বাজারের ব্যাগে মিলল নবজাতকের লাশ

আগের সংবাদ

দেশীয় জ্বালানি উত্তোলনে গুরুত্ব : অনুসন্ধান ও উত্তোলনে মহাপরিকল্পনা > ২০২৫ সালের মধ্যে ৪৬টি কূপ খনন করার উদ্যোগ পেট্রোবাংলার

পরের সংবাদ

হোমনা-দুলালপুর সড়ক : এক কিমির বেহালদশায় দুর্ভোগে অর্ধলাখ মানুষ

প্রকাশিত: সেপ্টেম্বর ৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

মো. কামাল হোসেন, হোমনা (কুমিল্লা) থেকে : হোমনা-দুলালপুর সড়কের হোমনা চৌরাস্তা মোড় থেকে বাগমারা গ্রাম পর্যন্ত এক কিলোমিটার সড়ক বেহাল অবস্থায় রয়েছে দীর্ঘদিন। এ সড়কে চলাচলকারী যানবাহন প্রতিনিয়তই খানাখন্দে পড়ে দুর্ঘটনার কবলে পড়ছে।
সড়কটি সংস্কার না করায় উপজেলার উত্তর-পূর্বাঞ্চলের অর্ধলক্ষাধিক মানুষকে দুর্ভোগ পোহাতে হচ্ছে। শুধু তাই নয়, এ সড়ক ব্যবহার করেই প্রতিদিন সীমাহীন কষ্ট সহ্য করে হোমনা রেহানা মজিদ মহিলা কলেজসহ উপজেলা সদরের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে যেতে হয় কয়েক হাজার শিক্ষার্থীকে।
সরজমিন দেখা গেছে, সড়কের বিভিন্ন জায়গায় পিচ ঢালাই উঠে গেছে। সেখানে বড় বড় খানাখন্দের সৃষ্টি হয়েছে। এ কারণে সড়কে প্রায়ই দুর্ঘটনা ঘটছে। ছোট-বড় গর্ত এড়িয়ে যানবাহন চলছে এঁকেবেঁকে। বৃষ্টি হলেই গর্তগুলোতে পানি জমে। হোমনা অধ্যক্ষ আবদুল মজিদ মডেল স্কুল এন্ড কলেজের সামনের সড়কে গর্তে গাড়ি আটকে গিয়ে প্রায়ই যানজটের সৃষ্টি হয় বলে জানান স্থানীয় বাসিন্দারা। এতে এই সড়ক দিয়ে যাতায়াত করতে গিয়ে চরম ভোগান্তি পোহাচ্ছেন সাধারণ মানুষসহ বিভিন্ন যানবাহনের চালকরা। তারপরও কোনো উপায় না থাকায় ঝুঁকি নিয়ে এ সড়কে যাতায়াত করছেন ভুক্তভোগীরা।
হোমনা চৌরাস্তার সিএনজি স্টেশনের লাইনম্যান মো. পারভেজ হাসান বাবু বলেন, এ সড়ক ব্যবহার করেই উপজেলার বাগমারা, দড়িচর, রামপুর, দুলালপুর, পাথালিয়াকান্দি, দৌলতপুরসহ বাঞ্ছারামপুর ও মুরাদগর উপজেলার বিভিন্ন এলাকায় যাতায়াত করতে হয়। প্রতিদিন এ সড়কে পাঁচ শতাধিক সিএনজিচালিত অটোরিকশা, ট্রাক ও মাইক্রোবাসসহ শতাধিক যানবাহন চলাচল করে। সিএনজি অটোরিকশাগুলো উল্টে গিয়ে দুর্ঘটনার কবলে পড়ছে।
অটোচালক বাবুল মিয়া বলেন, সড়ক খারাপ হওয়ায় আমাদের অটোগুলো প্রায় উল্টে যায়। এতে অটোগুলো যেমন ক্ষতিগ্রস্ত হয়, তেমনি এর যাত্রীসহ আমরা চালকরাও প্রায়ই দুর্ঘটনার শিকার হই।
হোমনা রেহানা মজিদ মহিলা কলেজের শিক্ষার্থী ঝুমুর ও রিতা আক্তার বলেন, সড়কের বড় বড় গর্তের কারণে সিএনজিতে উঠে প্রতিদিন দুর্ঘটনার শঙ্কা নিয়ে কলেজে আসতে হয়।
রেহানা মজিদ মহিলা কলেজের অধ্যক্ষ মো. মুজিবুর রহমান বলেন, সড়ক খারাপ থাকায় কলেজের পাঁচ শতাধিক শিক্ষার্থী ও শিক্ষক-কর্মচারীদের আসা-যাওয়া করতে সমস্যা হচ্ছে। কলেজে শিক্ষার্থী উপস্থিতিও কম হয়। সড়কটি দ্রুত সংস্কারে কর্তৃপক্ষের সুদৃষ্টি কামনা করেন তিনি।
এ ব্যাপারে হোমনা পৌরসভার মেয়র মো. নজরুল ইসলাম বলেন, সড়কের অবস্থা অনেক খারাপ। সড়কটি আমার পৌরসভার ভেতরে থাকলেও এটি এলজিইডির অধীনে। চৌরাস্তা থেকে দুলালপুর পর্যন্ত এলজিইডির সড়ক। সড়কটিতে চলাচল করতে লোকজনের অনেক কষ্ট হচ্ছে। আমরা এলজিইডির সঙ্গে সমন্বয় করে সড়কটি আরসিসি করে দেয়ার প্রস্তুতি নিচ্ছি।
উপজেলা প্রকৌশলী মো. সাইফুল ইসলাম রনি বলেন, চৌরাস্তা থেকে দুলালপুর পর্যন্ত এলজিইডির সড়ক। কিন্তু রেহানা মজিদ মহিলা কলেজ পর্যন্ত এটা পৌরসভার অংশ। ইচ্ছা করলে এই পর্যন্ত পৌরসভা সংস্কার করতে পারবে। কারণ তারা এই সড়কের পাশ দিয়ে ড্রেন নির্মাণ করছেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়