বাজারের ব্যাগে মিলল নবজাতকের লাশ

আগের সংবাদ

দেশীয় জ্বালানি উত্তোলনে গুরুত্ব : অনুসন্ধান ও উত্তোলনে মহাপরিকল্পনা > ২০২৫ সালের মধ্যে ৪৬টি কূপ খনন করার উদ্যোগ পেট্রোবাংলার

পরের সংবাদ

‘ভাগ্যে থাকলে কাজ করব’

প্রকাশিত: সেপ্টেম্বর ৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

অভিনেত্রী হিসেবে আলোচনায় এলেও ছোটবেলা থেকেই গানের সঙ্গে বসবাস কুসুম শিকদারের। ২০১০ সালে ‘গহীনে শব্দ’ দিয়ে বাংলা চলচ্চিত্রে অভিষেক। ‘শঙ্খচিল’র জন্য পেয়েছেন জাতীয় চলচ্চিত্র পুরস্কার। চার বছর ধরে মিডিয়া থেকে দূরে আছেন এই অভিনেত্রী। তবে নীরবতা ভাঙবেন মিউজিক্যাল ফিল্ম ‘মরীচিকা মায়া’ দিয়ে। তার সঙ্গে কথা বলেছেন রাশেদ রায়হান

ইদানীং উপস্থাপনাতে আপনাকে দেখা যাচ্ছে…
হ্যাঁ, ঈদে বাংলাদেশ টেলিভিশনের ‘তারার মেলা’ অনুষ্ঠানে উপস্থাপনা করেছিলাম। অনেকদিন পর এই কাজটি করতে বেশ ভালো লেগেছিল।
উপস্থাপনা কেমন উপভোগ করেন? নিয়মিত হওয়ার ইচ্ছে আছে কি?
যদি কনসেপ্ট পছন্দ হয় তাহলে ইনজয় করি, না হলে কাজই করিই না। আমার টাইপটাই এমন। আমি যেটা ইনজয় করি না, সে কাজটাই করি না। নিয়মিত উপস্থাপনা করব কিনা সেটা এখনই বলতে পারছি না।
অভিনয়ে কেন দেখা যাচ্ছে না?
সামগ্রিকভাবে সব কিছু থেকেই দূরে আছি। আপতত অভিনয় করছি না।
অভিনয়ে আর ফিরবেন না?
এটা বলা মুশকিল। তবে আপাতত কাজ করছি না। গত চার বছর করিনি। ভবিষ্যতের কথা বলতে পারছি না। যদি হয় তাহলে নিশ্চয়ই জানাব।
লেখালেখি, গান, অভিনয় কোনটা বেশি পছন্দ করেন?
অভিনয় তো আমার পেশা ছিল। অভিনয় করে আর্ন করতাম। আর গানটা আমার একাডেমিক ব্যাকগ্রাউন্ড। আমি অনেক বছর গান শিখেছি। একদম আমার চার বছর বয়স থেকে কলেজ পর্যন্ত। বিশাল একটা সময় ক্লাসিক্যাল ও নজরুল সংগীত শেখা। আর লেখালিখিটা আমার ডিএনএর মধ্যেই আছে, রক্তেই আছে। আমার পরিবারের অনেকেই লেখালিখি করে। তিনটা আসলে তিন ধরনের। তিনটাই প্রিয়।
‘অজাগতিক ছায়া’, ‘নীল ক্যাফের কবি’-এর পরে কী বই আসবে?
আপাতত লিখছি। কিন্তু নতুন বই কবে আসবে এখনই বলা মুশকিল। লেখা এখনো শেষ করতে পারিনি।
সিনেমার মানুষরা আপনাকে খোঁজে না?
আপনার মতো এ রকম অনেকেই ফোন দেয়। সাংবাদিক বন্ধু, ভাই, পরিচালকরা ফোন দেয়। জানতে চায় কাজ করব কিনা। আপনাকে যে উত্তর দিচ্ছি তাদের একই উত্তর দেই।
কোনো মাধ্যমের কাজেই থাকছেন না?
নাটক বলেন, টিভিসি বলেন সবইতো অভিনয়ের এক একটা মাধ্যম। উপস্থাপনাটাও অভিনয়ের অংশ। এখানেও কিছুটা অভিনয় করতে হয়।
নতুন কাজ?
মাঝখানে একটা গান করেছি। ‘মরীচিকা মায়া’। গানটা রেডি আছে। এটি আমি নিজেই গেয়েছি। আমার আর সন্ধির লেখা। সুর ও সংগীত সন্ধির। মিউজিক ফিল্মটি পরিচালনা করেছেন রায়হান খান। ফিল্মটির দৃশ্য ধারণ করা হয়েছে সাভার, কক্সবাজার ও টেকনাফে। গানটি শিগগিরই প্রকাশ করব। তবে কোথায় প্রকাশ করা হবে তা এখনো ঠিক হয়নি।
একক গান?
যখন আমি লাক্স চ্যাম্পিয়ন হই তার আগে দুটি অ্যালবাম ছিল। সাউন্ডটেকের একটা সোলো, দুইটি মিক্সড। এখন আসলে ওই প্রচলন নেই। ‘মরীচিকা মায়া’ একটি মিউজিকাল ফিল্ম। প্রায় সাড়ে সাত মিনিট ডিউরেশন। গানের মাঝে কথোপকথন আছে। আর আমার আগের ‘নেশা’ গানটিও মিউজিক ভিডিও হিসেবে কখনোই বলিনি। এটাও মিউজিকাল ফিল্ম ছিল। অনেক স্ট্যান্টার্ডভাবেই বর্ণনা করা ছিল।
সময় পার করছেন কীভাবে?
কিছু ব্যক্তিগত কাজ আছে। এছাড়া মাঝে মাঝে লেখালেখি করি। আমি অনেক মুভি দেখি। বই পড়ি। আর এখন তো নেটফ্লিক্স থেকে ওঠাই যায় না। সবকিছু মিলিয়ে সময় পার হয়ে যায়।
হলে সিনেমা দেখা হয়?
হ্যাঁ, ভালো কোনো সিনেমা এলেই হলে যাওয়া হয়। সর্বশেষ ‘হাওয়া’ সিনেমাটি দেখলাম। খুবই ভালো লেগেছে। আলাদাভাবে যদি বলতে চাই হাওয়ার ফ্রেমিং, স্ক্রিপটিং, এক্টিং, প্রেজেন্টেশন সবই ভালো।
নতুন প্ল্যাটফর্মে কাজ অনেক বেড়েছে। সেগুলোতে আগ্রহ নেই?
হ্যাঁ এখন ওটিটি আছে, ইউটিউব আছে। আপনার মতো এই প্রশ্ন আমাকে সবাই করছে গত চার বছর ধরে। কিন্তু আসলে আমার কাছে কোনো উত্তর নেই দেয়ার মতো। তাই চুপ করে আছি। এখন আরো বেশি প্রশ্ন করে কারণ প্যানডেমিকের সময় কাজ বন্ধ ছিল। দেড়-দুই বছর ধরে কেউই কাজ করছিল না। ভাগ্যে থাকলে কাজ করব, ইনশাআল্লাহ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়