ঢাকা কলেজ : ক্যান্টিনে খাওয়া নিয়ে দু’গ্রুপের সংঘর্ষ, আহত ১০

আগের সংবাদ

ভাঙা সড়কে খোঁড়াখুঁড়ির মচ্ছব : সড়ক খনন নীতিমালা উপেক্ষিত > তিন মাসের কাজ বছরজুড়ে > সেবা সংস্থার কাজে সমন্বয় নেই

পরের সংবাদ

তদন্ত প্রতিবেদন : গার্ডার দুর্ঘটনার জন্য ১২ কারণ চিহ্নিত

প্রকাশিত: সেপ্টেম্বর ৫, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ৫, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : উত্তরায় বাস র?্যাপিড ট্রানজিট (বিআরটি) প্রকল্পে গার্ডার দুর্ঘটনায় চীনের ঠিকাদারী প্রতিষ্ঠানকে আইনের আওতায় আনার সুপারিশ করেছে তদন্ত কমিটি। পুরো দুর্ঘটনার দায় ঠিকাদারের। এই মর্মান্তিক দুর্ঘটনার জন্য কমিটি ১২টি কারণ চিহ্নিত করেছে। গতকাল রবিবার বিকালে সচিবালয়ে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব এ বি এম আমিন উল্লাহ নুরী তদন্ত কমিটির প্রতিবেদন নিয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান।
সচিব বলেন, তদন্ত প্রতিবেদনে বলা হয়েছে দুর্ঘটনার জন্য চীনের ঠিকাদারি প্রতিষ্ঠান গেঝুবা গ্রুপ কোম্পানি লিমিটেডের (সিজিজিসি) অবহেলা দায়ী। প্রতিষ্ঠানটিকে আইনের আওতায় আনার সুপারিশ করেছে তদন্ত কমিটি। তাদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেয়া হবে। তিনি বলেন, পরামর্শক প্রতিষ্ঠান বলছে ঠিকাদারি প্রতিষ্ঠানকে ৩৪টি পত্র প্রেরণ করেছে। কিন্তু পরামর্শক প্রতিষ্ঠান সেটি মন্ত্রণালয়ে জানায়নি। তারা সেটি জানালে আমরা চাইনিজ কোম্পানির বিরুদ্ধে ব্যবস্থা নিতে পারতাম।
দুর্ঘটনার কারণগুলো হলো- সরকারি ছুটির দিনে কাউকে না জানিয়ে কাজ করেছে। প্রথমবার দিনের বেলায় গার্ডার স্থাপনের কাজ করা, অন্যদিন তারা রাত ৮টার পর কাজটি করত। ক্রেনটি সহকারী দ্বারা পরিচালিত হয়েছে, ড্রাইভার থাকলে সেটি হত না। ক্রেনটির লাইসেন্স ছিল না। ক্রেনটি যেখানে চালানো হচ্ছিল সে জায়গা অসমতল ছিল। ক্রেনটির ডিজিটাল ডিসপ্লে ছিল না। কাজের পূর্বানুমতি ছিল না। ট্রাফিক ব্যবস্থা ছিল না, মূলত ট্রাফিককে জানাতে হয়। ট্রাফিক ম্যানেজমেন্টে যোগ্য লোক ছিল না, নিজেরা এসব লোক রেখেছিল। সেফটি ইঞ্জিনিয়ারের যথাযথ যোগ্যতা ছিল না। ইমার্জেন্সি ম্যানেজমেন্ট প্ল্যান ছিল না। সেজন্য গার্ডার সরাতেও সময় লেগেছে। ঠিকাদার হিসেবে যাদের দিয়ে কাজ করানো হয়েছিল তাদের কোনো অনুমোদন ছিল না।
আমিন উল্লাহ নুরী বলেন, প্রাইভেটকারের ওপর গার্ডার পড়ে মানুষ নিহত হওয়ার ঘটনার পর প্রথমে তিন সদস্যের কমিটি করা হয়। পরে সেটি বাড়িয়ে ৫ সদস্যবিশিষ্ট করা হয়। সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের আরবান ট্রান্সপোর্ট অনুশাখার অতিরিক্ত সচিব নীলিমা আখতার এই তদন্ত কমিটির প্রধান ছিলেন। ওই কমিটি প্রাথমিক প্রতিবেদন দেয়। এরপর বুয়েটের বিশেষজ্ঞকেও কমিটিতে যুক্ত করা হয়। তদন্ত করতে গিয়ে তারা ঘটনাস্থল পরিদর্শন করেন। গ্রেপ্তার ব্যক্তিসহ তারা সবার বক্তব্য নিয়েছেন।
প্রসঙ্গত, গত ১৫ আগস্ট রাজধানীর দক্ষিণখানে বৌভাতের অনুষ্ঠান শেষে আশুলিয়া যাওয়া পথে উত্তরার জসীমউদ্্দীন এলাকায় ঢাকা-ময়মনসিংহ রোডে পৌঁছালে বিআরটি প্রকল্পের একটি ক্রেন থেকে গার্ডার প্রাইভেটকারের ওপর পড়ে। এতে ৫ জন নিহত ও একজন আহত হন।
জানা গেছে, এখন পর্যন্ত এই প্রকল্পের ফিজিক্যাল নির্মাণকাজ আরএসবি অংশের ১৬ কিলোমিটারের ৮২ দশমিক ৯ শতাংশ এবং বিবিএ অংশের সাড়ে ৪ কিলোমিটারের কাজ সম্পন্ন হয়েছে ৭২ দশমিক ৩৫ শতাংশ। সব মিলিয়ে প্রকল্পের সাড়ে ২০ কিলোমিটার ফ্লাইওভার ও রাস্তার ফিজিক্যাল নির্মাণকাজ শেষ হয়েছে ৭৯ দশমিক ২৪ শতাংশ। ২০২৩ সালের জুন যানবাহন চলাচলের জন্য সড়ক খুলে দেয়া হবে বলে আশা করা হচ্ছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়