ভূমির কুতুবকে দেয়া হাইকোর্টের জামিন আপিলে বাতিল

আগের সংবাদ

তৃণমূলে সহিংসতা বাড়ছেই : দুই সপ্তাহে অন্তত ২০টি স্থানে সংঘর্ষ হয়েছে, দলগুলোকে সতর্ক হওয়ার পরামর্শ বিশ্লেষকদের

পরের সংবাদ

আগামীকাল মিখাইল গর্বাচেভের শেষকৃত্য

প্রকাশিত: সেপ্টেম্বর ২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : সাবেক সোভিয়েত ইউনিয়নের শেষ নেতা মিখাইল গর্বাচেভের শেষকৃত্য আগামীকাল শনিবার অনুষ্ঠিত হবে। গত মঙ্গলবার ৯১ বছর বয়সে তিনি মস্কোর একটি হাসপাতালে মারা যান। গর্বাচেভের মেয়ে ও তার ফাউন্ডেশনের মুখপাত্রের বরাত দিয়ে রুশ বার্তা সংস্থাগুলো এ তথ্য জানিয়েছে। বার্তা সংস্থাগুলোর বরাত দিয়ে রয়টার্স জানায়, মস্কোর হাউস অব ইউনিয়নসের বিখ্যাত হল অব কলামসে গর্বাচেভের শেষকৃত্য অনুষ্ঠিত হবে। ১৯৫৩ সালে মৃত্যুর পর সোভিয়েত নেতা জোসেফ স্তালিনের মরদেহও একই জায়গায় রাখা হয়েছিল। গর্বাচেভ ফাউন্ডেশনের প্রেস সেক্রেটারি ভøাদিমির পোলিয়াকভকে উদ্ধৃত করে বার্তা সংস্থা তাস জানায়, শেষকৃত্য অনুষ্ঠান সবার জন্য উন্মুক্ত থাকবে। এরপর গর্বাচেভকে মস্কোর নভোদেভিচি সমাধিক্ষেত্রে সমাহিত করা হবে। তবে ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেন, গর্বাচেভকে কোথায় রাষ্ট্রীয় সম্মান জানানো হবে, সে বিষয়ে শিগগিরই সিদ্ধান্ত নেবে ক্রেমলিন। পরে গর্বাচেভ ফাউন্ডেশনের গণমাধ্যমবিষয়ক প্রধান পাভেল পালাজচেঙ্কোর বরাত দিয়ে বার্তা সংস্থা আরআইএ জানায়, হল অব কলামসের অনুষ্ঠান পুতিন প্রশাসনের প্রটোকল পরিষেবা বিভাগ আয়োজন করবে। তিনি বলেন, এই অনুষ্ঠান রাষ্ট্রীয় শেষকৃত্য হিসেবেই বিবেচিত হবে কিনা, সে বিষয়ে কোনো তথ্য নেই। ষোড়শ শতাব্দীতে নভোদেভিচি সমাধিক্ষেত্র চালু হওয়ার পর সেখানে প্রভাবশালী রাজনীতিবিদ, বুদ্ধিজীবী, কবি ও রাজপরিবারের সদস্যদের সমাহিত করা হয়।
সেখানে গর্বাচেভের রাজনৈতিক প্রতিদ্ব›দ্বী ও রাশিয়ার প্রথম প্রেসিডেন্ট বরিস ইয়েলেৎসিনকেও সমাহিত করা হয়। এই সমাধিক্ষেত্রে স্ত্রী রাইসার পাশে গর্বাচেভকে সমাহিত করা হবে। রাইসা ১৯৯৯ সালে মারা যান।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়