বাজারের ব্যাগে মিলল নবজাতকের লাশ

আগের সংবাদ

দেশীয় জ্বালানি উত্তোলনে গুরুত্ব : অনুসন্ধান ও উত্তোলনে মহাপরিকল্পনা > ২০২৫ সালের মধ্যে ৪৬টি কূপ খনন করার উদ্যোগ পেট্রোবাংলার

পরের সংবাদ

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় : সড়ক বন্ধে স্থায়ী ব্যারিকেড, বেড়েছে ভোগান্তি ও দুর্ঘটনা

প্রকাশিত: সেপ্টেম্বর ৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ৩, ২০২২ , ১:১১ পূর্বাহ্ণ

নুর হাছান নাঈম, জাবি প্রতিনিধি : জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) শহীদ মিনার সংলগ্ন নতুন কলা ভবনের সামনের সড়ক ব্যারিকেড দিয়ে বন্ধ করায় ভোগান্তির সৃষ্টি হয়েছে। অভ্যন্তরীণ চলাচলের গুরুত্বপূর্ণ এ সড়ক হঠাৎ বন্ধ হওয়ায় এরই মধ্যে কয়েকটি দুর্ঘটনা ঘটেছে।
বিশ্ববিদ্যালয়ের চিকিৎসাকেন্দ্র থেকে খোঁজ নিয়ে জানা যায়, সড়ক বন্ধ করার প্রথম দিন সন্ধ্যায় দুর্ঘটনায় একটি মোটরসাইকেল, দুটি সাইকেল ও একজন পথচারী আহত হন। পরে তাদের প্রাথমিক চিকিৎসা দেয়া হয়।
গত ২৫ আগস্ট কলা ও মানবিক অনুষদের ডিন অধ্যাপক মো. মোজাম্মেল হক স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে সড়ক বন্ধ করার বিষয়ে জানানো হয়। প্রাথমিকভাবে বৈদ্যুতিক খুঁটি ও বাঁশ দিয়ে সড়ক বন্ধ করা হয়। সবশেষ গত ৩১ আগস্ট কংক্রিটের ঢালাই দিয়ে স্টিলের পাইপ বসিয়ে রাস্তাটি স্থায়ীভাবে বন্ধ করা হয়েছে।
সরজমিন গতকাল শুক্রবার দেখা যায়, সড়ক বন্ধ থাকায় পথচারীরা অপর পাশের সড়কে না ঘুরে সাইকেল নিয়ে শহীদ মিনারের মাঠ দিয়ে যাতায়াত করছে। শহীদ মিনারের অপর পাশের সরু ও ভাঙা রাস্তা দিয়ে গাড়ির চাপ অনেক বেড়েছে। বিশেষ করে ছুটির দিনে যানবাহনের অতিরিক্ত চাপে যে কোনো সময় দুর্ঘটনার আশঙ্কা রয়েছে।
তা ছাড়া শহীদ মিনার সংলগ্ন প্রধান সড়কের পাশ ঘেঁষে ব্যক্তিগত গাড়ি পার্কিং করায় শহীদ মিনারের সৌন্দর্য নষ্ট হচ্ছে।
ব্যারিকেডে দুর্ঘটনায় আহত হওয়া মোটরসাইকেল আরোহীর সহযাত্রী অর্থনীতি বিভাগের আসাদুজ্জামান জানান, ইচ্ছা করলেই এভাবে হুটহাট রাস্তা বন্ধ করা যায় না। এ ব্যাপারে আরো ভাববার প্রয়োজন ছিল। ঘটনার দিন আমরা অন্যান্য দিনের মতো সড়কটির সামনে দিয়ে পার হওয়ার সময় রাস্তায় আলো কম থাকায় সেখানে বৈদ্যুতিক খুঁটি আমাদের চোখে পড়েনি। তখন খুঁটির সঙ্গে আমাদের বাইকের জোরে ধাক্কা লাগে। এ সময় প্রতিবাদ করলে উল্টো আমাদের বহিষ্কারের হুমকি দেয়া হয়। এ বিষয়ে আমরা প্রক্টরকে মৌখিকভাবে জানিয়েছি।
সড়ক বন্ধ করার কারণ জানতে চাইলে কলা ও মানবিক অনুষদের ডিন অধ্যাপক মো. মোজাম্মেল হক বলেন, রাস্তা বন্ধ করার কারণ বিষয়ে আমরা ইতিপূর্বে বিজ্ঞপ্তি প্রদানের মাধ্যমে জানিয়েছি। সেখানেই কারণ বলা আছে।
বিজ্ঞপ্তি থেকে জানা যায়, সড়কটি ভবনের খুব কাছে হওয়ায় ক্লাস-পরীক্ষা চলাকালীন যানবাহনের বিকট শব্দে শিক্ষক-শিক্ষার্থীদের একাডেমিক কাজে বিঘœ ঘটছে। তা ছাড়াও ভবনের সামনে কোনো জায়গা না থাকায় অটোরিকশাগুলো এখানে জড়ো হয়। তাই শিক্ষার্থীদের কথা চিন্তা করে সড়কটি বন্ধ করা হবে।
নাম প্রকাশে অনিচ্ছুক কলা ও মানবিক অনুষদের অধ্যাপক পদমর্যদার একজন শিক্ষক বলেন, এখানে রাস্তা বন্ধের যে পদক্ষেপ নেয়া হয়েছে এর মূলে শিক্ষক রাজনীতির ব্যাপার জড়িত আছে। যার দৃশ্যমান একটা অবস্থা হচ্ছে রাস্তায় ব্যারিকেড দেয়া। এখানে রাস্তা হয়েছে আগে, ভবন হয়েছে পরে এবং ভবনটি পরিকল্পনা অনুযায়ী করা হয়নি। তাই বিশ্ববিদ্যালয় প্রশাসনকে বাইপাস করে স্থায়ীভাবে রাস্তা বন্ধ করা সমাধানের পথ হতে পারে না।
এ ব্যাপারে জানতে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মো. নূরুল আলমের সঙ্গে যোগাযোগ করা হয়েছে। তবে তিনি কোনো মন্তব্য করতে রাজি হননি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়