ভূমির কুতুবকে দেয়া হাইকোর্টের জামিন আপিলে বাতিল

আগের সংবাদ

তৃণমূলে সহিংসতা বাড়ছেই : দুই সপ্তাহে অন্তত ২০টি স্থানে সংঘর্ষ হয়েছে, দলগুলোকে সতর্ক হওয়ার পরামর্শ বিশ্লেষকদের

পরের সংবাদ

পোশাক শ্রমিকদের মজুরি : ২৫ হাজার টাকা করার দাবিতে বিক্ষোভ

প্রকাশিত: সেপ্টেম্বর ২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : পোশাক শ্রমিকদের মজুরি ২৫ হাজার টাকা নির্ধারণ, মহার্ঘ ভাতা ও পূর্ণাঙ্গ রেশনিংয়ের দাবিতে জাতীয় প্রেস ক্লাবের সামনে গতকাল বিক্ষোভ সমাবেশ করেছে গার্মেন্টস শ্রমিক অধিকার আন্দোলন।
গার্মেন্টস শ্রমিক ঐক্য ফোরামের সাধারণ সম্পাদক শহীদুল ইসলাম সবুজের সভাপতিত্বে ও শ্রমিক নেতা জুলহাস নাইন বাবুর সঞ্চালনায় সমাবেশে বক্তব্য রাখেন অধিকার আন্দোলনের কেন্দ্রীয় পরিচালনা পরিষদের নেতা মাহবুবুর রহমান ইসমাইল, তাসলিমা আক্তার লিমা, এএএম ফায়েজ হোসেন, রাজু আহমেদ, বিপ্লব ভট্টাচার্য, বাবুল হোসেন, রেবা আক্তার, কবীর খান মনির প্রমুখ।
সমাবেশে বক্তারা বলেন, ২০১৮ সালে সর্বশেষ ৮ হাজার টাকা মজুরী নির্ধারণের পর পেরিয়ে গেছে প্রায় ৫ বছর। এই সময়ের মধ্যে পরিবহন ভাড়াসহ দ্রব্যমূল্যের দাম বেড়েছে কোনো কোনো ক্ষেত্রে শতগুণ, কিন্তু শ্রমিকের বেতন বাড়েনি ১ পয়সাও। প্রতিটি ক্ষেত্রে মূল্যবৃদ্ধির ফলে অতিষ্ঠ শ্রমিকের জীবন। যার কারণে প্রায় অনাহারে অর্ধাহারে কারখানায় কাজে যেতে বাধ্য হচ্ছেন শ্রমিকরা। শ্রম আইনেই রয়েছে- দ্রব্যমূল্য বাড়লে বেতন বাড়ানোর আগ পর্যন্ত শ্রমিকদের জন্য মহার্ঘ ভাতা চালু করে তাদের জীবনে স্বস্তি ফিরিয়ে আনা।
কিন্তু তার কোনো বাস্তবায়ন আমরা দেখছি না।
বক্তারা আরো বলেন, কারখানা ভিত্তিক রেশনিং ব্যবস্থা চালু করেও শ্রমিকদের দুঃসময়ে তাদের পাশে দাঁড়ানোর দাবি করে আসছেন শ্রমিকরা। কিন্তু আমাদের সরকার ও পোশাক কারখানার মালিকরা শ্রমিকদের দাবির প্রতি একটু সহানুভূতি দেখাচ্ছেন না। ফলে যে শ্রমিক তার শ্রমে ঘামে দেশের অর্থনীতির চাকা সচল রাখছেন, সেই শ্রমিকই প্রয়োজনীয় পুষ্টির অভাবে ভুগে মানবেতর জীবনযাপন করতে বাধ্য হচ্ছেন।
বিক্ষোভ সমাবেশ থেকে গার্মেন্ট শিল্প এলাকাগুলুতে জোরালো আন্দোলন গড়ে তোলার জন্য শ্রমিকদের প্রতি আহ্বান জানানো হয়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়