ভূমির কুতুবকে দেয়া হাইকোর্টের জামিন আপিলে বাতিল

আগের সংবাদ

তৃণমূলে সহিংসতা বাড়ছেই : দুই সপ্তাহে অন্তত ২০টি স্থানে সংঘর্ষ হয়েছে, দলগুলোকে সতর্ক হওয়ার পরামর্শ বিশ্লেষকদের

পরের সংবাদ

আদালত অবমাননা : চউক চেয়ারম্যান সচিবসহ ৫ জনের বিরুদ্ধে সমন জারি

প্রকাশিত: সেপ্টেম্বর ২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

চট্টগ্রাম অফিস : আদালত অবমাননার দায়ে চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ-চউক চেয়ারম্যান জহিরুল আলম দোভাষ ও সচিবসহ ৫ জনের বিরুদ্ধে সমন জারি করেছেন চট্টগ্রাম প্রথম শ্রম আদালত। গতকাল বৃহস্পতিবার চট্টগ্রামের প্রথম শ্রম আদালত মোহাম্মদ তৌফিক আজিজ এ আদেশ দেন। এর আগে গত ৩১ আগস্ট আদালতের আদেশ লঙ্ঘন ও অমান্য করার অভিযোগে শ্রম আইনে সংশ্লিষ্টদের বিরুদ্ধে মামলাটি করা হয়। মামলার আসামিরা হলেন- চউক চেয়ারম্যান জহিরুল আলম দোভাষ, সচিব আনোয়ার পাশা, উপ-সচিব (ভারপ্রাপ্ত সচিব) অমল গুহ, চউক’র প্রধান প্রকৌশলী কাজী হাসান বিন শামস ও অর্থ ও হিসাবরক্ষণ কর্মকর্তা মোহাম্মদ নাজের।
আদালত সূত্রে জানা যায়, বৈধ ট্রেড ইউনিয়নের কার্যক্রমের কারণে চউক’র উচ্চমান সহকারী ও চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ কর্মচারী লীগের সাধারণ সম্পাদক হাবিবুর রহমানকে ২০১৪ সালের ১৩ মার্চ চাকরিচ্যুত করা হয়। চাকরিচ্যুতির বিরুদ্ধে চট্টগ্রামের প্রথম শ্রম আদালতে ২০১৪ সালের ১ জুন মামলা করেন হাবিবুর রহমান। যার মামলা নম্বর ০৯/২০১৪। চলতি বছরের গত ২৪ জুলাই অপসারণ (টারমিনেশন) আদেশ বাতিল করে আদালত রায় দেন। রায় ঘোষণার ৩০ দিনের মধ্যে হাবিবুর রহমানের সব বকেয়া বেতন-ভাতা প্রদান পূর্বক স্বপদে ও সবেতনে চাকরিতে পুনর্বহালের নির্দেশ দেন। গত ২৮ জুলাই রায়ের অনুলিপি সংগ্রহ করে হাবিবুর রহমান সশরীরে চউক’এ গিয়ে চাকরিতে যোগদানপত্র দাখিল করেন। একই তারিখে যোগদানপত্র যথানিয়মে রেজিস্টার্ড ডাকযোগেও পাঠানো হয়। গত ৩ আগস্ট যোগদানের জন্য পুনরায় মানবিক আবেদন ডাকযোগে পাঠানো হয়। কিন্তু তাকে চাকরিতে পুনর্বহাল করা হয়নি। গত ৩১ আগস্ট আদালত অবমাননার মামলা করেন হাবিবুর রহমান। মামলায় বলা হয়, ৫ জনই একে অপরের যোগসাজশে ইচ্ছাকৃতভাবে তাকে চাকরিতে পুনর্বহাল করেননি, যা আদালতের রায়ের প্রতি সরাসরি অবজ্ঞা প্রদর্শন। জাতীয় শ্রমিক লীগের সভাপতি নূর কুতুব আলম মান্নান চউক চেয়ারম্যান জহিরুল আলম দোভাষ বরাবরে হাবিবুর রহমানের চাকরিতে যোগদানের বিষয়ে সুনির্দিষ্ট মতামত প্রদান করে লিখিত সুপারিশপত্র পাঠান। ৩০ কার্যদিবসে আসামি ৫ জন পরস্পরের যোগসাজশে স্বপদে হাবিবুর রহমানকে পুনর্বহাল না করে, বকেয়া বেতন-ভাতা পরিশোধ না করে, মিথ্যার আশ্রয় ও ছলচাতুরির আশ্রয় নেন।
আসামি পক্ষের আইনজীবী সুখময় চক্রবর্তী বলেন, আদালত অবমাননার দায়ে প্রথম শ্রম আদালতে দায়ের করা মামলাটি আদালত গ্রহণ করে ৫ আসামির বিরুদ্ধে সমন জারি করেছেন। সমন কোতোয়ালি থানায় পাঠানো হয়েছে। আগামী ২৫ সেপ্টেম্বরের মধ্যে আদালতে হাজির হয়ে ৫ জনকে জামিন নিতে বলা হয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়