মা-বাবার অভিযোগ : মেয়ে ও জামাই বাড়ি দখল করতে মরিয়া

আগের সংবাদ

প্রতিবেশী কূটনীতির রোল মডেল : প্রধানমন্ত্রীর ভারত সফর

পরের সংবাদ

আমেরিকায় উড়ালের আগে হকিতে জড়ালেন সাকিব

প্রকাশিত: সেপ্টেম্বর ৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : বাংলাদেশ, নিউজিল্যান্ড এবং পাকিস্তানকে নিয়ে ৭ অক্টোবর থেকে শুরু হচ্ছে ত্রিদেশীয় সিরিজ। টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে এ সিরিজ টাইগারদের জন্য টনিক হিসেবে কাজ করবে বলে ক্রিকেটপ্রেমীদের বিশ্বাস। ত্রিদেশীয় সিরিজের প্রথম ম্যাচে মুখোমুখি হবে বাংলাদেশ ও পাকিস্তান।
হ্যাগলি ওভালে ৭ অক্টোবর বাংলাদেশ সময় সকাল ৯টায় ম্যাচটি অনুষ্ঠিত হবে। সিরিজের সব ম্যাচের ভেন্যুই ক্রাইস্টচার্চের হ্যাগলি ওভাল। ৯ অক্টোবর দুপুর ১টায় নিউজিল্যান্ডের মোকাবিলা করবে টাইগাররা। ১১ অক্টোবর সকাল ৯টায় ফের কিউইদের মুখোমুখি হবে লাল-সবুজের প্রতিনিধিরা। ১২ অক্টোবর সকাল ৯টা বাংলাদেশের বিপক্ষে ফের মাঠে নামবে পাকিস্তান। ১৪ অক্টোবর সকাল ৯টা ফাইনাল।
এশিয়া কাপের ব্যর্থতা শেষে টি- টোয়েন্টি বিশ্বকাপের মিশন শুরু হওয়ার আগে টাইগারদের ৯ দিনের অঘোষিত ছুটি দিয়েছে টিম ম্যানেজমেন্ট। আগামী ১১ সেপ্টেম্বর বাংলাদেশে আসার কথা টি-টোয়েন্টি দলের কনসালট্যান্ট শ্রীধরন শ্রীরামের।
পরদিন থেকে ক্রিকেটারদের নিয়ে বিশেষ ক্যাম্প শুরু করবেন তিনি। সেই ক্যাম্পে থাকবেন না সাকিব আল হাসান। দল যখন মিরপুরে বিশেষ ক্যাম্প করবে, অধিনায়ক তখন খেলবেন ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগে (সিপিএল)।
জানা গেছে, সিপিএল শেষ করে সেখান থেকে দলের সঙ্গে নিউজিল্যান্ডে যোগ দেবেন সাকিব।
বিকেএসপিতে বেড়ে ওঠা সাকিব আল হাসান খুব কাছ থেকে দেখেছেন হকি খেলোয়াড় রাসেল মাহমুদ (জিমি), মামুনুর রহমানদের (চয়ন)।
এমনকি বিকেএসপিতে তার রুমমেট ছিলেন হকি খেলোয়াড় ইমরান হাসান (পিন্টু)। সেই সময় থেকে হকির প্রতি দুর্বলতা জন্মে টাইগার টি- টোয়েন্টি এবং টেস্ট অধিনায়কের।
এশিয়া কাপের ব্যর্থ মিশন শেষে দুবাই থেকে শনিবার সকালে সরাসরি বাংলাদেশে এসেছিলেন সাকিব আল হাসান। দেশে ফেরার পরই গুঞ্জন ছিল পরিবারের সঙ্গে সময় কাটাতে সাকিব চলে যাবেন সুদূর আমেরিকায়।
অবশেষে গুঞ্জন সত্য হলো, গতকাল রাতে মার্কিন যুক্তরাষ্ট্রের উদ্দেশে দেশ ত্যাগ করেন এই তারকা অলরাউন্ডার। তার আগে গতকাল ফ্রাঞ্চাইজি হকি লিগের সঙ্গে জড়িয়েছেন তিনি।
সাকিবের ই-কমার্স প্রতিষ্ঠান মোনাক মার্ট হকি লিগের দল নিয়েছে। সিপিএলের দল গায়ানা আমাজন ওয়ারিয়র্স সরাসরি চুক্তিতে সাকিবকে দলে ভিড়িয়েছে। টুর্নামেটটিতে খেলতে সাকিবকে অনাপত্তিপত্রও দিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। বিসিবির পক্ষ থেকে অনাপত্তিপত্র দেয়ায় তার আর এ টুর্নামেন্ট খেলতে বাধা নেই, জানিয়েছেন বিসিবির ক্রিকেট অপারেশন্স চেয়ারম্যান জালাল ইউনুস।
এরই মধ্যে শুরু হওয়া সিপিএলের এবারের আসরের ফাইনাল ম্যাচ হবে ১ অক্টোবর। অন্যদিকে ত্রিদেশীয় সিরিজ শুরু হবে ৭ অক্টোবর থেকে। ফলে সিপিএলে পুরো আসর খেললেও সমস্যা হবে না সাকিবের। টুর্নামেন্ট শেষ করেই দলের সঙ্গে যোগ দিতে পারবেন তিনি।
