ঢাকা কলেজ : ক্যান্টিনে খাওয়া নিয়ে দু’গ্রুপের সংঘর্ষ, আহত ১০

আগের সংবাদ

ভাঙা সড়কে খোঁড়াখুঁড়ির মচ্ছব : সড়ক খনন নীতিমালা উপেক্ষিত > তিন মাসের কাজ বছরজুড়ে > সেবা সংস্থার কাজে সমন্বয় নেই

পরের সংবাদ

ব্যাখ্যা চাইল বাংলাদেশ ব্যাংক : ক্রেডিট কার্ডে ডলার সীমা লঙ্ঘন করেছে ২৭ ব্যাংক

প্রকাশিত: সেপ্টেম্বর ৫, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ৫, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : ক্রেডিট কার্ডের মাধ্যমে ডলারের সীমা লঙ্ঘন করেছে ২৭টি ব্যাংক। তাই ৫ কার্য দিবসের মধ্যে তাদের ব্যাখ্যা জানতে চেয়েছে বাংলাদেশ ব্যাংক। এদিকে ডলারের একক মূল্য ও সর্বোচ্চ মুনাফা দেড় টাকা কার্যকর করার বাংলাদেশ ব্যাংকের নির্দেশনা না মানা হলে মানি এক্সচেঞ্জের লাইসেন্স বাতিল করার সুপারিশ করবে মানি চেঞ্জার অ্যাসোসিয়েশন। গতকাল রবিবার মানি চেঞ্জার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের সঙ্গে বাংলাদেশ ব্যাংকের ফিনান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট (বিএফআইইউ) ও আইনশৃঙ্খলা বাহিনীর গোয়েন্দা সংস্থার প্রতিনিধিদের বৈঠকে এই সিদ্ধান্ত নেয়া হয়।
সূত্র জানায়, ডলারের টালমাটাল অবস্থা নিয়ন্ত্রণে বাংলাদেশ ব্যাংক ও আইনশৃঙ্খলা বাহিনীর নজরদারির জালে ধরা পড়ছে একের পর এক ঘটনা। সম্মিলিত তৎপরতায় এরইমধ্যে বেশ কিছু মানি এক্সচেঞ্জের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হয়েছে। এবার ক্রেডিট কার্ডে বিদেশে ডলার নেয়ার ক্ষেত্রে সীমা লঙ্ঘনের তথ্য পেয়েছে বাংলাদেশ ব্যাংক। বিদেশে নেয়ার সর্বোচ্চ সীমা ১২ হাজার ডলার থাকলেও ২৭টি ব্যাংকের ৭১টি ক্রেডিট কার্ডে ১২ হাজার ৫০০ থেকে ২০ হাজার ডলার পর্যন্ত দেয়া হয়েছে। বিষয়টি নিশ্চিত করে বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র সিরাজুল ইসলাম বলেন, ৭১টি ক্রেডিট কার্ডের মাধ্যমে ডলারের সীমা লঙ্ঘন করেছে ২৭টি ব্যাংক। তাই ৫ কার্য দিবসের মধ্যে তাদের ব্যাখ্যা তলব করা হয়েছে।
এদিকে ডলারের দাম স্থিতিশীল রাখতে আইনশৃঙ্খলা বাহিনী ও বাংলাদেশ ব্যাংকের গোয়েন্দা ইউনিটের সঙ্গে বৈঠকে অবৈধ মানিচেঞ্জার হাউসের বিরুদ্ধে মামলা করার বিষয়েও আলোচনা করা হয়। পরে সিদ্ধান্ত হয়, নির্দেশনা না মানলে ব্যবস্থা নিতে বাংলাদেশ ব্যাংকের কাছে সুপারিশ করবে মানি চেঞ্জার অ্যাসোসিয়েশন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়