ঢাকা কলেজ : ক্যান্টিনে খাওয়া নিয়ে দু’গ্রুপের সংঘর্ষ, আহত ১০

আগের সংবাদ

ভাঙা সড়কে খোঁড়াখুঁড়ির মচ্ছব : সড়ক খনন নীতিমালা উপেক্ষিত > তিন মাসের কাজ বছরজুড়ে > সেবা সংস্থার কাজে সমন্বয় নেই

পরের সংবাদ

এমবাপ্পের জোড়া গোলে পিএসজির সহজ জয় : বার্সা ও রিয়ালের জয়ের রাতে ম্যানসিটির হোঁচট

প্রকাশিত: সেপ্টেম্বর ৫, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ৫, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : লিগ ওয়ানে গতকাল নঁতকে ৩-০ গোলে হারিয়েছে পিএসজি। দলের হয়ে দুটি গোল করেন কিলিয়ান এমবাপ্পে, অন্য একটি আসে নুনো মেন্দেসের পা থেকে। অন্যদিকে লা লিগায় সেভিয়াকে ৩-০ গোলে হারিয়েছে বার্সেলোনা এবং রিয়াল মাদ্রিদের বিপক্ষে ২-১ গোলে হেরেছে রিয়াল বেতিস। ইংলিশ প্রিমিয়ার লিগ ফুটবলে এস্টন ভিলার সাথে ১-১ গোলে ড্র করে জয়বঞ্চিত হয় ম্যানচেস্টার সিটি।
প্রতিপক্ষের মাঠে রোববার রাতে দারুণ এক প্রতি-আক্রমণে ১৮তম মিনিটে দলকে এগিয়ে নেন পিএসজি ফরোয়ার্ড এমবাপ্পে। নিজেদের সীমানা থেকে বল পায়ে অনেকটা এগিয়ে ডি-বক্সে বাঁ দিকে সতীর্থকে খুঁজে নেন মেসি। ফাঁকায় বল পেয়ে ঠাণ্ডা মাথায় নিয়ন্ত্রণে নিয়ে উঁচু কোনাকুনি শটে দূরের পোস্ট দিয়ে গোলটি করেন ফরাসি ফরোয়ার্ড। ছয় মিনিট পর আরো বড় ধাক্কা খায় নঁত। প্রতিপক্ষের মিডফিল্ডার ভিতিনিয়াকে বিপজ্জনক ফাউল করায় সরাসরি লাল কার্ড দেখেন ব্রাজিলিয়ান ডিফেন্ডার ফাবিও। ১০ জনের দলে পরিণত হলে ম্যাচটি তখনই কঠিন হয়ে যায় ওদের জন্য। দ্বিতীয়ার্ধের অষ্টম মিনিটে ব্যবধান দ্বিগুণ করেন এমবাপ্পে। সতীর্থের থ্রæ পাস ধরে তিনি ডি-বক্সে ঢুকে ডান দিকে পাস বাড়ান মেসিকে। প্রতিপক্ষের বাধায় শট নেওয়ার জায়গা করতে পারেননি আর্জেন্টাইন তারকা। ছয় গজ বক্সে ফিরতি পাস দেন তিনি। কার্যকর এক টোকায় বিশ্বকাপজয়ী তারকা বল ঠেলে দেন জালে। এই মৌসুমে পিএসজির হয়ে লিগে ৫ ম্যাচ খেলে এ নিয়ে ৭ গোল হলো এমবাপ্পের। তার সতীর্থ নেইমারও করেছেন ৬ ম্যাচে ৭ গোল। লিগ ওয়ানে সর্বোচ্চ গোলদাতাও এখন পর্যন্ত এ দুজনই। ৬২তম মিনিটে হ্যাটট্রিক হতে পারত এমবাপ্পের। পাবলো সারাবিয়ার পাস ধরে গোলরক্ষককে কাটিয়ে শট নেন তিনি; তবে শেষ মুহূর্তে ঠেকিয়ে দেন নিকোলা পালোয়া। এর পরপরই এমবাপ্পেকে তুলে নেন কোচ, মাঠে নামেন নেইমার। মাঠে নামার পর গোল পেতে পারতেন নেইমার। কিন্তু তার শট ফিরে আসে পোস্টে লেগে। ফিরতি শটে পিএসজিকে ৩-০ ব্যবধানে এগিয়ে দেন নুনো মেন্দেস। ছয় ম্যাচে পাঁচ জয় ও এক ড্রয়ে ১৬ পয়েন্ট নিয়ে শীর্ষে পিএসজি। ইউরোপ সেরার মঞ্চ চ্যাম্পিয়ন্স লিগে আগামীকাল নিজেদের মাঠে জুভেন্টাসের মুখোমুখি হবে পিএসজি।
