ঢাকা কলেজ : ক্যান্টিনে খাওয়া নিয়ে দু’গ্রুপের সংঘর্ষ, আহত ১০

আগের সংবাদ

ভাঙা সড়কে খোঁড়াখুঁড়ির মচ্ছব : সড়ক খনন নীতিমালা উপেক্ষিত > তিন মাসের কাজ বছরজুড়ে > সেবা সংস্থার কাজে সমন্বয় নেই

পরের সংবাদ

অতি বৃষ্টিতে সিলেটে ফের বন্যার শঙ্কা

প্রকাশিত: সেপ্টেম্বর ৫, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ৫, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

সিলেট ব্যুরো : দুদিনের অতিবৃষ্টিতে সিলেট বিভাগে ফের বন্যার আশঙ্কা দেখা দিয়েছে। পর পর দুই দফা বন্যার ক্ষতি কাটিয়ে ওঠার আগেই আবারো বন্যা হানা দিলে ব্যাপক দুর্ভোগে পড়তে হবে নগরবাসীকে। তবে আবহাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী চলতি মাসেই তৃতীয় দফা বন্যায় ভাসতে পারে সিলেটের নি¤œাঞ্চল।
আবহাওয়া অধিদপ্তরের সিলেট কার্যালয় সূত্রে জানা গেছে, গত রবিবার সকাল পর্যন্ত পূর্ববর্তী ৪৮ ঘণ্টায় সিলেটে বৃষ্টিপাত হয়েছে ১২৬ দশমিক ২ মিলিমিটার- যা স্বাভাবিকের তুলনায় অনেক বেশি। সাধারণত সিলেটে সেপ্টেম্বর মাসে গড় বৃষ্টিপাত ৫৩৪ দশমিক ৯ মিলমিমিটার রেকর্ড করা হয়। গত চারদিনেই ১৫৪ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। একই ধারা অব্যাহত থাকতে পারে আরো তিন দিন। এরপর ৩-৪ দিন বৃষ্টি কম হলেও ১০ সেপ্টেম্বর থেকে আবার ভারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।
সিলেট আবহাওয়া অফিসের জ্যেষ্ঠ আবহাওয়াবিদ সাইদ আহমদ চৌধুরী বলেন, ধীরে ধীরে বৃষ্টিপাত বাড়ছে। গত শনিবার রাত থেকে সিলেটে বৃষ্টিপাতের পরিমাণ অনেক ছিল, রবিবার সকালে কমেছে। সিলেটে বৃষ্টিপাত অব্যাহত থাকবে আগামীকাল পর্যন্ত। ১০ সেপ্টেম্বর থেকে সিলেটে আবার বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। এর সঙ্গে উজানেও প্রচুর বৃষ্টিপাত হচ্ছে- যা এ সময়ে কিছুটা অস্বাভাবিক।
এদিকে ভারতের মেঘালয়ে বৃষ্টিপাতের পরিমাণ বেড়ে যাওয়ায় বাড়ছে সব নদনদীর পানি। পানি উন্নয়ন বোর্ডের তথ্যমতে, গত দুদিনের অব্যাহত বৃষ্টিপাতের কারণে সুনামগঞ্জ ও সিলেটের নদনদীগুলোতে পানি দ্রুত বাড়ছে। চলতি সপ্তাহেই এখানকার নদী তীরবর্তী ও পাহাড়ি এলাকাগুলোতে স্বল্প স্থায়ী বন্যা শুরু হতে পারে। তবে বিভাগের হাওরাঞ্চলে ফসল না থাকায় বন্যার পানিতে খুব বেশি ক্ষতির আশঙ্কা নেই।
সিলেট পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) নির্বাহী প্রকৌশলী আসিফ আহমদ বলেন, সিলেটের সীমান্তবর্তী ভারতের মেঘালয় ও চেরাপুঞ্জিতে ব্যাপক বৃষ্টি শুরু হয়েছে। এছাড়া সিলেট বিভাগের বেশ কয়েক জায়গায় ভারি বৃষ্টিপাত হচ্ছে। সিলেটের নদনদীগুলোর পানি দ্রুত বৃদ্ধি পাচ্ছে। উজানের ঢল অব্যাহত থাকলে সহসাই বন্যা পরিস্থিতির আশঙ্কা রয়েছে। তবে পানি এখনো বিপৎসীমার নিচে রয়েছে উল্লেখ করে পাউবোর এই কর্মকর্তা বলেন, এখন আমাদের মাঠে ফসল নেই, তাই ক্ষয়ক্ষতির পরিমাণ কম হবে। এছাড়া পানি উন্নয়ন বোর্ড সব প্রকার আগাম প্রস্তুতি গ্রহণ করেছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়