এশিয়া কাপ : হংকংকে লজ্জায় ডুবিয়ে সুপার ফোরে পাকিস্তান

আগের সংবাদ

বন্ধুত্ব সুসংহত করার প্রত্যয় : বাংলাদেশে চীনা বলয় ঠেকাতে চায় দিল্লি > পানিসহ সীমান্ত সুরক্ষায় সমাধান চায় ঢাকা

পরের সংবাদ

‘নজরুল সাহিত্যের মণিমঞ্জুষা’ গ্রন্থের মোড়ক উন্মোচন

প্রকাশিত: সেপ্টেম্বর ৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশনের (বিএডিসি) চেয়ারম্যান (গ্রেড-১) এ এফ এম হায়াতুল্লাহ সংকলিত ‘নজরুল সাহিত্যের মণিমঞ্জুষা’ শীর্ষক গ্রন্থের মোড়ক উন্মোচন করেছেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ এমপি। গত বৃহস্পতিবার বিএডিসির কৃষি ভবনের সেমিনার হলে চন্দ্রাবতী একাডেমি আয়োজিত প্রকাশনা অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. সৌমিত্র শেখর দে এবং নজরুল ইনস্টিটিউটের নির্বাহী পরিচালক মোহাম্মদ জাকীর হোসেন। মোড়ক উন্মোচন অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলা একাডেমির মহাপরিচালক কবি মুহম্মদ নূরুল হুদা। অনুষ্ঠানে বিএডিসির সর্বস্তরের কর্মকর্তা-কর্মচারীরা উপস্থিত ছিলেন। বিজ্ঞপ্তি
ব্যতিক্রমী নজরুল গবেষক এ এফ এম হায়াতুল্লাহ এ গ্রন্থে নজরুলের কালজয়ী, মানবতাবাদী, সাম্যবাদী, প্রেম ও দ্রোহের বিভিন্ন অমূল্য বাণীকে সংগ্রহ করে পাঠকের সামনে উপস্থাপন করেন।
মোড়ক উন্মোচন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ এমপি বলেন, এ এফ এম হায়াতুল্লাহ কেবল একজন সরকারি কর্মকর্তা নন, তিনি একজন নজরুলপ্রেমী, নজরুল গবেষক। তিনি এই গ্রন্থে নজরুলের ১৫০০ এর অধিক বাণী সংকলন করেছেন। এ বইটি পাঠে নজরুলকে আমরা জানতে পারবো এবং নজরুলের সাহিত্যকর্ম আমাদের সমৃদ্ধ করবে।
এ এফ এম হায়াতুল্লাহ নিজের সংকলিত বইটির বিষয়ে বলেন, যারা নজরুলকে পড়তে চান, জানতে চান কিন্তু পুরো নজরুল রচনাবলি হয়তো পড়ার সুযোগ পান না তারা এই গ্রন্থটির মাধ্যমে নজরুলকে পড়তে পারবেন, জানতে পারবেন। কেউ হয়তো যেকোনো বিষয়ে একটি উদ্ধৃতি দিতে চান তিনি সহজেই এ গ্রন্থ থেকে নজরুলের উক্তি নিতে পারবেন।
‘নজরুল সাহিত্যের মণিমঞ্জুষা’ গ্রন্থটি চন্দ্রাবতী একাডেমি থেকে প্রকাশিত হয়েছে। গ্রন্থটির প্রচ্ছদ করেছেন সুব্রত চৌধুরী। বইটিকে প্রত্যয়ন করেছেন জাতীয় অধ্যাপক রফিকুল ইসলাম। বইটির মুদ্রিত মূল্য ৬০০ টাকা। পাওয়া যাবে চন্দ্রাবতী একাডেমিসহ দেশের প্রায় সকল লাইব্রেরি, দোকান ও অনলাইন শপে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়