গতকাল সাকিব হকি ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্টে দল কিনেছেন। তার প্রতিষ্ঠান মোনাক মার্ট এক কোটি টাকায় প্রথমবারের মতো আয়োজিত এই টুর্নামেন্টের দল পেয়েছে। রাজধানীর এক হোটেলে আয়োজিত অনুষ্ঠানে হাজির হয়েছিলেন সাকিব। গণমাধ্যমে তিনি মুখোমুখি হলে ক্রিকেট নিয়ে অবধারিতভাবে প্রশ্ন উঠেছিল। কিন্তু টেস্ট ও টি-টোয়েন্টি অধিনায়ক মুখে কুলুপ এঁটেছেন। হকির অনুষ্ঠানে ক্রিকেট নিয়ে কোনো কথা বলবেন না সাফ জানিয়ে দেন।
হকির এই ফ্র্যাঞ্চাইজি লিগে খেলবে ছয়টি করপোরেট দল একমি, রূপায়ণ গ্রুপ, ওয়ালটন, সাইফ পাওয়ারটেক ও মোনার্ক মার্ট। ষষ্ঠ দলের নাম কয়েক দিন পর ঘোষণা করবে বাংলাদেশ হকি ফেডারেশন।
এই ছয় দলের অন্যতম মোনার্ক মার্ট ক্রিকেটার সাকিবের প্রতিষ্ঠান। টুর্নামেন্টের পোশাকি নাম বাংলাদেশ চ্যাম্পিয়নস ট্রফি।
অক্টোবরের শেষের দিকে মওলানা ভাসানী স্টেডিয়ামে শুরু হওয়ার কথা এই লিগ। বাংলাদেশের ক্রিকেটে ফ্র্যাঞ্চাইজি লিগ শুরু হয়েছে অনেক আগেই। ফুটবলে ফ্র্যাঞ্চাইজি লিগ চালুর উদ্যোগ নিলেও তা অচিরেই মুখ থুবড়ে পড়ে। তবে এবার হকিতে শুরু হচ্ছে ফ্র্যাঞ্চাইজি লিগ। হকি ফেডারেশনের কাছ থেকে এই লিগের স্বত্ব কিনেছে বসুন্ধরা গ্রুপের অঙ্গ প্রতিষ্ঠান এইস। প্রতিষ্ঠানের সঙ্গে গতকাল রাজধানীর একটি পাঁচ তারকা হোটেলে পাঁচ বছরের জন্য চুক্তি হয়েছে।
গতকাল চুক্তি সই অনুষ্ঠানে সাকিব বলেন, ‘বিকেএসপিতে পড়ার সময় জিমি ভাই, চয়ন ভাইদের খেলা দেখতাম। আমার রুমমেট ছিল একজন হকি খেলোয়াড়।
তখন বিকেএসপিতে অনেক আন্তর্জাতিক টুর্নামেন্ট হতো। আমরা সবাই খেলা দেখতে যেতাম। সমর্থন দিতাম বিকেএসপি দলকে। ওরা জিতে এলে আমরা হোস্টেলে অনেক মজা করতাম। এগুলো আসলে মজার স্মৃতি।’
শুধু আবেগের জায়গা থেকেই নয়, বাংলাদেশের হকির উন্নতির স্বার্থেই এই টুর্নামেন্টে যুক্ত হয়েছেন বলে জানালেন তিনি।
টাইগার অলরাউন্ডার সাকিব বলেন, খেলার সঙ্গে থাকাটাই আমাদের একটা বড় ব্যাপার। আর বাংলাদেশে প্রতিটি ক্ষেত্রে বিশেষ করে খেলাধুলায় অনেক কিছু করার সম্ভাবনা আছে। সবাই যার যার জায়গা থেকে চেষ্টা করছে।
আমরাও আমাদের জায়গা থেকে চেষ্টা করা শুরু করলাম। আমাদের হকিতে অনেক সম্ভাবনা আছে। বিশ্ব র‌্যাঙ্কিংয়ে আমরা ২৭তম স্থানে আছি। ১৬টি দেশ বিশ্বকাপ খেলে। কাজেই বিশ্বকাপে খেলা তো বেশি দূরের ব্যাপার না।
আমার বিশ্বাস যদি হকিটা সঠিকভাবে প্রচার-প্রচারণা পায় এবং ভালোভাবে সবাই উদ্যোগ নেয়, তাহলে আমরা বিশ্বকাপে খেলতেই পারি।’
টুর্নামেন্টে নিজের দল মোনার্ক মার্টকে চ্যাম্পিয়ন দেখতে চান সাকিব, যেহেতু একটা দল নিয়েছি। আমাদের চিন্তা থাকবে কীভাবে এই দলের খেলোয়াড়দের পারফরম্যান্স ভালো হয় এবং আমরা যদি সেটার একটা রোলমডেল হতে পারি, অন্যরা সেটা হয়তো অনুসরণ করতে পারবে। তাতে সামগ্রিকভাবে হকিরই একটা উন্নতি হবে।
ফ্রাঞ্চাইজের মাধ্যমে বাংলাদেশের হকির পরিবর্তন সম্ভব বলে মনে করেন, এই লিগ থেকে অবশ্যই কয়েকজন খেলোয়াড় বেরিয়ে আসবে। বাংলাদেশের হকির পজিশনও ভালো। আশা করি একদিন বিশ্বকাপও খেলবে বাংলাদেশ। সাকিবের কাজিন সাবেক জাতীয় ফুটবলার মেহেদী হাসান উজ্জ্বল। সাকিব নিজেও ফুটবল পছন্দ করেন।
হকির মতো ফুটবলেও আসবে কিনা সাকিবের প্রতিষ্ঠান এই প্রসঙ্গে তিনি বলেন, ‘আমরা কিছুদিন আগে গলফে সম্পৃক্ত হয়েছি। হকিতে হলাম। অ্যাথলেটিকস সহ অন্যান্য খেলাতেও ইচ্ছে রয়েছে।’ হকিতে সাকিবের আগমনকে ইতিবাচক দৃষ্টিতে দেখছেন ক্রীড়ানুরাগীরা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়