এশিয়া কাপ : হংকংকে লজ্জায় ডুবিয়ে সুপার ফোরে পাকিস্তান

আগের সংবাদ

বন্ধুত্ব সুসংহত করার প্রত্যয় : বাংলাদেশে চীনা বলয় ঠেকাতে চায় দিল্লি > পানিসহ সীমান্ত সুরক্ষায় সমাধান চায় ঢাকা

পরের সংবাদ

হিলিতে একদিনের ব্যবধানে পেঁয়াজের দাম বেড়েছে

প্রকাশিত: সেপ্টেম্বর ৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : আমদানি কমার অজুহাতে সরবরাহ কমায় আবারো একদিনের ব্যবধানে দিনাজপুরের হিলি স্থলবন্দরে কেজিতে ২ টাকা করে বেড়েছে পেঁয়াজের দাম। একদিন আগে প্রতি কেজি পেঁয়াজ প্রকারভেদে ১৭-১৮ টাকা থেকে শুরু করে ১৯-২০ টাকা বিক্রি হলেও বর্তমানে তা বেড়ে ১৯-২০ টাকা থেকে শুরু করে ২১-২২ টাকা দরে বিক্রি হচ্ছে।
হিলি স্থলবন্দরের পেঁয়াজ ব্যবসায়ীরা বলেন, দেশের বাজারে সরবরাহ স্বাভাবিক ও দাম নিয়ন্ত্রণে রাখতে ভারত থেকে পেঁয়াজ আমদানি অব্যাহত রেখেছেন আমদানিকারকরা। কিন্তু কয়েক দিন ধরে দেশীয় পেঁয়াজের দাম কমায় এবং ভারতীয় পেঁয়াজের চাহিদা কমায় দাম কমে গিয়েছে। বর্তমানে ভারত থেকে পেঁয়াজ আমদানি করে ২০ টাকার ওপরে পড়তা পড়ছে। কিন্তু দেশের বাজারে পেঁয়াজ বিক্রি হচ্ছিল ১৭-১৮ টাকা করে। এ কারণে পেঁয়াজ আমদানি করে লোকসান হওয়ায় আমদানিকারকরা পেঁয়াজ লোডিং কমিয়ে দিয়েছে। এতে বন্দর দিয়ে পেঁয়াজ আমদানি খানিকটা কমেছে এবং দেশের বাজারে চাহিদার তুলনায় সরবরাহ কমায় দাম খানিকটা বেড়েছে।
তারা আরো বলেন, গত শুক্রবার সাপ্তাহিক ছুটির কারণে হিলিসহ দেশের সব স্থলবন্দর দিয়ে পেঁয়াজ আমদানি বন্ধ থাকবে। এ কারণে দেশের বিভিন্ন মোকামে পেঁয়াজের বাড়তি চাহিদার কারণে দামের ওপর প্রভাব পড়েছে।
এ ব্যাপারে হিলি স্থলবন্দরের জনসংযোগ কর্মকর্তা সোহরাব হোসেন বলেন, বন্দর দিয়ে পেঁয়াজ আমদানি বেড়েছে। আগে বন্দর দিয়ে ১৫-২০ ট্রাক পেঁয়াজ আমদানি হলেও বর্তমানে তা বেড়ে ২৫-৩০ ট্রাকে উন্নীত হয়েছে।
গত বুধবার বন্দর দিয়ে একদিনেই ৪২ ট্রাকে ১ হাজার ২৩৬ টন পেঁয়াজ আমদানি হয়েছে। গতকালও আমদানি অব্যাহত ছিল।
দুই মাস বন্ধ থাকার পর জুলাইয়ে আবারো ভারত থেকে পেঁয়াজ আমদানি শুরু হয়। কৃষি মন্ত্রণালয়ের তথ্য মতে, দেশে পেঁয়াজের চাহিদা বছরে ৩৫-৩৬ লাখ টন। এর বিপরীতে ৩০-৩২ লাখ টন উৎপাদিত হয়। গত বছরে দেশে পেঁয়াজ উৎপাদন বেড়েছে ২ লাখ ৭৯ হাজার টন। তবে গরম ও সংরক্ষণের অভাবে উৎপাদিত পেঁয়াজের ২০ শতাংশই নষ্ট হয়ে যায়। চাহিদা মেটাতে প্রায় বছরজুড়েই আমদানির ওপর নির্ভর করতে হয়। যার সিংহভাগই ভারত থেকে আমদানি করতে হয়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়