এশিয়া কাপ : হংকংকে লজ্জায় ডুবিয়ে সুপার ফোরে পাকিস্তান

আগের সংবাদ

বন্ধুত্ব সুসংহত করার প্রত্যয় : বাংলাদেশে চীনা বলয় ঠেকাতে চায় দিল্লি > পানিসহ সীমান্ত সুরক্ষায় সমাধান চায় ঢাকা

পরের সংবাদ

হারেজ ফকিরের উপর হামলা : বক্তৃতা-গান-আবৃত্তিতে উদীচীর প্রতিবাদ

প্রকাশিত: সেপ্টেম্বর ৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : শাণিত কথার ঝাঁঝালো উচ্চারণে, প্রতিবাদী গানে আর আবৃত্তি পরিবেশনের মধ্য দিয়ে নড়াইলের কালিয়ায় লালন সাধক হারেজ ফকিরের উপর জামায়াত নেতা ও তার অনুসারিদের উদ্দেশ্যপ্রণোদিতভাবে হামলা, মারধর, প্রাণনাশের হুমকি এবং সঙ্গীত চর্চার উপকরণ ভেঙে তছনছ করার প্রতিবাদ জানিয়েছে বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী।
গতকাল শনিবার বিকালে শাহবাগে জাতীয় জাদুঘরের সামনে আয়োজিত প্রতিবাদ সমাবেশে সভাপতিত্ব করেন উদীচী কেন্দ্রীয় সংসদের সহসভাপতি প্রবীর সরদার। বক্তব্য দেন উদীচীর সাধারণ সম্পাদক অমিত রঞ্জন দে, কেন্দ্রীয় খেলাঘর আসরের সাধারণ সম্পাদক প্রণয় সাহা, চারণ সাংস্কৃতিক কেন্দ্রের সংগঠক জসিম উদ্দিন, নিপীড়নের বিরুদ্ধে শাহবাগের সংগঠক আকরামুল হক, যুব ইউনিয়নের সাধারণ সম্পাদক খান আসাদুজ্জামান মাসুম এবং উদীচীর কোষাধ্যক্ষ বিমল মজুমদার।
বক্তারা বলেন, জামায়াত ও মৌলবাদী শক্তি সরকারের আশ্রয়-প্রশ্রয়ে ভেতরে ভেতরে বিষবৃক্ষে পরিণত হচ্ছে। যার প্রকৃষ্ট প্রমাণ নড়াইলের কালিয়ায় জামায়াতের রোকন এবং আওয়ামী লীগ নেতা ইউপি চেয়ারম্যানের বড় ভাই আলী মিয়ার নেতৃত্বে বাউল সাধক হারেজ ফকিরের উপর হামলা ও তার সংগীতচর্চার যন্ত্রপাতি ভাঙার ঘটনা। তারা সরকারের ছত্রছায়ায় বসে একের পর এক দেশে অস্থিতিশীল পরিস্থিতি তৈরি করছে।
নেতারা আরো বলেন, তারা কোথাও সা¤প্রদায়িক হামলা করছে, আবার কোথাও সংস্কৃতি চর্চার অনুষঙ্গগুলো ভাঙচুর, অগ্নিসংযোগ বা লুটপাটে মূল ভূমিকা পালন করছে। এমনকি সংস্কৃতি চর্চার কেন্দ্রগুলোকে ভেঙেচুরে গুঁড়িয়ে দিচ্ছে, সম্পত্তি দখল করছে। তাই সময় এসেছে এদের বিরুদ্ধে সম্মিলিত প্রতিরোধ গড়ে তোলার।
সমাবেশে সঙ্গীত ও আবৃত্তি পরিবেশন করেন উদীচীর শিল্পীরা।
শুভ সরকার, নড়াইল থেকে জানান, নড়াইলে লালন সাধক হারেজ ফকীরসহ কয়েকজনকে মারধর ও বাদ্যযন্ত্র ভেঙে ফেলার ঘটনার প্রতিবাদে ও দোষীদের বিচার দাবিতে গতকাল শনিবার বেলা ১১টায় সম্মিলিত সাংস্কৃতিক জোট, নড়াইলের উদ্যোগে নড়াইল প্রেস ক্লাবের সামনে মানববন্ধন ও বিক্ষোভ

সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। সম্মিলিত সাংস্কৃতিক জোট, নড়াইলের সভাপতি মলয় কুণ্ডুর সভাপতিত্বে সমাবেশে বক্তব্য দেন- নড়াইল পৌর মেয়র আঞ্জুমান আরা, জোটের সহসভাপতি ও ছায়ানট ললিতকলা পরিষদের সভাপতি আসলাম খান লুলু, সহসভাপতি মাহবুব-ই-রসুল অরুণ, সাধারণ সম্পাদক শরফুল আলম লিটু, যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুবুর রহমান লিটু,শামীমূল ইসলাম টুলু, প্রশান্ত সরকার, চিত্রা থিয়েটারের সাধারণ সম্পাদক ইমান আলী মিলন। এসময় আরো উপস্থিত ছিলেন- শিল্পী অনাদী বৈরাগী, শিল্পী ডিডি মল্লিক, বঙ্গমাতা ফজিলাতুন নেছা মজিব সংস্কৃতি চর্চা কেন্দ্রের সাধারণ সম্পাদক সালাউদ্দিন শীতল, শিল্পী প্রতুল হাজরা, শিল্পী তন্দ্রা মুখার্জিসহ অনেকে।
বক্তারা বলেন, মৌলবাদীরা বার বার বিভিন্নভাবে বাঙালি সংস্কৃতির ওপর আঘাত হেনেছে। এটা কোনোভাবেই মেনে নেয়া যায় না। অবিলম্বে এই মৌলবাদীদের গ্রেপ্তার করে বিচারের আওতায় আনার দাবি জানান তারা।
অভিযোগে জানা গেছে, কালিয়া উপজেলার পুরুলিয়া ইউনিয়নের নওয়াগ্রামের বাসিন্দা হারেজ ফকীর তার ভক্তদের নিয়ে নিজ বাড়ির বাউল আশ্রমে গত ২৭ আগস্ট রাতে গানবাজনা করার সময় স্থানীয় আওয়ামী লীগ নেতা ইউপি চেয়ারম্যান মনি মিয়ার বড় ভাই আলী মিয়ার নেতৃত্বে ২০-২৫ জনের একটি দল বাড়িতে প্রবেশ করে তাকে মারধর, হারমোনিয়াম,তবলা, দোতারা, ঢোল, একতারা, বাঁশিসহ বিভিন্ন বাদ্যযন্ত্র ও বাড়ির মালামাল ভাঙচুর করে।
এ ঘটনায় হারেজ ফকীর গত বুধবার কালিয়া থানায় স্থানীয় জামায়াত ইসলামী নেতা আলী মিয়া শেখ, একই গ্রামের মিন্টু শেখসহ অজ্ঞাত ২০-২৫ জনের বিরুদ্ধে একটি জিডি করলেও বৃহস্পতিবার আসামিরা হারেজ ফকীরের প্রতিবেশী স্থানীয় ইসমাইল চৌকিদারসহ ৪ জন নারী-পুরুষকে মারধর করে।
সাধক হারেজ ফকিরের ছেলে মিজান ফকীর বলেন, আসামিরা এখন মামলা প্রত্যাহারের জন্য চাপ দিচ্ছে। এক প্রশ্নে তিনি তার বাবা বা পরিবারের কেউ গাঁজা সেবন বা ব্যবসার সঙ্গে জড়িত নন বলে দাবি করেন।
এদিকে অভিযুক্ত আলী মিয়া শেখ বলেন, হারেজ গাঁজা সেবন ও ব্যবসা করে এলাকার যুব সমাজকে ধ্বংস করছে। এসব করতে তাকে নিষেধ করা হয়েছে। স্থানীয় কিছু ছেলে হারেজের বাড়িতে যেতে পারে। কিন্তু তারা কি করেছে তা জানেন না। এ ঘটনার সঙ্গে তিনি জড়িত নন।
এ প্রসঙ্গে কালিয়া থানার ওসি শেখ তাসমীম আলম বলেন, লিখিত অভিযোগের পর আমরা ঘটনাস্থল পরিদর্শন করেছি। এলাকার পরিস্থিতি এখন শান্ত। তবে দুপক্ষের মধ্যে বিষয়টির মীমাংসার চেষ্টা চলছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়