এশিয়া কাপ : হংকংকে লজ্জায় ডুবিয়ে সুপার ফোরে পাকিস্তান

আগের সংবাদ

বন্ধুত্ব সুসংহত করার প্রত্যয় : বাংলাদেশে চীনা বলয় ঠেকাতে চায় দিল্লি > পানিসহ সীমান্ত সুরক্ষায় সমাধান চায় ঢাকা

পরের সংবাদ

এশিয়া কাপ : প্রতিশোধের ম্যাচে হেসে খেলে জিতল শ্রীলঙ্কা

প্রকাশিত: সেপ্টেম্বর ৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ৪, ২০২২ , ১:২৬ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : শারজায় গতকাল সুপার ফোরের প্রথম ম্যাচে আফগান- লঙ্কা ম্যাচের ভাগ্য একবার নবী-রশিদদের দিকে আরেকবার কুশল মেন্ডিস-ফার্নান্দোদের দিকে ঝুঁকেছে। শেষ পর্যন্ত উত্তেজনা ছড়ানো এ ম্যাচে ৪ উইকেটে জিতেছে শ্রীলঙ্কা। এ জয়ের মধ্যে দিয়ে গ্রুপ পর্বে আফগানদের বিপক্ষে হারের বদলা নিয়েছে লঙ্কানরা। আজ সুপার ফোরের দ্বিতীয় ম্যাচে ভারতের মোকাবিলা করবে পাকিস্তান। গ্রুপ পর্বে বাবর আজমদের ৫ উইকেটে হারিয়েছিল রোহিত- কোহলিরা। গতকাল আফগানদের ১৭৫ রানের জবাবে খেলতে নেমে ১৯.১ বলে ৬ উইকেট হারিয়ে ১৭৯ রান সংগ্রহ করে লঙ্কানরা। রান চেজ করে ম্যাচ জিততে লঙ্কানরা বেশ পটু। গ্রুপ পর্বে বাংলাদেশের ১৮৩ রানের চ্যালেঞ্জের জবাবে ম্যাচ জিতে সুপার ফোর নিশ্চিত করে দাসুন সানাকা বাহিনী। গতকাল শ্রীলঙ্কান ব্যাটারদের মধ্যে নিশাঙ্কা পাথুম ২৮ বলে ৩৫, কুশল মেন্ডিস ১৯ বলে ৩৬, দানুসকা গুনাথিলাকা ২০ বলে ৩৩ ও ভানুকা রাজাপাকসে ১৪ বলে ৩১ রান করেন। ৪৫ বলে ৮৪ রানের ঝড়ো ইনিংস খেলায় ম্যাচসেরার পুরস্কার জিতেছেন আফগানিস্তানের রহমানুল্লাহ গুরবাজ।
শারজায় গতকাল নির্ধারিত ২০ ওভারে ৬ উইকেট হারিয়ে ১৭৫ রান সংগ্রহ করে আফগানিস্তান। এবার টুর্নামেন্টর পর্দা উঠেছিল এ দু’দলের ম্যাচ দিয়ে। শ্রীলঙ্কাকে পেলেই যেন জ্বলে উঠেন রহমানুল্লাহ গুরবাজ। গ্রুপপর্বে লঙ্কানদের বিপক্ষে ১৮ বলে খেলেছিলেন ৪০ রানের বিধ্বংসী ইনিংস। ২০ বছর বয়সী এই আফগান ওপেনার গতকাল সুপার ফোরপর্বে ও লঙ্কান বোলারদের নিয়ে ছেলেখেলা করেন। ২২ বলে তুলে নেন ফিফটি। ৪৫ বলে ৮৪ রান করে আউট হন গুরবাজ। তার এই ৮৪ রানের ইনিংসে চারটি চার এবং ৬টি ছক্কার মার রয়েছে। ইব্রাহীম জারদান ৩৮ বলে ৪০ রান করে দিলশান মধুশঙ্কার বলে আউট। লঙ্কান বোলারদের মধ্যে দিলশান মধুশঙ্কা ৩৭ রানে ২টি, মহেশ থিকসানা ২৯ রানে একটি এবং আসিথা ফার্নান্দো ৩৪ রানে এক উইকেট লাভ করেন। গ্রুপ পর্বে শ্রীলঙ্কাকে ৮ উইকেটে হারিয়েছিল আফগানরা।
