বাজারের ব্যাগে মিলল নবজাতকের লাশ

আগের সংবাদ

দেশীয় জ্বালানি উত্তোলনে গুরুত্ব : অনুসন্ধান ও উত্তোলনে মহাপরিকল্পনা > ২০২৫ সালের মধ্যে ৪৬টি কূপ খনন করার উদ্যোগ পেট্রোবাংলার

পরের সংবাদ

ড. প্রকাশ কান্তি চৌধুরী : শিশুর বিকাশে বিজ্ঞান ও সাংস্কৃতিক চর্চা গুরুত্বপূর্ণ

প্রকাশিত: সেপ্টেম্বর ৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

চট্টগ্রাম অফিস : চট্টগ্রামে সুবিধাবঞ্চিত শিশুদের সৃজনশীল বিকাশের লক্ষ্যে চিত্রাঙ্কন ও বিজ্ঞান শিক্ষার আসর শুরু হয়েছে। সূর্য মানসিক স্বাস্থ্য সহায়তা ও সাংস্কৃতিক ইনস্টিটিউটের উদ্যোগে আয়োজিত অনুষ্ঠানে হরিজন সম্প্রদায়ের ৬০ জন শিশুকে ড্রইং খাতা, মোম রং, পেনসিলসহ চিত্রকলা এবং ফুটবল দেয়া হয়। গতকাল শুক্রবার এ অনুষ্ঠানের উদ্বোধন করেন চট্টগ্রামের অতিরিক্ত বিভাগীয় কমিশনার (সার্বিক) ড. প্রকাশ কান্তি চৌধুরী।
এ সময় তিনি বলেন, শিশুদের মানসিক বিকাশে বিজ্ঞান, সৃজনশীলতা ও সাংস্কৃতিক শিক্ষা অত্যন্ত গুরুত্বপূর্ণ। হরিজন সম্প্রদায়ের শিশুরা সমাজে অপেক্ষাকৃত সুবিধাবঞ্চিত। তাদের চিত্রকলা প্রশিক্ষণ এবং বিজ্ঞান ও সাংস্কৃতিক চর্চার ভিত গড়ে দিলে একদিন তারা বিশ্বজয় করতে পারবে।
শিশুদের মানসিক বিকাশ গঠনে এই উদ্যোগের প্রশংসা করে তিনি বলেন, এমন আয়োজন শিশুদের মাঝে অমিত সম্ভাবনা বিকশিত করবে এবং ভবিষ্যৎ প্রজন্মের জন্য নিরাপদ সমাজের ভিত গড়ে দেবে। সূর্য সাংস্কৃতিক ইনস্টিটিউটের অধ্যক্ষ আইরিন সাহা রবীন্দ্রসংগীত পরিবেশন করে শিশুদের উজ্জীবিত করেন। চিত্রাঙ্কন এবং বিজ্ঞান বিষয়ে শিশুদের আনন্দময় শিক্ষাদানের মাধ্যমে ক্লাস নেন বিশিষ্ট চিত্রশিল্পী গৌতম পাল। বিশেষ অতিথি ছিলেন ঢাকা ব্যাংক চট্টগ্রামের রিজিওনাল ম্যানেজার নুরুল আরশাদ চৌধুরী এবং কাউন্সিলর রুমকী সেনগুপ্ত।
বক্তব্য রাখেন এডাব সম্পাদক মোহাম্মদ আলী, মুজিব স্মৃতি পরিষদ সংগঠক মো. আশরাফ হোসেন, ফটোসাংবাদিক মঞ্জুরুল আলম মঞ্জু এবং তাপস হোড়।
সূর্য মানসিক স্বাস্থ্য সহায়তা ও সাংস্কৃতিক ইনস্টিটিউটের প্রতিষ্ঠাতা এবং চেয়ারম্যান সুমি খান বলেন, একটি মুক্ত এবং বিজ্ঞানমনস্ক প্রজন্ম সমাজের জন্য অপরিহার্য। সমাজের অনগ্রসর গোষ্ঠীর সন্তানদের এগিয়ে নিতে বিজ্ঞানশিক্ষা এবং সংস্কৃতি চর্চার বিকল্প নেই।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়