এশিয়া কাপ : হংকংকে লজ্জায় ডুবিয়ে সুপার ফোরে পাকিস্তান

আগের সংবাদ

বন্ধুত্ব সুসংহত করার প্রত্যয় : বাংলাদেশে চীনা বলয় ঠেকাতে চায় দিল্লি > পানিসহ সীমান্ত সুরক্ষায় সমাধান চায় ঢাকা

পরের সংবাদ

শ্রীরামের ক্যাম্পে নেই সাকিব : টাইগারদের নজর এবার ত্রিদেশীয় সিরিজে

প্রকাশিত: সেপ্টেম্বর ৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : এশিয়া কাপের ব্যর্থতা ভুলে টাইগাররা এবার নিউজিল্যান্ডে অনুষ্ঠিত ত্রিদেশীয় সিরিজ নিয়ে ব্যস্ত হবে ১২ সেপ্টেম্বর থেকে। ত্রিদেশীয় সিরিজ শেষে নিউজিল্যান্ড থেকে টি-টোয়েন্টি বিশ্বকাপে অংশ নিতে অস্ট্রেলিয়ায় উড়াল দেবে সাকিব বাহিনী। টেকনিক্যাল কনসালট্যান্ট শ্রীধরন শ্রীরামের অধীনে এই দুই টুর্নামেন্টের জন্য কোমর বেঁধে নামবে লাল-সবুজের প্রতিনিধিরা।
এবার এশিয়া কাপের ১৫তম আসরে টাইগাররা ভালো খেলবে এমনটাই আশা ছিল ভক্তদের। কিন্তু সবাইকে হতাশ করে গতকাল মরুর দেশে থেকে ঢাকায় পা রেখেছে টাইগাররা। ঢাকায় পা রেখে ক্রিকেটার থেকে শুরু করে কোনো কোচিং স্টাফই মিডিয়ার মুখোমুখি হননি। সবাই যে যার মতো ব্যক্তিগত গাড়িতে চড়ে বিমানবন্দর ত্যাগ করেন। সব ক্রিকেটার ফিরেছেন দেশে। তবে কোচিং স্টাফের মধ্যে জেমি সিডন্স ফিরে গেছেন নিজ দেশে। এছাড়া অ্যালান ডোনাল্ড এবং শেন ম্যাকডারমটও ফিরে গেছেন নিজ দেশে। আগামী ১২ সেপ্টেম্বর থেকে টেকনিক্যাল কনসালট্যান্ট শ্রীধরন শ্রীরামের কাছে কয়েক দিনের ক্যাম্প করবে টাইগাররা। এ ক্যাম্পে মূলত থাকবেন ব্যাটসম্যানরা। পাশাপাশি পেসারদেরও নিবিড় পর্যবেক্ষণে রাখা হবে। যাইহোক, এশিয়া কাপের শোক বেশি দিন বয়ে বেড়ানোর সময়ও খুব একটা নেই সাকিব আল হাসানদের। টাইগারদের নিউজিল্যান্ডের বিপক্ষে খেলতে হবে ত্রিদেশীয় সিরিজ। পাকিস্তানকে নিয়ে ৭ অক্টোবর শুরু হবে ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজ। এরপর অস্ট্রেলিয়ায় সংক্ষিপ্ত ফরমেটে বিশ্বকাপ খেলবেন সাকিবের নেতৃত্বাধীন দল। তাই সব ভুলে নতুন শুরুর আশায় ঘরের মাঠে শ্রীরামের অধীনে ক্যাম্প করবে লাল-সবুজের প্রতিনিধিরা। কিন্তু বিশ্বসেরা অল রাউন্ডার খেলা না থাকায় ২-১ দিনের মধ্যেই উড়াল দেবেন আমেরিকায় পরিবারের কাছে। সেখান থেকেই সাকিবের দলের সঙ্গে নিউজিল্যান্ডে যোগ দেয়ার কথা রয়েছে।
এদিকে এশিয়া কাপ মঞ্চ থেকে আগে বিদায় নেয়ায় দেশে ফেরার বিমানের টিকেট সংগ্রহ করতে বেশ ঝামেলাই পোহাতে হয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের। নতুন অধিনায়ক আর ম্যানেজমেন্টের ওপর ভর করে এশিয়া কাপের সুপার ফোর খেলার স্বপ্ন ও আশা নিয়েই দেশ ছেড়েছিল টাইগাররা। তাই বাংলাদেশের রিটার্ন টিকেটও সেভাবে কনফার্ম ছিল না। হঠাৎ বাদ পড়ার পর দুবাই থেকে ঢাকা ফেরার টিকেটের ব্যবস্থা করতে বেশ ঝামেলাই হয়েছে বাংলাদেশের। শেষ পর্যন্ত টিকেটের ব্যবস্থা হওয়ায় গত পরশু রাতেই দুবাই ছাড়েন সাকিবরা। বাংলাদেশ সময় সকাল ৯টায় হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছায় টাইগাররা।
