ভূমির কুতুবকে দেয়া হাইকোর্টের জামিন আপিলে বাতিল

আগের সংবাদ

তৃণমূলে সহিংসতা বাড়ছেই : দুই সপ্তাহে অন্তত ২০টি স্থানে সংঘর্ষ হয়েছে, দলগুলোকে সতর্ক হওয়ার পরামর্শ বিশ্লেষকদের

পরের সংবাদ

অনুমোদন পেল করোনার বুস্টার টিকা

প্রকাশিত: সেপ্টেম্বর ২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : জরুরি ব্যবহারের জন্য যুক্তরাষ্ট্রের ওষুধ নিয়ন্ত্রক ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশনের (এফডিএ) অনুমোদন পেয়েছে করোনাভাইরাসের টিকার নতুন দুটি বুস্টার ডোজ। ২০২০ সালের ডিসেম্বরে মূল টিকা অনুমোদনের পর এই প্রথমবার বুস্টার ডোজ ব্যবহারের অনুমতি দেয়া হলো। সূত্র: ভক্স।
নতুন বুস্টার টিকা দুটি তৈরি করেছে ফার্মা জায়ান্ট ফাইজার-বায়োএনটেক ও মর্ডানা। এই টিকা তৈরি করা হয়েছে ওমিক্রন ভ্যারিয়েন্টের বিএ.৪ ও বিএ.৫ সাব-ভ্যারিয়েন্টকে টার্গেট করে। এগুলো যুক্তরাষ্ট্রে কোভিড টিকাদান কর্মসূচির মূল চালিকা হিসেবে মনে করা হচ্ছে। এমন সময় এই বুস্টার টিকা অনুমোদন পেল যখন মার্কিন কর্মকর্তারা সংক্রমণের নতুন ঢেউয়ের আশঙ্কা করছেন।
এফডিএ কমিশনার রবার্ট এম ক্লিফ এক বিবৃতিতে বলেন, মানুষ ঘরের ভেতর বেশি সময় কাটানো শুরু করেছে। এই সময় আমরা উপযুক্তদের একটি বিভালেন্ট টিকা নেয়ার বিষয়টি বিবেচনা করার আহ্বান জানাচ্ছি। এই বুস্টার ডোজ বর্তমানে ছড়ানো ভ্যারিয়েন্টের বিরুদ্ধে ভালো সুরক্ষা দেবে। ‘বিভালেন্ট’ হলো ইমিউন ব্যবস্থার প্রতি টিকার জেনেটিক নির্দেশনা। যাতে সার্স-কভ-২ ভাইরানের আদি সংস্করণ এবং বর্তমানে প্রধানভাবে ছড়ানো ভ্যারিয়েন্টকে টার্গেট করতে নির্দেশ দেয়। বিএ.৪ ও বিএ.৫ সাব-ভ্যারিয়েন্ট কোভিড-১৯ এর ইমিউনিটি পাশ কাটাতে সক্ষম হচ্ছে। যদিও আগের মূল টিকা গ্রহণের ফলে আক্রান্তদের হাসপাতালে ভর্তি ও মৃত্যু কম।
অনুমোদিত বুস্টার টিকা প্রয়োগের আগে যুক্তরাষ্ট্রের সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশনকে (সিডিসি) কীভাবে এগুলো বিতরণ করা হবে সে বিষয়ে একটি গাইডলাইন তৈরি করতে হবে। পাশাপাশি কীভাবে মূল টিকাদান চলবে তাও গাইডলাইনে তুলে ধরতে হবে। সিডিসির উপদেষ্টারা বৃহস্পতিবার ও শুক্রবার এই বিষয়ে পরামর্শ দেয়ার জন্য বৈঠক করবেন। মার্কিন সরকার ইতোমধ্যে ১৭০ মিলিয়ন ডোজ বুস্টার টিকা অর্ডার দিয়েছে। সিডিসির অনুমোদন পাওয়ার ভিত্তিতে আগামী সপ্তাহে তা প্রয়োগ শুরু হতে পারে।
মর্ডানার বুস্টার টিকা ১৮ বছরোর্ধ্ব যে কেউ প্রথম বা দ্বিতীয় বুস্টার ডোজ হিসেবে নিতে পারবেন। আগের টিকা নেওয়ার অন্তত দুই মাস পর নেয়া যাবে এই বুস্টার টিকা। ফাইজার-বায়োএনটেকের টিকাটির ক্ষেত্রেও এসব শর্ত প্রযোজ্য। তবে তা ১২ বছরোর্ধ্ব যে কেউ নিতে পারবেন।
উভয় টিকার ক্ষেত্রেই আগে কোনো কোম্পানির মূল টিকা নিয়েছেন তা গুরুত্বপূর্ণ নয়। কিন্তু এই দুটি টিকা এখন ‘বিভালেন্ট’ টিকা হিসেবে শুধু অনুমোদন পেয়েছে। ফলে এগুলো মূল টিকার স্থলাভিষিক্ত হবে না। টিকা না নেয়া ব্যক্তিদের আগে মূল টিকা নিতে হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়