এশিয়া কাপ : হংকংকে লজ্জায় ডুবিয়ে সুপার ফোরে পাকিস্তান

আগের সংবাদ

বন্ধুত্ব সুসংহত করার প্রত্যয় : বাংলাদেশে চীনা বলয় ঠেকাতে চায় দিল্লি > পানিসহ সীমান্ত সুরক্ষায় সমাধান চায় ঢাকা

পরের সংবাদ

শর্তসাপেক্ষে ভিসা প্রাপ্তির খবর ভুয়া : যুক্তরাষ্ট্রে ম্যারাথন কর্মসূচিতে ব্যস্ত আইজিপি ড. বেনজীর

প্রকাশিত: সেপ্টেম্বর ৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : সব রকম আলোচনা-সমালোচনা ছাপিয়ে যুক্তরাষ্ট্রে ইউনাইটেড ন্যাশনস চিফ অব পুলিশ সামিটে অংশ নেয়ার পাশাপাশি বিভিন্ন কর্মসূচিতে অংশ নিয়ে ব্যস্ত সময় পার করছেন বাংলাদেশের পুলিশ প্রধান ড. বেনজীর আহমেদ। জাতিসংঘের নির্ধারিত কর্মসূচির বাইরে জাতিসংঘের পুলিশ প্রধান ও গাম্বিয়ার স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে পৃথক বৈঠক করেছেন তিনি। অংশ নিয়েছেন নাগরিক সংবর্ধনায়ও। যুক্তরাষ্ট্রের ভিসা প্রাপ্তির পর খবর রটে, শর্ত সাপেক্ষে ভিসা পেয়েছেন আইজিপি এবং জাতিসংঘের নির্ধারিত অনুষ্ঠানের বাইরে তিনি আর কোনো অনুষ্ঠানে যোগ দিতে পারবেন না। তবে বেনজীরের সফরে এর সত্যতা মিলেনি। যুক্তরাষ্ট্রে বিমানবন্দরে নেমেই তিনি সংবর্ধনা পেয়েছেন। এর পর যোগ দিয়েছেন অনির্ধারিত একাধিক অনুষ্ঠানে।
এদিকে শর্তসাপেক্ষে তাকে যুক্তরাষ্ট্রের ভিসা দেয়া হয়েছে- এমন খবরকে মিথ্যা ও উদ্ভট হিসেবে উল্লেখ করে বেনজীর আহমেদ বলেন, তার কর্মসূচি দেখার পর, এখন ষড়যন্ত্রকারীরা কীভাবে দেশবাসীর কাছে মুখ দেখাবে, সেটাই তার কৌতূহলের বিষয়। পুলিশ দেশে বিরোধীদের দমন পীড়ন চালাচ্ছে, এমন অভিযোগ অস্বীকার করে, এটিকে ‘রাজনৈতিক বক্তব্য’ বলে দাবি করেছেন আইজিপি। স্থানীয় সময় শুক্রবার জাতিসংঘের পুলিশ প্রধান লুইস লিবেরিও কারিলহোর সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করে তিনি বলেন, নানা কারণে এবার তার আমেরিকা সফর অনেকটাই ভিন্ন। তিনি বলেন, দেশের বিরুদ্ধে যারা ষড়যন্ত্র করছে, তাদের বিরুদ্ধে সবাইকে সোচ্চার হতে হবে। তিনি মনে করেন, তার এবং র?্যাবের ওপর দেয়া যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার বিষয়টি রাষ্ট্রীয়ভাবেই সমাধান হয়ে যাবে।
বেনজীর আহমেদের সঙ্গে ৩ সেপ্টেম্বর জাতিসংঘ পুলিশ প্রধান লুইস কারিলহোর দ্বিপক্ষীয় বৈঠক হয়েছে। জাতিসংঘ সদর দপ্তরে আন্তরিকতাপূর্ণ পরিবেশে অনুষ্ঠিত এ বৈঠকে পারস্পরিক স্বার্থসংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ে ফলপ্রসূ আলোচনা হয়। গাম্বিয়ার স্বরাষ্ট্রমন্ত্রী সেইয়াকো সনকো ও জাতিসংঘের সন্ত্রাস দমন বিভাগের আন্ডার সেক্রেটারি জেনারেল ভøাদিমির ভরনোকভের সঙ্গে বৈঠক করেছেন আইজিপি। জাতিসংঘের আন্ডার সেক্রেটারি জেনারেলের সঙ্গেও মতবিনিময় করেছেন তিনি।
এদিকে যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক সফররত বেনজীর আহমেদকে যুক্তরাষ্ট্র নাগরিক কমিটি এক সংবর্ধনা দিয়েছে। বৃহস্পতিবার জ্যাকসন হাইটসের কাছে গুলশান টেরেস মিলনায়তনে এ সংবর্ধনা দেয়া হয়। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের নেতা হিন্দাল কাদির বাপ্পা। এ সময় অন্যান্যের মধ্যে নিউইয়র্কে বাংলাদেশের কনসাল জেনারেল ড. মোহাম্মদ মনিরুল ইসলাম উপস্থিত ছিলেন।
সংবর্ধনা অনুষ্ঠানে আইজিপি বলেন, ২২ জন তথ্য সন্ত্রাসী রয়েছে। এদের জবাব দিতে হবে। তথ্য সন্ত্রাসীরা দেশের বিরুদ্ধে, তারা মানবতাবিরোধী অপপ্রচার চালাচ্ছে। মার্কিন নিষেধাজ্ঞা সম্পর্কে প্রশ্ন তুলে আইজিপি বলেন, তারা অভিযোগ করেছেন, ২০০৯ সাল থেকে নাকি র‌্যাব কর্তৃক ৬০০ লোক গুম

