ঢাকা কলেজ : ক্যান্টিনে খাওয়া নিয়ে দু’গ্রুপের সংঘর্ষ, আহত ১০

আগের সংবাদ

ভাঙা সড়কে খোঁড়াখুঁড়ির মচ্ছব : সড়ক খনন নীতিমালা উপেক্ষিত > তিন মাসের কাজ বছরজুড়ে > সেবা সংস্থার কাজে সমন্বয় নেই

পরের সংবাদ

বৈজ্ঞানিক সেমিনারে তথ্য : বছরে লিউকেমিয়ায় দুই হাজারের বেশি বাংলাদেশির মৃত্যু

প্রকাশিত: সেপ্টেম্বর ৫, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ৫, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : বিশ্বে ২০২০ সালে নতুন করে লিউকেমিয়ায় (রক্তের ক্যান্সার বা ব্লাড ক্যান্সার) আক্রান্ত হয়েছেন প্রায় ৫ লাখ মানুষ। আর মৃত্যু হয়েছে ৩ লাখের বেশি মানুষের। গেøাবোক্যান ২০২০ এর এক প্রক্ষেপণে এমন তথ্যই জানানো হয়েছে। একই পরিসংখ্যান অনুযায়ী, বাংলাদেশে এক বছরে নতুন প্রায় ৩ হাজার মানুষের লিউকেমিয়া শনাক্ত হয় এবং ২ হাজারের বেশি মানুষ এ রোগে মারা যায়।
বিশেষজ্ঞরা বলছেন, লিউকেমিয়া আক্রান্ত রোগীরা মূলত রক্ত স্বল্পতা, দুর্বলতা, রক্তপাত, জ্বর এসব উপসর্গ নিয়ে চিকিৎসকের শরণাপন্ন হয়ে থাকেন। লিউকেমিয়া একিউট ও ক্রনিক এই দুই ধরনের হয়ে থাকে এবং ধরন ভেদে চিকিৎসায় ভিন্নতা রয়েছে। রোগ নির্ণয়ের পরে ঝুঁকির পর্যায় বিবেচনা করে রোগের চিকিৎসা পরিকল্পনা করা হয়।
বিশ্ব লিউকেমিয়া দিবস উপলক্ষে গতকাল সোমবার সকালে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) আয়োজিত এক বৈজ্ঞানিক সেমিনারে এসব তথ্য জানানো হয়। শহীদ ডা. মিল্টন হলে হেমাটোলজি বিভাগ আয়োজিত এই সেমিনারে প্রধান অতিথির ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ। মূল প্রবন্ধ উপস্থাপন করেন হেমাটোলজি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. মো. সালাহউদ্দীন শাহ। এছাড়া একই বিভাগের রেসিডেন্ট ডা. শারমিন ইয়াসমিন ও ডা. মীম জারিন তাসনিম আরেকটি প্রবন্ধ উপস্থাপন করেন। বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের উপউপাচার্য (গবেষণা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মো. জাহিদ হোসেন, সার্জারি অনুষদের ডিন অধ্যাপক ডা. মোহাম্মদ হোসেন, প্রক্টর অধ্যাপক ডা. মো. হাবিবুর রহমান, মেডিসিন অনুষদের ডিন অধ্যাপক ডা. মাসুদা বেগম প্রমুখ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়