বাজারের ব্যাগে মিলল নবজাতকের লাশ

আগের সংবাদ

দেশীয় জ্বালানি উত্তোলনে গুরুত্ব : অনুসন্ধান ও উত্তোলনে মহাপরিকল্পনা > ২০২৫ সালের মধ্যে ৪৬টি কূপ খনন করার উদ্যোগ পেট্রোবাংলার

পরের সংবাদ

রাষ্ট্রীয়ভাবে হচ্ছে না গর্বাচেভের শেষকৃত্য

প্রকাশিত: সেপ্টেম্বর ৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : সাবেক সোভিয়েত ইউনিয়নের শেষ নেতা মিখাইল গর্বাচেভের শেষকৃত্য রাষ্ট্রীয়ভাবে আয়োজন করা হচ্ছে না। সময়সূচি না মেলায় তার শেষকৃত্য অনুষ্ঠানে উপস্থিত থাকছেন না রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিনও। আল জাজিরা
গত মঙ্গলবার ৯১ বছর বয়সে গর্বাচেভ মস্কোর একটি হাসপাতালে মারা যান। শেষকৃত্য শেষে আজ শনিবার তাকে মস্কোর নভোদেভিচি সমাধিক্ষেত্রে সমাহিত করা হবে।
গর্বাচেভের শেষকৃত্য আয়োজনকে রাষ্ট্রীয় বলা থেকে বিরত রয়েছে ক্রেমলিন। ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলছেন, শেষকৃত্যে গার্ড অব অনারের মতো কিছু রাষ্ট্রীয় বিষয় থাকছে এবং এটি আয়োজনে সরকার সহযোগিতা করবে। তবে কীভাবে এটি পুরোপুরি রাষ্ট্রীয় শেষকৃত্য থেকে আলাদা সে বিষয় তিনি বিস্তারিত বলেননি।
গর্বাচেভ ও পুতিনের সম্পর্ক ছিল অ¤øমধুর। ২০ বছরেরও বেশি সময় পুতিনকে রাষ্ট্রক্ষমতায় দেখেছেন গর্বাচেভ। এ সময়ের মধ্যে কখনো তিনি পুতিনের সমালোচনা করেছেন, আবার কখনো করেছেন প্রশংসা। বিশেষ করে স্বৈরতন্ত্র ও দুর্নীতি ইস্যুতে পুতিনের সমালোচক ছিলেন শেষ এই সোভিয়েত নেতা।
পূর্ব ইউরোপের দেশগুলোকে সোভিয়েত কমিউনিস্ট শাসনের নিয়ন্ত্রণ থেকে মুক্ত হওয়ার সুযোগ করে দেয়ায় গর্বাচেভ পশ্চিমাদের কাছে আদর্শ। অন্যদিকে অর্থনৈতিক সংস্কার কর্মসূচি ‘পেরেস্ত্রোইকার’ কারণে বিশৃঙ্খলা ছড়িয়ে পড়ায় রাশিয়ায় তিনি অপ্রিয়।
মস্কোর হাউস অব ইউনিয়নসের বিখ্যাত হলো অব কলামসে গর্বাচেভের শেষকৃত্য অনুষ্ঠিত হবে। সোভিয়েত নেতা ভøাদিমির লেনিন, জোসেফ স্তালিন ও লিওনিদ ব্রেজনেভের শেষকৃত্যও এখানে অনুষ্ঠিত হয়। গর্বাচেভকে গার্ড অব অনার দেবে সামরিক বাহিনী।
গত বৃহস্পতিবার রাষ্ট্রীয় টেলিভিশনে দেখা যায়, মস্কোর সেন্ট্রাল ক্লিনিক্যাল হাসপাতালে রুশ ঐতিহ্য মেনে গর্বাচেভের কফিনে একাই ফুল দিয়ে শ্রদ্ধা জানাচ্ছেন পুতিন।
তিনি সেখানে কিছুক্ষণ নীরবে দাঁড়িয়ে থাকেন, মাথা ঝুঁকিয়ে সম্মান জানান এবং গর্বাচেভের কফিন স্পর্শ করেন। এ বিষয়ে ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ সাংবাদিকদের বলেন, ‘দুর্ভাগ্যজনকভাবে কাজের সময়সূচির কারণে ৩ সেপ্টেম্বর প্রেসিডেন্টের এই কাজ করার সুযোগ হচ্ছে না। তাই আজই তিনি কাজটি সেরে নিলেন।’
রুশ ফেডারেশনের প্রথম প্রেসিডেন্ট বরিস ইয়েলেৎসিন যেভাবে রাষ্ট্রীয় শেষকৃত্য পেয়েছেন, গর্বাচেভের ক্ষেত্রে তেমনটি হচ্ছে না। সোভিয়েত ইউনিয়নের পতনের পর তার কারণে আড়ালে চলে যান গর্বাচেভ। ইয়েলেৎসিন নিজের যোগ্য উত্তরসূরি হিসেবে পেশাদার কেজিবি গোয়েন্দা কর্মকর্তা পুতিনকে বেছে নেন।
ইয়েলেৎসিন ২০০৭ সালে মারা যান। তার মৃত্যুতে একদিনের জাতীয় শোক ঘোষণা করেন পুতিন, যা গর্বাচেভের ক্ষেত্রে হয়নি। মস্কোর ‘খ্রাইস্ট দ্য সেভিয়র’ ক্যাথেড্রালে রাষ্ট্রীয় শেষকৃত্যে বিশ্বনেতাদের পাশাপাশি পুতিনও উপস্থিত ছিলেন।
নভোদেভিচি সমাধিক্ষেত্রে স্ত্রী রাইসার পাশে গর্বাচেভকে সমাহিত করা হবে। রাইসা ১৯৯৯ সালে মারা যান। এই সমাধিক্ষেত্রে রাশিয়ার প্রভাবশালী রাজনীতিবিদ, বুদ্ধিজীবী, কবি ও রাজপরিবারের সদস্যদের সমাহিত করা হয়। সেখানে গর্বাচেভের রাজনৈতিক প্রতিদ্ব›দ্বী ইয়েলেৎসিন ও আরেক সোভিয়েত নেতা নিকিতা ক্রুশ্চেভকেও সমাহিত করা হয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়