ঢাকা কলেজ : ক্যান্টিনে খাওয়া নিয়ে দু’গ্রুপের সংঘর্ষ, আহত ১০

আগের সংবাদ

ভাঙা সড়কে খোঁড়াখুঁড়ির মচ্ছব : সড়ক খনন নীতিমালা উপেক্ষিত > তিন মাসের কাজ বছরজুড়ে > সেবা সংস্থার কাজে সমন্বয় নেই

পরের সংবাদ

ভারতের ফুটবল নির্বাচনে সভাপতি কল্যাণ

প্রকাশিত: সেপ্টেম্বর ৫, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ৫, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : অল ইন্ডিয়া ফুটবল ফেডারেশনের (এআইএফএফ) সভাপতি পদে বাইচুং ভুটিয়াকে হারিয়ে নতুন সভাপতি হলেন কল্যাণ চৌবে। গত পরশু অনুষ্ঠিত নির্বাচনে বাইচুং ভুটিয়াকে ৩৩-১ ভোটে হারিয়েছেন তিনি। সাবেক কোনো ভারতীয় ফুটবলার প্রথম আইএফএফ এর সভাপতি নির্বাচিত হলেন। সভাপতি প্রার্থী দুজনই ছিলেন ভারতের সাবেক ফুটবলার।
ভারতীয় ফুটবল ফেডারেশনের ভবিষ্যৎ সুরক্ষিত রাখার জন্য ফিফা আগেই তাদের নির্বাচনের সময় নির্দিষ্ট করার কথা জানিয়েছিল। কিছুদিন আগে ফুটবলের সব কার্যক্রম থেকে ভারতকে নিষিদ্ধ করেছিল সংস্থাটি। পরে অবশ্য সেটি তুলে নেয়া হয়। বাইচুং তার নিজের রাজ্য সিকিমেই সমর্থন পাননি।
তিনি নির্বাচনে নেমেছিলেন অন্ধপ্রদেশের প্রতিনিধি হয়ে। তাকে সমর্থন দিয়েছিল রাজস্থান ফুটবল সংস্থা। তবে ভারতের বেশির ভাগ রাজ্য সংস্থার সমর্থন ছিল পশ্চিমবঙ্গের ফুটবলার কল্যাণের দিকে। কল্যাণ নির্বাচনে দাঁড়িয়েছেন গুজরাট রাজ্য সংস্থার প্রতিনিধি হিসেবে।
পাশাপাশি তার প্রতি সমর্থন ছিল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির। ভারতের কেন্দ্রীয় সরকারে ক্ষমতাসীন বিজেপির সদস্য কল্যাণ বর্তমানে উত্তর কলকাতা জেলার সাংগঠনিক সভাপতি।
মনে করা হয়েছিল কল্যাণ নির্বাচন ছাড়াই এককভাবে সভাপতি হিসাবে নির্বাচিত হবেন। কিন্তু প্রথম দিনে মনোনয়ন জমা দিয়ে সবাইকে অবাক করে দেন ভাইচুং। কল্যাণের বিরুদ্ধে জিতেই তাকে সভাপতি হতে হতো। কল্যাণ ছিলেন ভারতীয় ফুটবলের স্বনামধন্য গোলকিপার।
টাটা ফুটবল একাডেমি থেকে পাস করার পর মোহনবাগান, ইস্টবেঙ্গল, সালগাওকার, মাহিন্দ্রা, জেসিটির হয়ে সাফল্যের সঙ্গে খেলেছেন তিনি। নির্বাচিত হয়েছিলেন দুবারের দেশের সেরা গোলকিপার।
সভাপতি হওয়ার পর কল্যাণ জানান, ভারতীয় ফুটবলের উন্নতি এবং সাফল্যের সঙ্গে মহিলাদের অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপ আয়োজন করাই হবে তার দায়িত্ব। এছাড়াও একাধিক পরিকল্পনা রয়েছে ভবিষ্যতের জন্য।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়