ঢাকা কলেজ : ক্যান্টিনে খাওয়া নিয়ে দু’গ্রুপের সংঘর্ষ, আহত ১০

আগের সংবাদ

ভাঙা সড়কে খোঁড়াখুঁড়ির মচ্ছব : সড়ক খনন নীতিমালা উপেক্ষিত > তিন মাসের কাজ বছরজুড়ে > সেবা সংস্থার কাজে সমন্বয় নেই

পরের সংবাদ

চতুর্থ রাউন্ডে কেভিতোভা

প্রকাশিত: সেপ্টেম্বর ৫, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ৫, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : ইউএস ওপেনের নারী এককের তৃতীয় রাউন্ডে গাব্রিনে মুগুরুসাকে ৫-৭, ৬-৩, ৭-৬ (১২-১০) গেমে হারিয়ে চতুর্থ রাউন্ডের টিকেট নিশ্চিত করেছে চেক রিপাবলিকের পেত্রা কেভিতোভা। আরেক ম্যাচে যুক্তরাষ্ট্রের লরেন ডেভিসকে ৬-৩, ৬-৪ গেমে হারিয়ে টানা দ্বিতীয়বারের মতো চতুর্থ রাউন্ড নিশ্চিত করেছে টেনিসের নম্বর ওয়ান ইগা সোয়াটেক। অন্যদিকে পুরুষ এককের তৃতীয় রাউন্ডে ফ্রান্সের রিচার্ড গ্যাসকেটকে ৬-০, ৬-১, ৭-৫ গেমে হারিয়েছে চারবারের ইউএস ওপেন চ্যাম্পিয়ন রাফায়েল নাদাল।
গতকাল সকালে গাব্রিনে মুগুরুসার বিপক্ষে তৃতীয় রাউন্ডের হাড্ডাহাড্ডি লড়াইয়ে একটা সময় হারের দ্বারপ্রান্তে চলে গিয়েছিলেন কেভিতোভা। সেখান থেকে দুটি ম্যাচ পয়েন্ট বাঁচিয়ে ঘুরে দাঁড়ান ৩২ বছর বয়সি এই খেলোয়াড়। টাইব্রেকারে গড়ানো শেষ সেটে জিতে নিশ্চিত করেন পরের রাউন্ডের টিকেট। তৃতীয় রাউন্ডের ম্যাচটি তিনি জেতেন ৫-৭, ৬-৩, ৭-৬ (১২-১০) গেমে। নাটকীয় এই জয়ের পর দুইবারের উইম্বলডন চ্যাম্পিয়ন কেভিতোভা বলেন সেরেনার আগের দিনের লড়াই থেকে প্রেরণা পাওয়ার কথা, আগের রাতে সেরেনা যেভাবে ম্যাচ পয়েন্টগুলা সেভ করছিল, তা ছিল অসাধারণ। আমি সেটাই করার চেষ্টা করছিলাম। নারী এককের তৃতীয় রাউন্ডের আরেক ম্যাচে যুক্তরাষ্ট্রের লরেন ডেভিসকে ৬-৩, ৬-৪ গেমে হারিয়ে টানা দ্বিতীয় বছর চতুর্থ রাউন্ড নিশ্চিত করেছেন টেনিসের নম্বর ওয়ান তারকা ইগা সোয়াটেক। প্রথম সেটে সহজেই জিতে যান তিনি। এ সেটে লরেন হারেন ৩-৬ গেমে। দ্বিতীয় সেটে কিছুটা শঙ্কার মুখে পড়েন সোয়াটেক। প্রথম সেট সহজে জয়ের পর দ্বিতীয় সেটে হেরে বসেন প্রথম তিনটি গেম। তবে এরপর দুর্দান্তভাবে ঘুরে দাঁড়িয়ে লরেন ডেভিসকে ৬-৩, ৬-৪ গেমে হারিয়ে দেন পোলিশ তারকা। এই বছরের ফরাসি ওপেন চ্যাম্পিয়ন শেষ ষোলোতে খেলবেন জুল নিয়েমেইয়ারের বিপক্ষে।
