বাজারের ব্যাগে মিলল নবজাতকের লাশ

আগের সংবাদ

দেশীয় জ্বালানি উত্তোলনে গুরুত্ব : অনুসন্ধান ও উত্তোলনে মহাপরিকল্পনা > ২০২৫ সালের মধ্যে ৪৬টি কূপ খনন করার উদ্যোগ পেট্রোবাংলার

পরের সংবাদ

নিউইয়র্কে সংবর্ধনায় আইজিপি : যুক্তরাষ্ট্রের প্রতি অভিযোগ নেই, নিষেধাজ্ঞার পেছনে সেই গোষ্ঠী

প্রকাশিত: সেপ্টেম্বর ৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) ড. বেনজীর আহমেদ বলেছেন, নিষেধাজ্ঞার ঘটনায় তিনি মার্কিন যুক্তরাষ্ট্রের দোষ দেখেন না। কারণ এর পেছনে রয়েছে সেই গোষ্ঠী, যারা ১৯৭০ সালের নির্বাচনে বঙ্গবন্ধুর নৌকায় ভোট দেয়নি, যারা একাত্তরের মুক্তিযুদ্ধের বিপক্ষে ছিল। তারাই লবিং করে এই নিষেধাজ্ঞা আরোপ করিয়েছে। নিষেধাজ্ঞার মধ্যেই জাতিসংঘে পুলিশ সম্মেলনে যোগ দিয়ে গত বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে জ্যাকসন হাইটসের কাছে গুলশান টেরেস মিলনায়তনে এক নাগরিক সংবর্ধনা অনুষ্ঠানে যোগ দিয়ে এসব কথা বলেন তিনি। যুক্তরাষ্ট্র নাগরিক কমিটির ব্যানারে আয়োজিত এ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের নেতা হিন্দাল কাদির বাপ্পা। নিউইয়র্কে বাংলাদেশের কনসাল জেনারেল মুনিরুল ইসলামও মঞ্চে উপস্থিত ছিলেন। জাতিসংঘ সম্মেলনে অংশগ্রহণ শেষে ওই নাগরিক সংবর্ধনায় যোগ দিয়ে আইজিপি বলেন, এখানে (যুক্তরাষ্ট্রে) আমি থেকেছি, পড়েছি, চাকরি করেছি। যে অভিযোগ করা হয়েছে, ২০০৯ সাল থেকে র‌্যাব ৬০০ লোক নাকি গুম করেছে। অথচ আমি র‌্যাবে ঢুকেছিলাম ২০১৫ সালে। পাশাপাশি ৬০০ লোক গুমের অভিযোগ করা হয়েছে, তাদের কোনো তালিকা কোথাও প্রকাশ করা হয়নি। তাহলে আমাকে কেন ওই নিষেধাজ্ঞা তালিকায় নেয়া হয়েছে? নেয়ার কারণ ওই গোষ্ঠীর ভূমিকা। যারা বার্ষিক ২৫ মিলিয়ন ডলার ব্যয়ে চারটি লবিস্ট ফার্ম নিয়োগ করেছিল। সেই ভাড়াটে ফার্ম টানা ৩ বছর চেষ্টা করেছে কথিত স্যাংশনের জন্য। বাঙালির ইতিহাসের দিকে দৃষ্টি আকর্ষণ করে বেনজীর আহমেদ বলেন, বঞ্চনা, জুলুম-নির্যাতন, শোষণের কবলে ছিলেন বাঙালিরা। কখনো শাসন ক্ষমতা পাননি। অথচ এই সময়ের মধ্যে চার বাঙালি নোবেল পুরস্কার জয়ী হয়েছেন। দুর্ভাগ্যজনক হলেও সত্য, বাঙালিরা রাজনৈতিকভাবে নেতৃত্ব পাননি। বঙ্গবন্ধু সেই অসম্ভবকে সম্ভব করেছেন এবং তার কন্যা শেখ হাসিনাও একই চেতনায় বাংলাদেশকে অনেক দূর এগিয়ে এনেছেন। তার বিচক্ষণতাপূর্ণ নেতৃত্বে বাংলাদেশ অব্যাহতভাবে এগিয়ে চলছে।
পুলিশ প্রধান আরো বলেন, বাংলাদেশকে বঙ্গবন্ধুর সোনার বাংলায় পরিণত করার এই চলমান লড়াইয়ে তিনিও ‘সকলের সঙ্গে’ রয়েছেন। দেশের বিরুদ্ধে, উন্নয়নের বিরুদ্ধে এবং অগ্রযাত্রার বিরুদ্ধে যে ষড়যন্ত্র হচ্ছে, তাকে রুখে দিতে হবে। এর আগে অনেক ষড়যন্ত্র হয়েছে। তবে প্রতিবারই বাঙালি জয়ী হয়েছে। উল্লেখ্য, আন্তর্জাতিক মানবাধিকার দিবস উপলক্ষে গত বছরের ১০ ডিসেম্বর যুক্তরাষ্ট্র ‘গুরুতর’ মানবাধিকার লঙ্ঘনের অভিযোগে র‌্যাবের সাবেক প্রধান, বর্তমান আইজিপি ড. বেনজীর আহমেদসহ ৭ কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞা আরোপ করে। সে সময় বলা হচ্ছিল, এই নিষেধাজ্ঞার ফলে আইজিপি ড. বেনজীর আহমেদ আর যুক্তরাষ্ট্রে প্রবেশের অনুমতি পাবেন না। তবে জাতিসংঘের পুলিশ প্রধান সম্মেলনে অংশ নিতে যুক্তরাষ্ট্রের ভিসা পান তিনি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়