ভূমির কুতুবকে দেয়া হাইকোর্টের জামিন আপিলে বাতিল

আগের সংবাদ

তৃণমূলে সহিংসতা বাড়ছেই : দুই সপ্তাহে অন্তত ২০টি স্থানে সংঘর্ষ হয়েছে, দলগুলোকে সতর্ক হওয়ার পরামর্শ বিশ্লেষকদের

পরের সংবাদ

পররাষ্ট্রমন্ত্রী : পরবর্তী সময়ে সতর্ক থাকবে মিয়ানমার

প্রকাশিত: সেপ্টেম্বর ২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

ঢাবি প্রতিনিধি : মিয়ানমার সেনাবাহিনীর ছোড়া দুটি মর্টারশেল বাংলাদেশের সীমানার ভেতরে পড়ার বিষয়ে তাদের আমরা জিজ্ঞেস করেছি। তারা বলেছে, মর্টারশেলগুলো হঠাৎ করে চলে এসেছে। তারা আগামীতে এ বিষয়ে তারা সতর্ক থাকবে বলেছে।
গতকাল বৃহস্পতিবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট অডিটোরিয়ামে বিশ্ববিদ্যালয়ের জাপানিজ স্টাডিজ বিভাগ এবং ঢাকায় জাপান দূতাবাসের যৌথ উদ্যোগে জাপানের সাবেক প্রধানমন্ত্রী শিনজো আবের স্মরণে ‘ট্রিবিউট টু অ্যাবে শিনজো’ শীর্ষক শোকসভা শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন। শোকসভায় অন্যদের মধ্যে বক্তব্য রাখেন ঢাকায় জাপানের রাষ্ট্রদূত ইতো নাওকি, ঢাবি উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান, সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. জিয়া রহমান, জাপানিজ স্টাডিজ বিভাগের চেয়ারম্যান ড. আব্দুল্লাহ-আল-মামুন প্রমুখ।
এর আগে গত সোমবার ঢাকায় নিযুক্ত মিয়ানমারের রাষ্ট্রদূত অং কিউ মোয়েকে তলব করে কড়া প্রতিবাদ জানিয়েছিলেন পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন। গত রবিবার বিকেল ৩টার দিকে বান্দরবানের নাইক্ষ্যংছড়ির ঘুমধুম ইউনিয়নের তুমব্রু উত্তর মসজিদের কাছে মিয়ানমার সেনাবাহিনীর দুটি মর্টারশেল এসে পড়ে। সেগুলো বিস্ফোরিত হয়নি এবং কোনো হতাহতের ঘটনা ঘটেনি।
শোকসভায় শিনজো অ্যাবেকে স্মরণ করে পররাষ্ট্রমন্ত্রী বলেন, বাংলাদেশের সঙ্গে তার গভীর সম্পর্ক ছিল। আমাদের প্রধানমন্ত্রী তার সময়ে তিনবার জাপান সফরে গিয়েছেন এবং অ্যাবের সঙ্গে আলাপ করে প্রায় ৬ বিলিয়ন ডলার অনুদান সহায়তা নিয়ে আসেন। অ্যাবেও বাংলাদেশে এসেছেন। বিশ্ববাসীর প্রিয় এই নেতা আততায়ীর হাতে নিহত হওয়ায় বাংলাদেশের জনগণ মর্মাহত।
তিনি বলেন, ২০১৪ সালে জাপান-বাংলাদেশ পার্টনারশিপ গড়ে ওঠে। আমাদের মেট্রোরেলসহ বড় বড় অবকাঠামো জাপানের সহায়তায় সম্ভব হচ্ছে। অ্যাবে একজন বন্ধুভাবাপন্ন মানুষ ছিলেন। তার সঙ্গে আমার ঘনিষ্ঠ সম্পর্ক ছিল। তিনি আমাকে তার বাবার কথা বলতেন। একজন ভালো নেতা হিসেবে পৃথিবীজুড়ে তার খ্যাতি ছিল। ঢাকায় জাপানের রাষ্ট্রদূত ইতো নাওকি বলেন, বাংলাদেশে মেট্রোরেল, মাতারবাড়ী বিদ্যুৎ ও গভীর সমুদ্র প্রকল্পসহ অনেক বড় বড় প্রকল্পে জাইকার মাধ্যমে জাপান সহায়তা দিচ্ছে। শিনজো আবের প্রতি শ্রদ্ধা নিবেদনের জন্য তিনি ধন্যবাদ জানান এবং দুই দেশের মধ্যে সম্পর্ক আরো বাড়াতে তারা কাজ করে যাচ্ছেন বলেও জানান।
উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেন, আবে বিশ্বস¤প্রদায়ের কাছে এক নির্ভরশীল ব্যক্তিত্ব ছিলেন। ১৯৭৩ সালে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জাপান সফরের মাধ্যমে দুই দেশের মধ্যে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক সর্বোচ্চ পর্যায়ে উন্নীত হয়। জাপানের সহযোগিতায় ঢাকা বিশ্ববিদ্যালয় এবং শিক্ষার্থীরা উপকৃত হচ্ছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়