বাজারের ব্যাগে মিলল নবজাতকের লাশ

আগের সংবাদ

দেশীয় জ্বালানি উত্তোলনে গুরুত্ব : অনুসন্ধান ও উত্তোলনে মহাপরিকল্পনা > ২০২৫ সালের মধ্যে ৪৬টি কূপ খনন করার উদ্যোগ পেট্রোবাংলার

পরের সংবাদ

আবৃত্তি সমন্বয় পরিষদ : দেশব্যাপী ‘সম্প্রীতির সংগ্রামে আমরা’ কর্মসূচি শুরু

প্রকাশিত: সেপ্টেম্বর ৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : সাম্প্রদায়িক শক্তির বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলে সমাজের সব অংশের মানুষের মধ্যে দৃঢ় ঐক্য প্রতিষ্ঠার লক্ষ্যে দেশব্যাপী ‘সম্প্রীতির সংগ্রামে আমরা’ শীর্ষক কর্মসূচি ঘোষণা করেছে বাংলাদেশ আবৃত্তি সমন্বয় পরিষদ। দেশের ৮ জেলায় ১৬টি আয়োজনের মধ্য দিয়ে গতকাল শুক্রবার থেকে এ কর্মসূচি শুরু হয়। নানা আয়োজনের মধ্য দিয়ে এ কর্মসূচি অব্যাহতভাবে চলবে। গতকাল ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাগর রুনি মিলনায়তনে এ উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে এ কথা জানায় সংগঠনটি।
সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য উপস্থাপন করেন আবৃত্তি সমন্বয় পরিষদের সাধারণ সম্পাদক আহ্কাম উল্লাহ। এ সময় সংগঠনের সভাপতি সাংস্কৃতিক ব্যক্তিত্ব সংসদ সদস্য আসাদুজ্জামান নূর, আবৃত্তি সমন্বয় পরিষদের সভাপতিমণ্ডলীর সদস্য রেজিনা ওয়ালী লীনা ও যুগ্ম সম্পাদক আজহারুল হক আজাদ উপস্থিত ছিলেন।
আসাদুজ্জামান নূর বলেন, স্বাধীনতাবিরোধী চক্রের ছত্রছায়ায় ধর্মান্ধ উগ্রবাদী গোষ্ঠী মাঝে মধ্যেই এ দেশে মাথাচাড়া দিয়ে ওঠে। বিশেষ করে, নির্বাচন সামনে এলে তাদের অপতৎপরতা বেড়ে যায়। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে পঁচাত্তরের ১৫ আগস্ট সপরিবারে হত্যা করার মধ্য দিয়ে বারবার ষড়যন্ত্রে মেতে ওঠে। সাম্প্রদায়িক সহিংসতার মতো ঘৃণ্য অপতৎপরতা চালায় তারা।
তিনি বলেন, আগামী নির্বাচনকে কেন্দ্র করে আমরা এ কর্মসূচি বাস্তবায়ন করছি। আমরা মানুষকে বোঝাতে চাই, যারা দেশের সংস্কৃতি ও স্বাধীনতার বিরুদ্ধে, তারা যেন মাথাচাড়া দিয়ে উঠতে না পারে। স্বাধীনতার স্বপক্ষে শক্তিরাই যেন দেশের চালিকাশক্তি হন, আমরা শিল্পীরা তা মানুষের মধ্যে তুলে ধরতে চাই। তিনি আরো বলেন, বাংলাদেশ আবৃত্তি সমন্বয় পরিষদসহ সংস্কৃতির সব শাখার কর্মীরা এ ধরনের ষড়যন্ত্র, চক্রান্তসহ দেশবিরোধী সব অপতৎপরতার বিরুদ্ধে প্রতিবাদ জানায়।
লিখিত বক্তব্যে আহ্কাম উল্লাহ বলেন, ‘সবার উপরে মানুষ সত্য তাহার উপরে নাই’ এই প্রতিপাদ্যে রাজধানীসহ সারা দেশে ২০০ আবৃত্তি সংগঠনের আয়োজনে আবৃত্তি ও আলোচনা এবং সংস্কৃতির সব শাখার শিল্পী-কর্মীদের সংহতি পর্বসহ নানা আয়োজন।
এই কর্মসূচির মধ্য দিয়ে সারাদেশে সব প্রজন্মের মানুষকে মুক্তিযুদ্ধের চেতনার আলোয় সম্প্রীতির বার্তায় উজ্জীবিত করা। উগ্র ধর্মান্ধ-সাম্প্রদায়িক গোষ্ঠীর বিরুদ্ধে সামাজিক-সাংস্কৃতিক প্রতিরোধ গড়ে তোলা। সম্প্রীতির বাংলাদেশ গড়ার লক্ষ্যে সমাজের সব অংশের মানুষের মধ্যে সুদৃঢ় ঐক্য প্রতিষ্ঠা করা।
সংবাদ সম্মেলনে জানানো হয়, নড়াইলের কালিয়ায় স্থানীয় জামায়াত নেতার নেতৃত্বে লালনসাধক হারেজ ফকিরকে মারধর করে তার আখড়াবাড়িতে থাকা সংগীতচর্চার অনুষঙ্গ হারমোনিয়াম, তবলা, দোতারা, বাঁশিসহ বিভিন্ন উপকরণ ভেঙে দেয়ার ঘটনারও প্রতিবাদ জানিয়েছে আবৃত্তি সমন্বয় পরিষদ।
ঢাকা ছাড়াও চলতি মাসে মাগুরায় কণ্ঠবীথি, খুলনার আবৃত্তি ইশকুল, রাজবাড়ির আবৃত্তি পরিষদ, ফরিদপুরের আবৃত্তি সংসদ; ব্রাহ্মণবাড়িয়ায় তিতাস আবৃত্তি সংগঠন, সিলেটে মৃত্তিকায় মহাকাল, মানিকগঞ্জের বর্ণন, নারায়ণগঞ্জের শ্রæতি, নোয়াখালীতে আবৃত্তি একাডেমি, কুমিল্লায় শব্দশ্রæতি, ফেনীতে অনুরণন আবৃত্তি চর্চা কেন্দ্র, ভোলায় জীবন পুরাণ আবৃত্তি একাডেমি এবং কিশোরগঞ্জের চন্দ্রাবতী আবৃত্তি সংসদ এবং টাঙ্গাইলের স্বর¯্রােত আবৃত্তি সমন্বয় পরিষদ বিভিন্ন কর্মসূচির আয়োজন রেখেছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়