ঢাকা কলেজ : ক্যান্টিনে খাওয়া নিয়ে দু’গ্রুপের সংঘর্ষ, আহত ১০

আগের সংবাদ

ভাঙা সড়কে খোঁড়াখুঁড়ির মচ্ছব : সড়ক খনন নীতিমালা উপেক্ষিত > তিন মাসের কাজ বছরজুড়ে > সেবা সংস্থার কাজে সমন্বয় নেই

পরের সংবাদ

এশিয়া কাপ : বোলারদের ভুলে জয় ফসকে গেল ভারতের

প্রকাশিত: সেপ্টেম্বর ৫, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ৫, ২০২২ , ১:০৯ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : ভারত-পাকিস্তান দ্বৈরথ মানেই টান টান উত্তেজনার পারদে ঠাসা ম্যাচ। দুবাইয়ে গতকাল সুপার ফোরের দ্বিতীয় ম্যাচে রুদ্বশ্বাস লড়াইয়ে ভারতকে ৫ উইকেটে হারিয়ে প্রথম পর্বের হারের বদলা নিয়েছে পাকিস্তান। ভারতের ১৮১ রানের জবাবে খেলতে নেমে ১৯.৫ ওভারে ১৮২ রান সংগ্রহ করে পাকিস্তান। গতকাল ম্যাচের শেষ দিকে ভারতীয় তরুণ বোলাররা খেই হারিয়ে ফেললে এবং ফিল্ডাররা সহজ ক্যাচ ছেড়ে দেয়ায় জেতা ম্যাচ ফসকে যায় রোহিতদের কাছ থেকে। আজ সোমবার সুপার ফোরে কোনো ম্যাচ নেই। আগামীকাল মঙ্গলবার ভারতের মোকাবিলা করবে শ্রীলঙ্কা।
গতকাল ভারতের বিপক্ষে মোহাম্মদ রিজওয়ান এবং মোহাম্মদ নওয়াজের দুর্দান্ত ব্যাটিং পাকিস্তানের ম্যাচ জয়ের ভীত গড়ে দেয়। দলীয় ২২ রানের মাথায় অধিনায়ক বাবর আজম ১৪ রানে এবং ৬৩ রানের মাথায় ফখর জামান ব্যক্তিগত ১৫ রানে আউট হলে ২ উইকেট হারিয়ে চাপে পড়ে যায় পাকিস্তান। রিজওয়ান-নওয়াজকে নিয়ে তৃতীয় উইকেট জুটিতে ৭৩ রান যোগ করেন। মোহাম্মদ নওয়াজ ২০ বলে ৪২ রান করে হুদার বলে আউট হলে ম্যাচের ভাগ্য ভারতের দিকে ঝুঁকে। এ সময়ে ম্যাচ জিততে ২৪ বলে পাকিস্তানের প্রয়োজন ৪৩ রান। ৫১ বলে ৭১ রান করা মোহাম্মদ রিজওয়ান আউট হলে ভারত ফের ম্যাচের নিয়ন্ত্রণ নিলেও খুশদিল শাহ এবং আসিফ আলীর আক্রমণাত্মক ব্যাটিংয়ের সামনে খেই হারিয়ে ফেলে ভারতীয় তরুণ বোলাররা। আসিফ আলী ৮ বলে ১৬ রান করে আউট হন। খুশদিল শাহ ১১ বলে ১৪ রানে অপরাজিত থাকেন। মোহাম্মদ নওয়াজ ২০ বলে ৪২ রান, ২৫ রানে ১ উইকেট এবং ৩টি ক্যাচ লুফে নেয়ায় ম্যাচসেরার পুরস্কার জেতেন।
এর আগে বিরাট কোহলির ৩২তম টি-টোয়েন্টি অর্ধশতকের কল্যাণে নির্ধারিত ২০ ওভারে ৭ উইকেট হারিয়ে ১৮১ রান সংগ্রহ করে ভারত। এবার এশিয়া কাপে ৩ ম্যাচে ১৫৪ রান করে শীর্ষে রয়েছেন কোহলি। আফগানিস্তানের রাহমানুল্লাহ গুরবাজ ৩ ম্যাচে করেছেন ১৩৫ রান। তৃতীয় স্থানে রয়েছেন পাকিস্তানের মোহাম্মদ রিজওয়ান। ৩ ম্যাচে তিনি করেছেন ১২৬ রান।