অন্যদিকে স্প্যানিশ ফুটবল লিগ লা লিগায় সেভিয়াকে ৩-০ গোলে হারিয়েছে বার্সেলোনা। দলের হয়ে একটি করে গোল করেন রবার্ট লেভানদোভস্কি, রাফিনিয়া ও এরিক গার্সিয়া। প্রতিপক্ষের মাঠে শনিবার রাতে চতুর্থ মিনিটে প্রথম উল্লেখযোগ্য সুযোগ পায় সেভিয়া। সাবেক রিয়াল মাদ্রিদ মিডফিল্ডার ইসকোর পাস খুঁজে পায় সাবেক বার্সেলোনা মিডফিল্ডার ইভান রাকিতিচকে। গোলরক্ষককে পরাস্তও করেন তিনি। তবে গোললাইন থেকে ক্লিয়ার করেন ডিফেন্ডার আরাহো। ২১ মিনিটে দারুণ এক পাল্টা আক্রমণে এগিয়ে যায় বার্সেলোনা। উসমান দেম্বেলে বক্সে খুঁজে নেন লেভানদোভস্কিকে। আগুয়ান গোলরক্ষকের ওপর দিয়ে পোলিশ তারকার চিপ গোললাইন থেকে ফেরান মিডফিল্ডার ফের্নান্দো। কাছেই থাকা রাফিনিয়া হেডে বার্সেলোনার হয়ে নিজের প্রথম গোল করেন। ৩৬তম মিনিটে চমৎকার গোলে ব্যবধান দ্বিগুণ করেন লেভানদোভস্কি। এই মৌসুমে সেভিয়া থেকে কাম্প ন্যুতে আসা ফরাসি ডিফেন্ডার কুন্দের ডান দিক থেকে বাড়ানো ক্রস বক্সের ভেতর বুক দিয়ে নামিয়ে ডান পায়ের শটে ঠিকানা খুঁজে নেন তিনি।
দ্বিতীয়ার্ধের পঞ্চম মিনিটে স্কোরলাইন হয় ৩-০। ডান দিক থেকে রাফিনিয়ার ক্রস দূরের পোস্টে পেয়ে হেড পাস দেন কুন্দে। বাকিটা সারেন তরুণ স্প্যানিশ ডিফেন্ডার গার্সিয়া। ৪ ম্যাচে ৩ জয় ও এক ড্রয়ে ১০ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে উঠেছে বার্সেলোনা। দিনের আরেক ম্যাচে রিয়াল বেতিসকে ২-১ গোলে হারিয়েছে স্প্যানিশ জায়ান্ট রিয়াল মাদ্রিদ। দলকে এগিয়ে দিতে খুব বেশি সময় নেননি ভিনিসিয়াস। ম্যাচের ৯ মিনিটে রক্ষণ থেকে বল নিয়ে অনেকটা উঠে এসে ভিনিসিয়াসকে লম্বা পাস দেন আলাবা। বেতিসের রক্ষণের অফসাইডের ফাঁদ এড়িয়ে বল নিয়ন্ত্রণে নিয়ে দ্রুতই বক্সে ঢুকে পড়েন ভিনিসিয়াস। এরপর ঠাণ্ডা মাথার চিপে বেতিসের গোলকিপার সিলভার মাথার ওপর দিয়ে তিনি বল পাঠান জালে। ম্যাচে ১৭ মিনিটে সমতায় ফিরে রিয়াল বেতিস। ইগলেসিয়াসের ফ্লিক থেকে বল পেয়ে যান রিয়ালের সাবেক প্লেমেকার কানালেস। তার নিচু শট কোর্তোয়াকে ফাঁকি দিয়ে জড়ায় জালে। ম্যাচের ৬৫ মিনিটে জয়সুচক দ্বিতীয় গোলটি আছে রদ্রিগোর পা থেকে। এই জয়ে ১২ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে রিয়াল। ৯ পয়েন্ট নিয়ে তিনে বেতিস।
ইংলিশ প্রিমিয়ার লিগ ফুটবলে এস্টন ভিলার সাথে ১-১ গোলে ড্র করেছে ম্যানচেস্টার সিটি। ভিলা পার্কে প্রথমার্ধে নিষ্প্রভ থাকা হলান্ড দ্বিতীয়ার্ধের পঞ্চম মিনিটেই এগিয়ে নেন দলকে। ডান দিক থেকে ডে ব্রুইনের দারুণ ক্রসে লাফিয়ে উঠে বলের নাগাল পাননি পোস্টের মাঝামাঝি থাকা গোলরক্ষক এমিলিয়ানো মার্তিনেস। দূরের পোস্টে ভলিতে ফাঁকা জালে বল পাঠান হলান্ড। ৭৪তম মিনিটে সমতা ফিরে ভিলা। আলগা বল পেয়ে র‌্যামজি বক্সের বাঁ দিকে ঢুকে মাঝামাঝি পাস দেন। ১৪ গজ দূর থেকে প্রথম স্পর্শে বাঁ পায়ের শটে ঠিকানা খুঁজে নেন লেওন বেইলি। ৬ ম্যাচে চার জয় ও দুই ড্রয়ে ১৪ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে আছে ম্যানচেস্টার সিটি। ৪ পয়েন্ট নিয়ে ১৭ নম্বরে আছে এস্টন ভিলা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়