এশিয়া কাপ : হংকংকে লজ্জায় ডুবিয়ে সুপার ফোরে পাকিস্তান

আগের সংবাদ

বন্ধুত্ব সুসংহত করার প্রত্যয় : বাংলাদেশে চীনা বলয় ঠেকাতে চায় দিল্লি > পানিসহ সীমান্ত সুরক্ষায় সমাধান চায় ঢাকা

পরের সংবাদ

টেনিসকে গুডবাই বললেন সেরেনা

প্রকাশিত: সেপ্টেম্বর ৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : এবারের ইউএস ওপেনের মধ্য দিয়েই টেনিসকে বিদায় বলবেন সেরেনা গত মাসেই দিয়েছিলেন ঘোষণা। জন্ম ২৬ সেপ্টেম্বর ১৯৮১। একজন পেশাদার টেনিস তারকা। তিনি কি কখনো ভেবেছিলেন তিনিই হবেন একসময়ের নাম্বার ওয়ান টেনিস তারকা? জিতবেন নারী ওপেন টেনিসে একক হিসেবে সর্বাধিক শিরোপা? এতক্ষণে হয়তো বুঝতে পেরেছেন কার কথা বলা হচ্ছে! হ্যাঁ ইনিই সেরেনা উইলিয়ামস। এমন সময় তিনি টেনিসে এসেছিলেন যখন টেনিসে ছিল শ্বেতাঙ্গ খেলোয়াড়দের দাপট। সেখান থেকে প্রায় তিন দশকে পেশাদার ক্যারিয়ারে সর্বকালের অন্যতম সেরা হয়ে উঠেছিলেন।
ওপেনের তৃতীয় রাউন্ডে এসে অস্ট্রেলিয়ার আজা টমজানোভিচের কাছে ৭-৫, ৬-৭ (৪/৭), ৬-১ গেম পয়েন্টে হেরে যান তিনি। ৩ ঘণ্টা ৫ মিনিটের দীর্ঘ লড়াইয়ের মাধ্যমে ইতি টানলেন তার টেনিস ক্যারিয়ার। পারলেন না ক্যারিয়ারের শেষটা রঙিন করতে। আর্থার অ্যাশ স্টেডিয়ামে প্রবল জনসমর্থনের মধ্যে শুরুটা ভালোই করেন সেরেনা। প্রথম সেটে ৫-৩ এগিয়ে থাকার পরেও সেট হাতছাড়া করেন সেরেনা। সেখান থেকে ৭-৫ গেমে হেরে যান তিনি। দ্বিতীয় সেটেও একই ধরনের পুনরাবৃত্তি করেন তিনি। ৪-০তে এগিয়ে থেকে ৫-২ গেমে লিড করছিলেন। সেখান থেকে টাইব্রেকারে গড়ায় দ্বিতীয় সেট। টাইব্রেকারে জিতে নির্ণায়ক সেটে ম্যাচ নিয়ে যান সেরেনা। তৃতীয় সেটে ৫-১ পিছিয়ে পড়েন সেরেনা। দ্বিতীয় সেটে নিজেকে যে স্তরে নিয়ে গিয়েছিলেন, সেখান থেকে সেরা জায়গায় পৌঁছাতে পারেননি ৪০ বছরের সেরেনা। তৃতীয় সেটের শেষ গেমে প্রাণপনে লড়াই করে শেষ পর্যন্ত হেরে যান তিনি।
দীর্ঘ ২৭ বছরের ক্যারিয়ারে ২৩ গ্র্যান্ড স্লামজয়ী এই তারকা খেলা শেষে দর্শকদের প্রতি স্যালুট জানান। ক্যারিয়ার আর লম্বা করবেন না জানিয়ে সেরেনা আরও বলেন, ‘অভিযাত্রাটা মজার ছিল। আমার জীবনের সেরা অভিযাত্রা। যেসব মানুষ জীবনে একবারের জন্য হলেও আমাকে সমর্থন দিয়েছেন, তাদের সবার প্রতি কৃতজ্ঞতা।’
নিজের বাবা–-মায়েরও প্রশংসা করে সেরেনা বলেন, ‘বাবা-মায়ের জন্যই এ সবকিছুর শুরু হয়েছিল। সব সাফল্য তাদেরই প্রাপ্য।’ গ্যালারিতে ছিলেন সেরেনার বোন ও সাতবারের গ্র্যান্ড স্লাম চ্যাম্পিয়ন ভেনাস উইলিয়ামস। ভেনাসের প্রতি সেরেনা বলেছেন, ‘ভেনাস না থাকলে আমি সেরেনা হতে পারতাম না। ভেনাস তোমাকে ধন্যবাদ। তোমার কারণেই সেরেনার জন্ম হয়েছে।’
সেরেনার বিপক্ষ জয় পেয়েছেন টমজানোভিচ। জয় পেলেও তার খারাপ লাগছে বলে জানান তিনি। তিনি বলেন, সবার মতো আমিও সেরেনাকে পছন্দ করি। সে এই খেলার জন্য, আমার জন্য যা করেছে, তা অবিশ্বাস্য। কখনো ভাবিনি তার শেষ ম্যাচে আমি কোর্টে থাকব।’
ম্যাচ শেষে কোর্টের মধ্যেই কেঁদে ফেললেন আমেরিকান এই টেনিস তারকার। ৪০ বছরে এসে আজ না হয় কাল অবসরে যাবেন তা সবারই জানা। তাহলে কি সেরেনা এবার র‌্যাকেট তুলে রাখবেন? ইউএস ওপেনে বিদায় নেওয়ার পর কোর্টেই তাঁকে এই প্রশ্ন করা হয় আবার কোর্টে ফিরবেন কিনা? উত্তরে তিনি বলেন, “আমার মনে হয় না। পরে কী হবে সেটা আমি কিন্তু বলতে পারছি না।”
সেরেনার একটি কন্যা সন্তান রয়েছে। পরিবারের সঙ্গেই বেশি সময় কাটাতে চাইছেন তিনি। দ্বিতীয়বার মা হওয়ার পরিকল্পনা করছেন তাই টেনিসকে বিদায় জানিয়েই সে পথে এগোবেন তিনি। সেরেনার শেষ ম্যাচে আর্থার অ্যাশ স্টেডিয়ামের গ্যালারিতে বাজানো হয় টিনা টার্নারের গান, ‘সিম্পলি দ্য বেস্ট’। সেরেনার বিদায়ে পুরো টেনিস দুনিয়ায় নেমে এসছে শোকের ছায়া।
তাকে ঘিরে স্মৃতিচারণ করেছেন তার সতীর্থ, অনুরাগী ও বিভিন্ন দেশের আলোচিত টেনিস তারকারা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়