লঙ্কান দলপতি দানুশ সানাকা গতকাল টস জিতে আগে বোলিংয়ের সিদ্ধান্ত নেন। এরপর ব্যাট হাতে শুরুটা ভালই করেন আফগানদের দুই ওপেনার রহমানুল্লাহ ও হযরত উল্লাহ। তারা দু’জন বেশ ঠান্ডা মাথায় ব্যাট চালিয়ে রানের চাকা সচল রাখে। দলীয় ৪৬ রানে ১ উইকেট হারিয়ে চাপে পড়েনি আফগানিস্তান। কারণ ইব্রাহিম জাদানকে নিয়ে রহমানুল্লাহ গুরবাজ বড় জুটির দিকে এগিয়ে যান। কিন্তু সেঞ্চুরির জন্য না ভেবে দ্রুত রান তুলতে গিয়ে উইকেটে পা ফঁসকে যায় গুরবাজের । ১৫তম ওভারে আসিথ ফানান্দোর বলে আউট হন ৮৪ রানের।
এছাড়া দুদলের ম্যাচে আরো একটি ঘটনা ঘটেছে এশিয়া কাপে। এবার চলতি এশিয়া কাপের সুপার ফোরের প্রথম ম্যাচ দিয়েই বিশ্বরেকর্ড গড়ল শারজাহ। বিশ্ব ক্রিকেটের ঐতিহাসিক ভেন্যুর নাম শারজাহ ক্রিকেট স্টেডিয়াম। বিশেষ করে আশি ও নব্বইয়ের দখলে জমজমাট সব ভারত-পাকিস্তান লড়াই উপহার দিয়েছে আরব আমিরাতের এই মাঠ। মজার বিষয় হলো- আফগানিস্তান-শ্রীলঙ্কার মধ্যকার ম্যাচ দিয়ে বিশ্বের ইতিহাসে সর্বোচ্চ ম্যাচ আয়োজন করা মাঠ হয়ে গেল শারজাহ। শুক্রবার পাকিস্তান ও হংকংয়ের ম্যাচ দিয়েই অস্ট্রেলিয়ার অন্যতম প্রাচীন ভেন্যু সিডনি ক্রিকেট গ্রাউন্ডের পাশে বসেছিল মাঠটি।
গতকাল শনিবার সিডনিকে ছাড়িয়ে এককভাবে শীর্ষে উঠল শারজাহ। গতকালকের ম্যাচসহ তিন ফরম্যাট মিলে ইতিহাসের সর্বোচ্চ ২৮১টি আন্তর্জাতিক ম্যাচ আয়োজন করে শারজাহ। এর মধ্যে টেস্ট ম্যাচ ৯টি, ওয়ানডে ২৪৪টি ও টি-টোয়েন্টি ম্যাচ হয়েছে শারজায়। অস্ট্রেলিয়ার সিডনিতে ২৮০ ও মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে এখন পর্যন্ত সমান ২৭৮টি করে আন্তর্জাতিক ম্যাচ হয়েছে। সবমিলিয়ে দুইশর বেশি আন্তর্জাতিক ম্যাচ আয়োজন করেছে পাঁচটি মাঠ। শারজাহ, সিডনি ও মেলবোর্ন ছাড়া অন্য দুই ম্যাচ হলো জিম্বাবুয়ের হারারে (২৩৭) ও ইংল্যান্ডের লর্ডস (২২১)। এই তালিকায় ছয় নম্বরে রয়েছে বাংলাদেশ শেরে বাংলা স্টেডিয়াম। দেশের মাটিতে হওয়া প্রায় সব খেলা মিরপুরে হয় বিধায় উদ্বোধনের ১৬ বছরের মধ্যেই ১৯৫টি আন্তর্জাতিক ম্যাচ আয়োজন করে ফেলেছেন শেরে বাংলা। শিগগিরই ডাবল সেঞ্চুরি করে ফেলবে মাঠটি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়