ভূমির কুতুবকে দেয়া হাইকোর্টের জামিন আপিলে বাতিল

আগের সংবাদ

তৃণমূলে সহিংসতা বাড়ছেই : দুই সপ্তাহে অন্তত ২০টি স্থানে সংঘর্ষ হয়েছে, দলগুলোকে সতর্ক হওয়ার পরামর্শ বিশ্লেষকদের

পরের সংবাদ

জাপান-জার্মানির বিশ্বকাপ জার্সি উন্মোচন

প্রকাশিত: সেপ্টেম্বর ২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : আর মাত্র ৭৮ দিন পর মধ্যপ্রাচ্যের দেশ কাতারে পর্দা ওঠছে বিশ্বকাপ ফুটবলের ২২তম আসরের। বাছাইপর্বের মাধ্যমে চূড়ান্ত হয়েছে বিশ্বকাপ অংশগ্রহণকারী ৩২ দল। আসন্ন বিশ্বকাপ উপলক্ষ্যে এরই মধ্যে অ্যাডিডাস ও পুমা প্রকাশ করেছে বিভিন্ন জাতীয় দলের জার্সি।
জার্মানির হোম কিটে সাদা জার্সির মাঝ বরাবর ওপর থেকে নীচের দিকে একটি কালো চওড়া দাগ থাকবে। এই জার্সি জার্মানির ব্যবহৃত প্রথম জার্সির অনুপ্রেরণায় তৈরি, যা আজ থেকে প্রায় ১০৪ বছর আগে ১৯০৮ সালে পরেছিল তারা। জার্মান ফুটবল এসোসিয়েশন জানাচ্ছে, এই জার্সি সংক্ষেপে দলের একতাকে তুলে ধরে। এই জার্সির গলার কাছে ও হাতায় জার্মানির পতাকার তিনটে রঙ ও থাকছে। কালো শর্টস ও সাদা মোজার সঙ্গে জার্সিটি পরবে ২০১৪ সালের বিশ্বজয়ীরা। তাদের অ্যাওয়ে জার্সি অবশ্যই তৈরি হয়েছে কালো ও লাল রঙয়ের মিশ্রণে। জাপানের নীল রঙয়ের হোম কিটে থাকছে সে দেশের ঐতিহ্যের অরিগ্যামির নকশা। কাগজ মুড়ে বিভিন্ন জিনিস বানানোর শিল্পকে অরিগ্যামি বলে। এই কিট তারা পরবে সাদা শর্টস ও নীল মোজার সঙ্গে। এই জার্সির মার্কেটিং করা হচ্ছে জাপানের বিখ্যাত ব্লæ লক ও জায়ান্ট কিলিং সিরিজের মাধ্যমে। কমিকসের সঙ্গে এই জার্সির ছবিও ছাপা হচ্ছে। সূর্যোদয়ের দেশটির অ্যাওয়ে কিট তৈরি হয়েছে সাদা রঙের, যা তারা পরবে কালো শর্টস ও সাদা মোজার সঙ্গে। স্পেনের অ্যাওয়ে জার্সিতে থাকবে ৪০ বছর আগে সে দেশে অনুষ্ঠিত বিশ্বকাপের ছোঁয়া। হালকা নীল ও সাদা রঙের এই জার্সিতে থাকছে ১৯৮২ সালের বিশ্বকাপের লোগোর ছোঁয়া। গাঢ় নীল শর্টস ও হালকা নীল মোজার সঙ্গে এই জার্সি পরবে স্প্যানিশরা। তাদের হোম জার্সি হবে ঐতিহ্যমণ্ডিত গাঢ় লাল রঙয়ের। এই জার্সিতে থাকবে সে দেশের জাতীয় পতাকার রঙ ও। অ্যাডিডাসের তৈরি জার্সিরতে ব্যবহার করে হয়েছে সাগর থেকে উদ্ধার করা প্লাস্টিক।
প্লাস্টিক বর্জ্যগুলোকে বিভিন্ন দ্বীপ, সাগরতীর, সমুদ্র থেকে উদ্ধার করে সাগরকে দূষিত করার হাত থেকে রক্ষা করা হয়েছে। সেই প্লাস্টিক বর্জ্য পরিশোধন করে ব্যবহার করা হয়েছে তাদের তৈরি জার্সি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়