫ গেমে হারিয়ে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করেছেন কোকো গফ। অন্যদিকে পুরুষ এককে রাশিয়ার মেদভেদেভকে ৭-৬ (১৩-১১), ৩-৬, ৬-৩, ৬-২ গেমে হারিয়ে কোয়ার্টার ফাইনালে পা রেখেছেন অস্ট্রেলিয়ার নিক কিরিওস।
যুক্তরাষ্ট্রের আর্থার অ্যাশ স্টেডিয়ামে জাবেউরের বিপক্ষে প্রথম সেটে ৭-৬ গেমের হাড্ডাহাড্ডি লড়াইয়ের পর ম্যাচ গড়ায় টাইব্রেকারে, যেখানে ৭-১ ব্যবধানে হারেন ভেরোনিকা। দ্বিতীয় সেটেও পরাজয় বরণ করতে হয় তাকে। এই সেটে ৬-৪ গেমে জিতে ২-১ ব্যবধানের জয় নিয়ে মাঠ ছাড়েন ওন্স জাবেউর।
এই জয়ে নিশ্চিত করে যায় তার কোয়ার্টার ফাইনালে খেলা। মেয়েদের এককের আরেক ম্যাচে চীনের ঝাং শুয়াইকে ৭-৫, ৭-৫ গেমে হারিয়ে স্বাগতিক দর্শকদের আশা বাঁচিয়ে রেখেছেন কোকো গফ। প্রথমবারের মতো ইউএস ওপেনের কোয়ার্টার ফাইনালে ওঠা ১৮ বছর বয়সি গফ সেমিফাইনালে ওঠার জন্য লড়াই করবেন ফ্রান্সের ক্যারোলিন গার্সিয়ার সঙ্গে। গার্সিয়া এই মুহূর্তে আছেন দারুণ ছন্দে। কোয়ার্টার ফাইনালের প্রতিপক্ষকে নিয়ে গফ বলেন, আমি জানি, সে তার সেরা খেলাটা খেলছে। আমার জন্য এটা হবে বড় একটা চ্যালেঞ্জ।
অন্যদিকে পুরুষ এককের শেষ ষোলোর লড়াইয়ে রাশিয়ার মেদভেদেভকে ৭-৬ (১৩-১১), ৩-৬, ৬-৩, ৬-২ গেমে হারিয়ে কোয়ার্টার ফাইনালে পা রেখেছেন অস্ট্রেলিয়ার নিক কিরিওস। এই দুজনের লড়াই শুরুতে দারুণ জমে ওঠে। আর্থার অ্যাশ স্টেডিয়ামে তিল ধারণের ঠাঁই ছিল না। কিরিওসের বিরুদ্ধে গোটা ম্যাচে ১৯টি আনফোর্সড এরর করেছেন মেদভেদেভ। অন্যদিকে দুর্দান্ত খেলেছেন কিরিওস। গোটা ম্যাচে ২১টি এস মেরেছেন অস্ট্রেলিয়ার টেনিস খেলোয়াড়। ৫৩টি উইনার মেরেছেন তিনি। বার বার নেটের কাছে রাশিয়ান খেলোয়াড়কে সমস্যায় ফেলেছেন কিরিওস। নেটে ৬২ শতাংশ পয়েন্ট জিতেছেন তিনি। কিরিওসের এই আক্রমণাত্মক টেনিসের কাছে হারতে হয়েছে মেদভেদেভকে। প্রথম সেটেই মেদভেদেভের সার্ভিস ভেঙে দেন কিরিওস। পিছিয়ে পড়েও হাল ছাড়েননি মেদভেদেভ। টাইব্রেকারে যায় সেট। সেখানেও একটা সময় ৩-৫ পিছিয়ে পড়েছিলেন। তার পরে টানা পয়েন্ট জিতে ৮-৭ এগিয়ে যান। ঠিক তখনই একটি ব্যাকহ্যান্ড ভলিতে মেদভেদেভকে হতভম্ব করে দেন কিরিওস।