সর্বশেষ আসরের এশিয়া কাপের রানার্স আপ বাংলাদেশ। এশিয়ার শ্রেষ্ঠত্বের আরো দুটি ফাইনাল খেলেছে টাইগাররা। কিন্তু লাল-সবুজের প্রতিনিধিরা এবারের এশিয়ার আসরে চূড়ান্ত ব্যর্থ হয়েছে। ঢাকায় টাইগারদের প্রস্তুতি ক্যাম্পের বিষয় বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) অপারেশন্স চেয়ারম্যান জালাল ইউনুস বলেছেন, শ্রীরাম স্থানীয় কোচদের নিয়ে একটা ক্যাম্প করবে সে। ব্যাটসম্যান-বোলারদের নিয়ে ওর কিছু কাজ আছে। আবার কিছু খেলোয়াড়কে ওর দেখারও ব্যাপার আছে। এশিয়া কাপে চলে এসেছিল বলে ক্রিকেটারদের দেখার সুযোগ পায়নি শ্রীরাম। আগামী ১৫ সেপ্টেম্বর বিশ্বকাপের দল ঘোষণার শেষ সময়। এর আগে অস্ট্রেলিয়ায় অনুষ্ঠিতব্য টুর্নামেন্টের জন্য স্কোয়াড জানাতে হবে বাংলাদেশ ক্রিকেট বোর্ডকে। তাই আমরা সময় নষ্ট করতে চাই না।
এদিকে টি-টোয়েন্টিতে ব্যর্থতার খোলস ভেঙে বের হতে পারেছে না টাইগাররা। বড় স্বপ্ন নিয়ে এশিয়া কাপ খেলতে গিয়েছিল বাংলাদেশ। কিন্তু টুর্নামেন্টে খেলতে গিয়েও হারতে হয় আফগানিস্তান ও শ্রীলঙ্কার বিপক্ষে। বিদায় নিতে হয়েছে সুপার ফোরের আগেই। আফগানিস্তানের বিপক্ষে ৭ উইকেট ও শ্রীলঙ্কার কাছে ২ উইকেটের পরাজয়ে এশিয়া কাপ থেকে বিদায় নিয়েছে টাইগাররা।
বাঁচামরার ম্যাচে জ্বলে উঠলেন বাংলাদেশের ব্যাটাররা। সংযুুক্ত আরব আমিরাতের মাটিতে নিজেদের সর্বোচ্চ সংগ্রহের রেকর্ড গড়লো টাইগাররা। নির্ধারিত ২০ ওভারে ৭ উইকেটে ১৮৩ রান করেছে বাংলাদেশ। জিততে হলে শ্রীলঙ্কাকে করতে হবে ১৮৪ রান। ওপেনিংটা ক্লিক করছে না। বাংলাদেশ বাঁচামরার ম্যাচে একসঙ্গে দুই ওপেনার বদলে ফেলেছে। নাইম শেখ আর এনামুল বিজয়ের বদলে ওপেনিংয়ে নামেন মেহেদি হাসান মিরাজ আর সাব্বির রহমান। দুবাই আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে টস হেরে ব্যাটিংয়ে নেমে শুরুটা খুব খারাপ ছিল না। দলীয় ১৯ রানেই ভেঙে গেছে সাব্বির-মিরাজের জুটি। ক্যারিয়ারে প্রথমবার ওপেনিং খেলতে নেমেছিলেন। ৬ বলে ৫ রান করে আসিথা ফার্নান্ডোকে পুল করতে গিয়ে উইকেটরক্ষকের ক্যাচ হন সাব্বির।
ওয়ানডেতে এর আগেও ওপেন করে সফল হয়েছেন মিরাজ। অফস্পিনিং এই অলরাউন্ডারকে নিয়ে টিম ম্যানেজম্যান্টের বাজি এবারও কাজে দিল। পাওয়ার প্লেতে যে উড়ন্ত সূচনার জন্য হাহাকার ছিল বাংলাদেশের, মিরাজ ওপেন করতে এসেই সেই আক্ষেপ দূর করে দিলেন। এই অলরাউন্ডারের ঝড়ো ব্যাটে চড়েই শ্রীলঙ্কার বিপক্ষে পাওয়ার প্লের ৬ ওভারে ১ উইকেটে ৫৫ রান তোলে বাংলাদেশ। তবে পাওয়ার প্লের পরের ওভারেই মারকুটে এই ওপেনারকে সাজঘরে ফিরিয়েছেন হাসারাঙ্গা। লঙ্কান এই লেগির বলে একবার এলবিডব্লিউয়ের আবেদনে বেঁচে গেলেও দুই বল পরই বোল্ড হন মিরাজ। ২৬ বলে ২টি করে চার-ছক্কায় মিরাজের ব্যাট থেকে আসে ৩৮ রান। টি-টোয়েন্টি ফরম্যাটটা যেন মুশফিকুর রহিমের সঙ্গে একেবারেই মানানসই নয়। টেস্ট, ওয়ানডেতে দলের বড় ভরসা হলেও এই ফরম্যাটে তার রেকর্ড তেমন ভালো নয়।
আগের ম্যাচে আফগানিস্তানের বিপক্ষে করেছিলেন ১ রান। আরো একবার ব্যর্থতার পরিচয় দিলেন মুশফিক। এবার আউট হলেন ৫ বলে ৪ করে। শ্রীলঙ্কাকে ১৮৪ রানের বড় লক্ষ্য ছুড়ে দিল বাংলাদেশ। চামিকা করুনারতেœর ব্যাক অব দ্য লেন্থ ডেলিভারি ব্যাকফুটে ডিফেন্ড করতে গিয়ে উইকেটরক্ষককে ক্যাচ দিয়েছেন অভিজ্ঞ এই ব্যাটার। এ নিয়ে টি-টোয়েন্টিতে সর্বশেষ ছয় ইনিংসে পাঁচবারই দশের নিচে আউট হলেন মুশফিক। সাকিব আল হাসান খেলছিলেন বেশ আত্মবিশ্বাসের সঙ্গে। ভালোভাবেই এগোচ্ছিল দল। হঠাৎ সাকিব স্টাম্প ছেড়ে মারতে গেলেন, থিকসানার বলটি লাইন মিস করে হলেন বোল্ড। ৮৭ রানে পড়েছিল ৪ উইকেট।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়