এশিয়া কাপ : হংকংকে লজ্জায় ডুবিয়ে সুপার ফোরে পাকিস্তান

আগের সংবাদ

বন্ধুত্ব সুসংহত করার প্রত্যয় : বাংলাদেশে চীনা বলয় ঠেকাতে চায় দিল্লি > পানিসহ সীমান্ত সুরক্ষায় সমাধান চায় ঢাকা

পরের সংবাদ

শ্রীলঙ্কায় ফিরেছেন সাবেক প্রেসিডেন্ট গোটাবায়া

প্রকাশিত: সেপ্টেম্বর ৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : দেশ ছেড়ে পালিয়ে যাওয়ার দেড় মাসের বেশি সময় পর শ্রীলঙ্কায় ফিরেছেন সাবেক প্রেসিডেন্ট গোটাবায়া রাজাপাকসে। শুক্রবার মধ্যরাতের পর গোটাবায়ার কলম্বোতে ফেরার খবর দেশটির একজন জ্যেষ্ঠ নিরাপত্তা কর্মকর্তাকে উদ্ধৃতি দিয়ে জানিয়েছে রয়টার্স।
ব্যাপক নিরাপত্তার মধ্যে তিনি কলম্বোর বন্দরনায়েকে আন্তর্জাতিক বিমানবন্দরে সিঙ্গাপুর এয়ারলাইন্সের একটি উড়োজাহাজে করে নামেন। গোটাবায়া কলম্বোতে রাষ্ট্রীয় একটি বাংলোতে থাকবেন বলে খবর দিয়েছে শ্রীলঙ্কার সংবাদ মাধ্যম ডেইলি মিরর। এজন্য সেখানে ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। সাবেক এ প্রেসিডেন্টকে স্বাগত জানাতে বিমানবন্দরে একাধিক মন্ত্রী উপস্থিত ছিলেন।
গণবিক্ষোভের মুখে রাতের অন্ধকারে ১৩ জুলাই দেশ ছাড়ার পর সাবেক এই প্রেসিডেন্ট প্রথমে মালদ্বীপে যান। সেখান থেকে মেডিকেল ভিসায় সিঙ্গাপুর, পরে থাইল্যান্ডে পাড়ি জমান তিনি। এতদিন থাইল্যান্ডের একটি হোটেলে অবস্থান করছিলেন গোটাবায়া। তার সঙ্গে ছিলেন তার স্ত্রী ইয়োমা রাজাপাকসে। প্রথমে তাদের পরিকল্পনা ছিল আগামী নভেম্বর পর্যন্ত তারা থাইল্যান্ডে থাকবেন। তবে নিরাপত্তাজনিত কারণে তার দেশে ফেরার খবর আসে অগাস্টের মাঝামাঝিতে। এরমধ্যে গোয়াবায়ার যুক্তরাষ্ট্রের গ্রিন কার্ড পাওয়ার চেষ্টা করছেন বলে গত ১?৮ অগাস্ট খবর বের হয়।
তার স্ত্রী একজন মার্কিন নাগরিক হওয়ায় সেখানে তাদের স্থায়ীভাবে থাকার চেষ্টার কথা খবরে আসে।
চলতি বছরের এপ্রিল থেকে জ্বালানি ও খাদ্য ঘাটতি নিয়ে সংকটে পড়লে দেশটিতে জনবিক্ষোভ শুরু হয়। এর আগ পর্যন্ত শ্রীলঙ্কার রাজনীতিতে ছিল রাজাপাকসে সাম্রাজ্যেরই আধিপত্য। এরপর গণবিক্ষোভ নিয়ন্ত্রণের বাইরে চলে গেলে দেশ ছাড়তে একপ্রকার বাধ্য হন গোটাবায়া। রাতের আঁধারে বিমানবাহিনীর একটি এয়ারক্রাফটে দেশ ছাড়েন তিনি। রাজাপাকসে পালিয়ে গিয়ে পদত্যাগ করার পর শ্রীলঙ্কার ছয়বারের প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহে পার্লামেন্টের ভোটাভুটিতে জয়ী হয়ে দেশটির প্রেসিডেন্ট হয়েছেন। রাজাপাকসের নেতৃত্বাধীন দল এসএলপিপি এর অনুরোধে শ্রীলঙ্কার বর্তমান প্রেসিডেন্ট রনিল বিক্রমাসিংহে সাবেক প্রেসিডেন্টের ফেরার ব্যবস্থা করার উদ্যোগ নেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়