গ্রুপ পর্বের ম্যাচে ভারতকে ৫ উইকেটে হারিয়েছিল রোহিত-কোহলিরা। ভারতীয় ব্যাটারদের মধ্যে ওপেনার রোহিত শর্মা ১৬ বলে ২৮, কে এল রাহুল ২০ বলে ২৮, বিরাট কোহলি ৪৪ বলে ৬০, সূর্যকুমার যাদব ১০ বলে ১৩, ঋষভ পন্ত ১২ বলে ১৪ এবং দীপক হুদা ১৪ বলে ১৬ রান করেন। পাকিস্তানের বোলারদের মধ্যে শাদাব খান ৩১ রানে ২ উইকেট নেন। একটি করে উইকেট নেন নাসিম শাহ, মোহাম্মদ হাসনাইন, হারিফ রউফ এবং মোহাম্মদ নেওয়াজ।
এই ম্যাচে ইনজুরির কারণে পাকিস্তানের একাদশ থেকে ছিটকে গেছেন পেসার শাওনেওয়াজ দাহানি। তার জায়গায় এসেছেন পেসার মোহাম্মদ হাসনাইন। অন্যদিকে ভারতীয় দলে নেই রবীন্দ্র জাদেজা। তার জায়গায় এসেছেন দীপক হুদা। এছাড়া পেসার আবেশ খানের জায়গায় একাদশে জায়গা পেয়েছেন রবি বিষ্ণু।
রবিবার টস জিতে ভারতকে ব্যাটিংয়ে পাঠায় পাকিস্তান অধিনায়ক বাবর আজম। ব্যাট করতে নেমে বাবরের সিদ্ধান্তকে ভুল প্রমাণ করেন দুই ওপেনার রোহিত শর্মা আর কেএল রাহুল। শুরুর পাঁচ ওভারে তারা রীতিমতো তাণ্ডবই বইয়ে দিয়েছেন পাকিস্তানি বোলারদের ওপর। ১১, ৯, ১৪, ১২, ৮ ছিল শুরুর ৫ ওভারে ভারতের রান। দুজনের ওপেনিং জুটিতে ৩১ বলে ওঠে ৫১ রান। তবে পাওয়ার প্লের শেষ ওভারে এসে পাল্টে যায় ম্যাচের পরিস্থিতি। পাকিস্তানকে প্রথম ব্রেক থ্রæ এনে দেন হারিস রউফ। তার করা ষষ্ঠ ওভারের প্রথম বলে আউট হয়ে সাজঘরে ফিরেন অধিনায়ক রোহিত শর্মা। এর আগে ১৬ বলে ১৮ রানের ইনিংস খেলেন তিনি। রোহিত আউট হওয়ার ছয় বল পর ফিরেন আরেক ওপেনার কেএল রাহুল। শাদাব খানকে উইকেট ছেড়ে বেরিয়ে সীমানা ছাড়া করতে গিয়ে বলটা আকাশে তুলে দেন রাহুল। সেটা তালুবন্দি করতে সমস্যাই হয়নি লং অনে থাকা মোহাম্মদ নওয়াজের। ২০ বলে ২৮ রানের ইনিংস খেলে ফেরেন রাহুল। এর ফলে ৬২ রানে দ্বিতীয় উইকেটের পতন হয় ভারতের। এরপর ২১ বলে ২৯ রান তুলতেই ভাঙে কোহলি ও সূর্যকুমারের জুটি। মোহাম্মদ নাওয়াজের করা ওভারের চতুর্থ বলে উড়িয়ে মারতে গিয়ে লং অফে আসিফ আলীর হাতে ধরা পড়েন সূর্যকুমার। ১০ বলে ২ চারে ১৩ রান করে আউট হন তিনি। এরপর কোহলির সঙ্গে চতুর্থ উইকেটে ২৫ বলে ৩৫ রান তুলে আউট হন ঋষভ পন্ত। দলীয় ১২৬ রানের মাথায় গুগলিতে পরাস্ত হয়ে আসিফ আলীর হাতে ক্যাচ দিয়ে শাদাব খানের দ্বিতীয় শিকারে পরিণত হন তিনি। আউট হওয়ার আগে ২ চারে ১৪ রান করেন তিনি। নতুন ব্যাটসম্যান হার্দিক পান্ডিয়াও এসে বেশিক্ষণ টিকতে পারেননি। দলীয় ১৩১ রানের মাথায় মোহাম্মদ হাসনাইনের বলে শর্ট মিড উইকেটে মোহাম্মদ নাওয়াজের হাতে ধরা পড়ে রানের খাতা খোলার আগেই সাজঘরে ফেরেন তিনি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়