হয়েছেন। অথচ আমি র‌্যাবে ঢুকেছিলাম ২০১৫ সালে। তাহলে আমাকে কেন ওই তালিকায় নেয়া হয়েছে? আইজিপি বলেন, আমি মার্কিন প্রশাসন অথবা আমেরিকানদের দোষারোপ করতে চাই না। কারণ, এটা করেছে তারাই, যারা সত্তর সালের নির্বাচনে বঙ্গবন্ধুর নৌকায় ভোট দেয়নি, যারা একাত্তরে মুক্তিযুদ্ধের বিপক্ষে ছিল। তিনি আরো বলেন, ওই গোষ্ঠী বার্ষিক ২৫ মিলিয়ন ডলার ব্যয়ে চারটি লবিস্ট ফার্ম নিয়োগ করেছিল। সেই ভাড়াটে ফার্ম টানা তিন বছর চেষ্টা করেছে কথিত স্যাংশনের জন্য। আইজিপি বলেন, ২০০৯ সালে আমি এই নিউইয়র্কে বাংলাদেশ মিশনের ফার্স্ট সেক্রেটারি হিসেবে চাকরিতে ছিলাম। প্রকৃত সত্য হচ্ছে, যে ৬০০ লোক গুমের অভিযোগ করা হয়েছে তাদের কোনো তালিকা কোথাও প্রকাশ করা হয়নি।
বেনজীর আহমেদ ‘ইউনাইটেড ন্যাশনস চিফ অব পুলিশ সামিটে (ইউএনকপস)’ অংশ নিতে যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক পৌঁছেলে জেএফকে বিমানবন্দরে জাতিসংঘে বাংলাদেশ স্থায়ী মিশন ও বাংলাদেশ কনসুলেট জেনারেল, নিউইয়র্কের কর্মকর্তারা এবং প্রবাসী বাংলাদেশিরা উষ্ণ অভ্যর্থনা জানান। তার নিউইয়র্ক সফরের খবরে অভ্যর্থনা জানাতে বিভিন্ন পেশাজীবী সংগঠন এবং বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ বিমানবন্দরে যান।
প্রসঙ্গত, ৩০ আগস্ট বিকালে আইজিপি যুক্তরাষ্ট্রে পৌঁছেন। চলতি সপ্তাহে তার দেশে ফেরার কথা রয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়