এশিয়া কাপ : হংকংকে লজ্জায় ডুবিয়ে সুপার ফোরে পাকিস্তান

আগের সংবাদ

বন্ধুত্ব সুসংহত করার প্রত্যয় : বাংলাদেশে চীনা বলয় ঠেকাতে চায় দিল্লি > পানিসহ সীমান্ত সুরক্ষায় সমাধান চায় ঢাকা

পরের সংবাদ

বীর উত্তম খাজা নিজামউদ্দিনের মৃত্যুবার্ষিকী আজ

প্রকাশিত: সেপ্টেম্বর ৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে জীবনদানকারী শহীদ বীর উত্তম খাজা নিজামউদ্দিন ভূঁইয়ার ৫১তম মৃত্যুবার্ষিকী আজ। ১৯৭১ সালের ৪ সেপ্টেম্বর সিলেট জেলার কানাইঘাটে পাকিস্তানি দখলদার বাহিনীর সঙ্গে মুখোমুখি যুদ্ধে শহীদ হন খাজা নিজামউদ্দিন ভূঁইয়া। সিলেট অঞ্চলের ৪ নম্বর সেক্টরের সাব-সেক্টর জালালপুরের যুদ্ধ পরিচালনার জন্য প্রথমে সাব-সেক্টর সেকেন্ড ইন কমান্ড এবং পরবর্তীতে সাব-সেক্টর কমান্ডার হিসেবে বীরত্বের সঙ্গে যুদ্ধ পরিচালনা করেন। রণাঙ্গনে খাজা নিজামউদ্দিন ভূঁইয়ার দক্ষতায় সহযোদ্ধারা তাকে ক্যাপ্টেন নিজাম বলে সম্বোধন করতেন। বিজ্ঞপ্তি
১৯৭১ সালের ৪ সেপ্টেম্বর কানাইঘাটের আটগ্রাম সড়কের বাজারের খুব কাছে খাজা নিজাম উদ্দিন ভূঁইয়ার নেতৃত্বাধীন মুক্তিযোদ্ধারা একটি সেতু ধ্বংস করেন। এসময় দখলদার পাকিস্তানী বাহিনীর একটি দল কাছেই অবস্থান করছিল এবং মুখোমুখি যুদ্ধে পাকিস্তানি বাহিনীর ব্যাপক ক্ষতিসাধন হলেও বীরত্বের সঙ্গে যুদ্ধ করতে করতে শহীদ হন বাংলা মায়ের এই সাহসী সন্তান। সিলেটের মোকামটিলায় রয়েছে বীর যোদ্ধার সমাধিস্থল এবং তাঁর স্মৃতিধরে রাখতে পুরো অঞ্চলটির নাম করন করা হয় নিজামনগর। স্বাধীনতার যুদ্ধে খাজা নিজামউদ্দিন ভূঁইয়ার সাহসী আত্মত্যাগের জন্য বাংলাদেশ সরকার তাকে ‘বীর উত্তম’ খেতাব প্রদান করেন। আজ তার ৫১তম মৃত্যুবার্ষিকীতে ‘বীর উত্তম খাজা নিজামউদ্দিন ভূঁইয়া স্মৃতি রক্ষা কমিটি’র পক্ষে তার জন্য সবার কাছে দোয়া কামনা করেছেন তার ভাই মাইলস্টোন কলেজের অধ্যক্ষ লে. কর্নেল মোস্তফা কামালউদ্দিন ভূঁইয়া (অব.)।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়