অন্যদিকে পুরুষ এককের তৃতীয় রাউন্ডে ফ্রান্সের রিচার্ড গ্যাসকেটকে ৬-০, ৬-১, ৭-৫ গেমে হারিয়েছে চারবারের ইউএস ওপেন চ্যাম্পিয়ন রাফায়েল নাদাল। এই জয়ে ২৩তম গ্র্যান্ড স্ল্যামের লক্ষ্যে আরো একধাপ এগিয়ে গেলেন তিনি। এই ম্যাচে নাদালের সামনে দাঁড়াতেই পারেননি গ্যাসকেট। ৬-০, ৬-১, ৭-৫ গেমে জিতে যান এ বছরের ফরাসি ও অস্টেলিয়ান ওপেন জয়ী। এই জয়ে গ্যাসকেটের বিপক্ষে আধিপত্য ধরে রাখলেন নাদাল। ফ্রান্সের প্রতিপক্ষের বিরুদ্ধে রাফার এটি ১৮তম জয়। এর মধ্য দিয়ে ওপেন যুগে যুগ্মভাবে সেরা হেড টু হেডে রেকর্ড গড়লেন নাদাল। ট্যুর লেভেলের ম্যাচে গ্যাসকেটের বিরুদ্ধে নাদালের জয়ের রেকর্ড এখন ১৮-০। কোনো একজন প্রতিপক্ষের বিরুদ্ধে সর্বাধিক অপরাজিত থাকার রেকর্ড। মনফিসের বিরুদ্ধে একই রেকর্ড রয়েছে নোভাক জকোভিচেরও। এ নিয়ে ফরাসি প্রতিপক্ষের বিপক্ষে টানা ৩৪ সেট জিতলেন নাদাল। অস্ট্রেলিয়ান ও ফ্রেঞ্চ ওপেন চ্যাম্পিয়নের পরের রাউন্ডের প্রতিপক্ষ ফ্রাঙ্কেস টিয়াফো। কোয়ার্টার ফাইনালে ওঠার লড়াইয়ে পাওয়া আমেরিকান প্রতিপক্ষকে নিয়ে নাদাল বলেন, সে সেরা খেলোয়াড়, দারুণ ক্যারিশমাটিক এবং খুব দ্রুত খেলে। এর আগে পুরুষ এককের দ্বিতীয় রাউন্ডে ইতালির ফাবিও ফনিনিকে ২-৬, ৬-৪, ৬-২, ৬-১ গেমে হারিয়ে তৃতীয় রাউন্ডে খেলা নিশ্চিত করেন রাফায়েল নাদাল। যুক্তরাষ্ট্রের আর্থার অ্যাশ স্টেডিয়ামে চতুর্থ সেটে ৩-০তে এগিয়ে থাকা অবস্থায় নিজের র‌্যাকেট মাটিতে আছড়ে ফেলেন তিনি, সেটাই বাউন্স খেয়ে আঘাত করে তার নাকে। ব্যথায় তিনি মুখ থুবড়ে পড়ে থাকেন বেশ কিছুক্ষণ। এরপর মেডিকেল টাইম আউট নিয়ে আবার কোর্টে ফেরেন ধাতস্থ হয়ে। এছাড়া ৭ বছর আগে এই স্টেডিয়ামেই ফনিনি চমকে দিয়েছিলেন নাদালকে হারিয়ে। এবারও শুরু থেকে দারুণ দাপটে খেলতে থাকেন ৩৫ বছর বয়সি ইতালিয়ান। নাদাল ধুঁকছিলেন ছন্দ পেতে। অঘটনের শঙ্কা কিংবা সম্ভাবনা তাতে উঁকি দিতে শুরু করেছিল। তবে ইনজুরি নিয়েই শেষ পর্যন্ত ইতালিয়ান ফগনিনিকে ২-৬, ৬-৪, ৬-২, ৬-১ গেমে হারিয়ে তৃতীয় রাউন্ড নিশ্চিত করেন রেকর্ড ২২ বারের গ্র্যান্ড স্ল্যাম জয়ী। এ নিয়ে টানা দ্বিতীয় ম্যাচে প্রথম সেট হারার পর জয়ে শেষ করলেন তিনি। প্রথম রাউন্ডে একই অভিজ্ঞতা হয়েছিল অস্ট্রেলিয়ান ওয়াইল্ড কার্ড নিয়ে আসা প্রতিপক্ষ রিঙ্কি হিজিকাতার বিপক্ষে।
পুরুষ এককের আরেক ম্যাচে যুক্তরাষ্ট্রের জেনসন ব্রুকসবিকে ৬-৩, ৬-৩, ৬-৩ গেমে হারিয়েছে টেনিস র‌্যাঙ্কিংয়ের তৃতীয় অবস্থানে থাকা স্পেনের আলকারাজ গারফিয়া। এই ম্যাচে গারফিয়ার সামনে দাঁড়াতেই পারেনি ব্রকসবি। তিনি প্রথম সেটে হারেন ৬-৩ গেমে। জয়ের ধারা অব্যাহত থাকে দ্বিতীয় সেটেও। এই সেটে ব্রকসবিকে পুনরায় ৬-৩ গেমে হারান তিনি। তৃতীয় সেটের ফলাফলও আসে এই ব্যবধানে। ফলে ৩-০ গেমের জয় নিয়ে মাঠ ছাড়েন আলকারাজ গারফিয়া। আজ শেষ ষোলোর লড়াইয়ে ক্রোয়েশিয়ার চিলিচের মোকাবিলা করবে এই ১৯ বছর বয়সি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়