ঢাকা কলেজ : ক্যান্টিনে খাওয়া নিয়ে দু’গ্রুপের সংঘর্ষ, আহত ১০

আগের সংবাদ

ভাঙা সড়কে খোঁড়াখুঁড়ির মচ্ছব : সড়ক খনন নীতিমালা উপেক্ষিত > তিন মাসের কাজ বছরজুড়ে > সেবা সংস্থার কাজে সমন্বয় নেই

পরের সংবাদ

বিশ্বকাপের ৩২ দলের ডাকনাম

প্রকাশিত: সেপ্টেম্বর ৫, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ৫, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : আর মাত্র ৭৫ দিন পর কাতারে পর্দা উঠছে বিশ্বকাপ ফুটবলের ২২তম আসরের। এই বিশ্বকাপে বাছাইপর্বের মাধ্যমে চূড়ান্ত হওয়া ৩২টি দলের রয়েছে ভিন্ন ভিন্ন ডাকনাম, যা দেশগুলোর স্বতন্ত্র বৈশিষ্ট্য সম্পর্কে জানান দেয়।
অস্ট্রেলিয়া ফুটবল দলের ডাকনাম সকারুজ। এই শব্দটি এনেছেন সিডনি-ভিত্তিক সাংবাদিক টনি হর্স্টেড। টনি মূলত অস্ট্রেলিয়ার আইকনিক ক্যাঙ্গারুদের হাইলাইট করতে চেয়েছিলেন। সকার এবং ক্যাঙ্গারু শব্দগুলোকে সকার-রু হিসেবে একটি আলাদা শব্দে ব্যবহার করা হয়েছে এখানে। এশিয়ার দেশ ইরানের জাতীয় ফুটবল দলের ডাকনাম টিম মেল্লি। ফার্সি ভাষায় এই শব্দটির অর্থ জাতীয় দল। জাপান ফুটবল দলের ডাকনাম সামুরাই ব্লæ। এই দলটি তাদের ঐতিহাসিক সামুরাই পটভূমির মাধ্যমে সারাবিশ্বে পরিচিতি পেয়েছে। মধ্যপ্রাচ্যের দেশ কাতার ফুটবল দলের ডাকনাম দ্য মেরুন। মূলত জার্সির সঙ্গে মিলিছে এমন নামকরণ করা হয়েছে। মধ্যপ্রাচ্যের আরেক দেশ সৌদি আরবের ফুটবল দলকে ডাকা হয় আল আখদার নামে। যার অর্থ দ্য গ্রিনস। লাতিন আমেরিকার দেশ ব্রাজিলের জাতীয় ফুটবল দলের ডাকনাম সেলেসাও। পর্তুগিজ ভাষায় যার অর্থ নির্বাচিত খেলোয়াড়। ব্রাজিলিয়ানরা প্রতিটি ফুটবল দলকে ডাকে সেলেসাও নামে। তবে জাতীয় দলটি স্বতন্ত্র এবং দ্য সেলেসাও নামে পরিচিত। তেরঙ্গার সিংহ সেনেগালের জাতীয় ফুটবল দলের ডাকনাম। এই শব্দটি দ্বারা সেনেগালিজ সংস্কৃতিতে উৎকৃষ্ট আতিথেয়তা বোঝায়। তিউনিশিয়ার ফুটবল দলের ডাকনাম কার্থেজের ঈগল। কার্থেজ দেশটির একটি গুরুত্বপূর্ণ জনগোষ্ঠী। দেশটির ফুটবল ফেডারেশনের লোগোতে ঈগলের ছবি থাকার কারণে দলটি কার্থেজের ঈগল নামে পরিচিত। কানাডার ফুটবল দল পরিচিত দ্য রেডস নামে। মূলত হোম কিটের রঙের সঙ্গে সামঞ্জস্য রেখে এমন নাম দেয়া হয়েছে। কোস্টারিকা ফুটবল দল লস টিকোস নামে পরিচিত। দলটি দ্য সিলেকশন (লা সেলে) এবং দ্য ট্রাইকলার (লা ট্রাইকলার) নামেও পরিচিত। তাইগেউক ওয়ারিয়র্স দক্ষিণ কোরিয়া ফুটবল দলের ডাকনাম। তাইগেউক দেশটির পতাকা থেকে পাওয়া প্রতীক। লেস লায়ন্স ইনডমপ্টেবলস নামে পরিচিত ক্যামেরুন জাতীয় ফুটবল দল, যার অর্থ অদম্য সিংহ। ঘানা ফুটবল দল পরিচিত ব্ল্যাক স্টারস নামে। দেশটির পতাকার কেন্দ্রে কালো তারার কারণে তাদের এ নামে ডাকা হয়। মরক্কো ফুটবল দলের ডাকনাম দ্য অ্যাটলাস লায়ন্স। ছয়বার বিশ্বকাপে অংশগ্রহণকারী দেশটিকে তাদের জাতীয় পশু বারবারি সিংহের নামানুসারে দ্য অ্যাটলাস লায়ন নামে ডাকা হয়। মেক্সিকো ফুটবল দলের ডাকনাম এল ট্রাই। এর অর্থ ত্রিবর্ণ। এটি তাদের জাতীয় পতাকার তিনটি রঙের সঙ্গে সঙ্গতিপূর্ণ। ফুটবল বিশ্বের অন্যতম পরাশক্তি আর্জেন্টিনা জাতীয় দল লা আলবিসেলেস্তে নামে পরিচিত। দেশটির জার্সির ডোরা কাটা দাগ এবং পতাকার রঙ আকাশি নীল এবং সাদা হওয়ার কারণে তাদের এ নামে ডাকা হয়। ইকুয়েডর দলের ডাকনাম লা ট্রাই। দেশটিকে তাদের জাতীয় পতাকা অনুযায়ী লা ট্রাই এবং লা ট্রাইকালার নামে ডাকা হয়।
দেশটির পতাকায় রয়েছে তিনটি রঙ। উরুগুয়ে দলের ডাকনাম লা সেলেস্তে, যার অর্থ স্কাই ব্লæ। এটি তাদের জার্সির রঙকে স্মরণ করে। বেলজিয়াম ফুটবল দলের ডাকনাম ডাই রোটেন টিউফেল। যার অর্থ দ্য রেড ডেভিলস। ক্রোয়েশিয়া ফুটবল দলের ডাকনাম ককাস্তি। ডেনমার্ক ফুটবল দলের ডাকনাম ডি রোড-হেভিড। থ্রি লায়নস ইংল্যান্ড ফুটবল দলের ডাকনাম। লেস ব্লæজ নামে ডাকা হয় ফ্রান্সের ফুটবল দলকে। ন্যাশনালেফ নামে পরিচিত জার্মানি ফুটবল দল। এ ছাড়া অন্য দলের ডাকনাম হলো- নেদারল্যান্ডস (অরেঞ্জ), পোল্যান্ড (বিয়ালো-জারওনি), পর্তুগাল (ওস নেভেগাডোরস), সার্বিয়া (ওরলোভি), স্পেন (লা রোজা), সুইজারল্যান্ড (রসসোক্রসিয়াতি), ওয়েলস (ড্রাগনস) এবং যুক্তরাষ্ট্র (স্টার স্ট্রাইপস)।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়