ভূমির কুতুবকে দেয়া হাইকোর্টের জামিন আপিলে বাতিল

আগের সংবাদ

তৃণমূলে সহিংসতা বাড়ছেই : দুই সপ্তাহে অন্তত ২০টি স্থানে সংঘর্ষ হয়েছে, দলগুলোকে সতর্ক হওয়ার পরামর্শ বিশ্লেষকদের

পরের সংবাদ

ঘরের মানুষ, কবিতার মানুষ : সমবেত স্বপ্নের বুনন

প্রকাশিত: সেপ্টেম্বর ২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

সৌন্দর্য রয়েছে বলে পৃথিবী সুন্দর। সময়ের ধারালো বঙ্কিমরেখাকে সার্থকভাবে ফুটিয়ে তুলতে কবিকে দীর্ঘপথ হাঁটতে হয়। হয়তো বা অজানা পথের সেই কবিতার মর্ম খুঁজবার রচনা, সৃষ্টি, জীবনমুখী বাস্তবতার নিরিখে সেসব সম্প্রসারিত রূপ, নির্দিষ্ট করে নেয়া তার যেন এক শিল্প অর্জিত জ্ঞানই-আনন্দ। হ্যামিলনের সুরের মতো বিস্তর সমবেত স্বপ্নের বুনন কেন্দ্র করেই লক্ষ্য রাখা। সকল ঘৃণার কারফিউ ভেঙে কবি ও কবিতার বিপ্লবের দিকে টেনে নেয়া যে মুন্সিয়ানার পরিচয় পাওয়া যায় সমধারা তার স্পষ্ট প্রমাণ। দেড় শতকের পথচলা কেন্দ্র করে সমধারা আয়োজিত শোকের মাসে আগস্ট যেন দশ কবির বিশেষ আয়োজন সাক্ষী হয়ে রইল। ‘ঘরের মানুষ, কবিতার মানুষ’ এই কবি, কবিতাযজ্ঞে পাঠক মননের আনন্দ, জীবন বিন্যাসের উজ্জ্বল ভিত্তির অন্তরঙ্গ শিল্প, লড়াকু বর্ণনার নান্দনিক অভিযাত্রা, কাক্সিক্ষত অনুভূতির জাদুময় ছোঁয়া মৌলিকভাবে টের পাওয়া যায়। একজন কবি হিসেবে স্বতন্ত্রভাবে বলতে গেলে সমধারা কর্ণধার, সম্পাদক সালেক নাছির উদ্দিন শিল্প-সাহিত্যের সাম্রাজ্যে যেভাবে নতুন মুখের যাত্রী প্রবেশ করিয়েছেন যেন পাঠ-পাঠক প্রকৃতির আয়োজন ও শিল্পরূপ দানের এক সম্মিলিত প্রবাহমান স্রোতের অক্ষত জাহাজ।
গেল সোমবার (২৯ আগস্ট ২২) এক মহার্ঘ্যরে পিকাসো সন্ধ্যায় বিশ্বসাহিত্য কেন্দ্রের ৪০১ হল বেষ্টিত সমধারার দশ কবির স্বগতোক্তি চিত্রপট দারুণভাবে আলোকিত করে। এমন বৈভব আবিষ্কার কেন্দ্র করে আত্মার অনুভূতিকে ঘাই দেয়া গুণীদের উপস্থিতি, কোমল দৃষ্টি ও সৌন্দর্য এবং কবি, কবিতা ব্যাখ্যার শুড়িপথের রহস্য উন্মোচন বেশ নতুনভাবে আত্মস্থকরণ করবার কাক্সিক্ষত রূপ নাড়া দেয়। এমন উৎসাহপূর্ণ দার্শনিক বোধে দশ কবির এক কবি হতে পেরে উচ্ছ¡সিত, স্বরূপ আনন্দিত। সলাজ সঙ্গতি টেনে সাধুবাদ জানাই। ‘ঘরের মানুষ, কবিতার মানুষ’ শিরোনামে এবার ছিল দ্বিতীয় পর্বের আয়োজন। এ পর্বে ছিলেন ফিরোজা সামাদ, তাহমিনা কোরাইশী, নাহার ফরিদ খান, রেবা হাবিব, সালমা বেগ, রবি রায়হান, শামসুদ্দিন হীরা, সাজ্জাদুর রহমান, শাহীন চৌধুরী ডলি ও টিপু সুলতান। কবি ও কবিতায় নিয়ে প্রধান আলোচক ছিলেন কবি, গবেষক ও সংগঠক ফরিদ আহমদ দুলাল। তার এ আলোচনার মধ্য দিয়ে আমরা যেন ঋদ্ধ হয়ে উঠছিলাম। মনে হচ্ছিল পুরোটা সময় কবিতা নির্মাণের গল্প শুনছিলাম। অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কবি শুভ্রা নীলাঞ্জনা, কবি তাহমিনা শিল্পী। আয়োজনে ১০ কবির কবিতা পাঠ করেন আবৃত্তিশিল্পী মাসুম আজিজুল বাসার, মিসবাহিল মোকার রাবিন, পলি পারভীন, জান্নাতুল ফেরদৌস মুক্তা, মাসুদ রানা, আহমেদ মাসুম, সাবিহা নাহলা, প্রত্যয় বিশ্বাস ও আইরিন। শিল্পীদের কবিতা পাঠে কবিরা মুগ্ধ। অনুভূতি প্রকাশ করেন ১০ কবিও। আয়োজনে সমধারা ৮৪তম সংখ্যার পাঠোন্মোচন করা হয়। সংখ্যাটি ১০ কবির কবিতা নিয়ে প্রকাশিত হয়েছে। পাশাপাশি রয়েছে জাতীয় শোক দিবস ১৫ আগস্টকে নিয়ে কয়েকটি প্রবন্ধ। লিখেছেন মুক্তিযোদ্ধা ও সাংবাদিক হারুন হাবীব, বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর, আধ্যাপক ড. আতিউর রহমান।

-টিপু সুলতান

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়