শেষ পর্যন্ত ১৩-১১ ফলে টাইব্রেকার জিতে প্রথম সেট জিতে যান কিরিয়স। দ্বিতীয় সেটে ম্যাচে ফেরেন মেদভেদেভ। কিরিওস সার্ভিস করতে সমস্যায় পড়ছিলেন। প্রতিপক্ষের এই দুর্বলতা কাজে লাগান বিশ্বের এক নম্বর টেনিস খেলোয়াড়। দুবার কিরিওসের সার্ভিস ভেঙে ৬-৩ গেমে দ্বিতীয় সেট জিতে যান মেদভেদেভ। কিন্তু তৃতীয় সেটে পুনরায় ছন্দপতন হয় মেদভেদেভের। দুর্দান্ত ফিটনেস, টেকনিক আর মনোসংযোগ দিয়ে অস্ট্রেলিয়ান তারকা এরপর আর দাঁড়াতে দেননি রুশপ্রতিদ্ব›দ্বীকে। বার বার নেটের কাছে এসে তাকে সমস্যায় ফেলতে শুরু করেন কিরিওস। তার এই আক্রমণাত্মক টেনিসে খেই হারান মেদভেদেভ। ভুল করতে শুরু করেন। ৩-৬ গেমে তৃতীয় সেট হারেন তিনি। চতুর্থ সেটেও সেই একই চিত্র। এক বার ছন্দ পেয়ে গেলে কিরিওসকে রোখা কতটা কঠিন, তা আরও এক বার দেখা গেল। মেদভেদেভকে দাঁড়ানোর সময় দিলেন না তিনি। ৬-২ গেমে চতুর্থ সেট জিতে ম্যাচ জিতে যান কিরিওস। এই নিয়ে মোট পাঁচ বারের সাক্ষাতে চার বার মেদভেদেভকে হারালেন কিরিওস। দুই মাস আগে উইম্বলডনের ফাইনালে উঠেছিলেন তিনি। সেখানে নোভাক জোকোভিচের কাছে হেরে যান।
টেনিস র‌্যাংকিংয়ের নাম্বার ওয়ান তারকা ও বর্তমান চ্যাম্পিয়ন মেদভেদেভকে হারিয়ে উচ্ছ¡সিত কিরিওস। তিনি বলেন, অসাধারণ একটি ম্যাচ ছিল এটি। দানিল (মেদভেদেভ) ডিফেন্ডিং চ্যাম্পিয়ন, তার ওপর তাই চাপ ছিল অনেক। তবে আমি সত্যিই ভালো খেলেছি। মাস দুয়েক ধরেই খুব ভালো খেলছি। কিন্তু নিউইয়র্কে, দর্শকে ঠাসা গ্যালারির সামনে এমন কিছু করতে পারা অবিশ্বাস্য ব্যাপার। দারুণ সৌভাগ্যবান মনে করছি নিজেকে। কিরিওসকে প্রশংসায় ভাসান মেদভেদেভও, হাইলেভেল ম্যাচ ছিল এটি। আমি নোভাক (জোকোভিচ), রাফা (নাদাল) ওদের সঙ্গে খেলেছি, অসাধারণ খেলে ওরা। নিক (কিরিওস) অনেকটা ওই পর্যায়ের খেলেছে বলেই আমার মনে হয়েছে। ওর সঙ্গে খেলা সহজ নয়, ওর সার্ভ দুর্দান্ত। টুর্নামেন্টের শেষ পর্যন্ত যদি এভাবে খেলতে পারে, ওর ভালো সম্ভাবনা আছে ট্রফি জয়ের। সামনে যদিও কঠিন সব প্রতিপক্ষ আসবে, কাজেই নিশ্চিত করে বলা কঠিন। কোয়ার্টার ফাইনালে কিরিওসের প্রতিপক্ষ কারেন খাচানভ। ৩ ঘণ্টার লড়াইয়ে স্পেনের কারেনো বুস্তাকে ৪-৬, ৬-৩, ৬-১, ৪-৬ ও ৬-৩ গেমে হারিয়ে কোয়ার্টার ফাইনালে উঠেছেন তিনি। পুরুষ এককে কিরিওসের জয়ের দিনে অস্ট্রেলিয়ার আয়লা তমইয়ানোভিচ প্রথমবারের মতো পা রাখেন ইউএস ওপেনের কোয়ার্টার-ফাইনালে। আগের রাউন্ডে সেরেনা উইলিয়ামসকে হারানোর পর এবার রাশিয়ার লুদমিলা সামসোনোভাকে হারান তিনি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়