যুক্তরাষ্ট্রে পৌঁছেছেন স্বরাষ্ট্রমন্ত্রী ও আইজিপি

আগের সংবাদ

সংঘর্ষে চার জেলা রণক্ষেত্র : নারায়ণগঞ্জ মানিকগঞ্জ সিরাজগঞ্জ নেত্রকোনায় বিএনপি-পুলিশ সংঘর্ষ : নিহত ১, আহত দুই শতাধিক

পরের সংবাদ

সোনারগাঁওয়ে ২৫ বছর পর হচ্ছে আ.লীগের সম্মেলন : গঠনতন্ত্র লঙ্ঘিত হওয়ায় ক্ষোভ

প্রকাশিত: সেপ্টেম্বর ১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

আবদুস ছাত্তার, সোনারগাঁও (নারায়ণগঞ্জ) থেকে : দীর্ঘ ২৫ বছর পর সোনারগাঁও উপজেলা আওয়ামী লীগের সম্মেলন হবে আগামী শনিবার। উপজেলার শেখ রাসেল স্টেডিয়ামে অনুষ্ঠেয় সম্মেলনে ১৪ জন কেন্দ্রীয় নেতা উপস্থিত থাকবেন বলে জানিয়েছে উপজেলা আওয়ামী লীগ। ইউনিয়ন ও ওয়ার্ড কমিটি গঠন না করেই সম্মেলনের আয়োজন করায় তৃণমূল নেতাকর্মীদের মধ্যে চাপা ক্ষোভ বিরাজ করছে।
দীর্ঘদিন পর সম্মেলন উপলক্ষে গত ২৪ আগস্ট সোনারগাঁও উপজেলা পরিষদের সভাকক্ষে প্রস্তুতিসভা অনুষ্ঠিত হয়। এতে নিজেদের মধ্যে বিভক্তি থাকা সত্ত্বেও সম্মেলনের প্রস্তুতি সভায় উপজেলা আওয়ামী লীগের সব নেতাকর্মীকে একসঙ্গে সভায় অংশ নিতে দেখা গেছে। তবে প্রস্তুতি সভায় উপজেলা আওয়ামী লীগের প্রবীণ নেতাকর্মীদের কোনো মূল্যায়ন করা হয়নি বলে অনেকেরই অভিযোগ। বর্তমান উপজেলা আওয়ামী লীগের আহ্বায়ক কমিটির ৩ বছর অতিবাহিত হলেও পৌরসভা, ইউনিয়ন ও ওয়ার্ড আওয়ামী লীগের কোনো কমিটিই তারা গঠন করতে পারেননি বলে তৃণমূল নেতাকর্মীদের মধ্যে ক্ষোভ বিরাজ করছে। আওয়ামী লীগের প্রবীণ নেতা সনমান্দি ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা হাজি ইসহাক মিয়া বলেন, যেহেতু ইউনিয়ন আওয়ামী লীগ ও ওয়ার্ড আওয়ামী লীগের কোনো কমিটি গঠন করা হয়নি, তাই গঠনতন্ত্র বহির্ভূতভাবে এবারের সম্মেলনটি হচ্ছে।
সর্বশেষ ১৯৯৭ সালের সম্মেলনে আবুল হাসনাতকে সভাপতি ও আবদুল হাই ভূঁইয়াকে সাধারণ সম্পাদক করে ৫১ সদস্যের কমিটি গঠন করা হয়। ২০০৪ সালে আবুল হাসনাত এবং ২০১৪ সালে আবদুল হাই ভূঁইয়া মারা গেলে ভারপ্রাপ্ত সভাপতির দায়িত্ব পান এড. সামসুল ইসলাম ভূঁইয়া ও সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করেন মাহফুজুর রহমান কালাম। পরে ওই কমিটির আরো ২০ জনের মৃত্যু হয়। এরপর ভারপ্রাপ্তদের দিয়ে ১৭ বছর চলার পর ২০১৯ সালের ১৫ জুলাই ভারপ্রাপ্ত সভাপতি সামসুল ইসলাম ভূঁইয়াকে আহ্বায়ক ও উপজেলা যুবলীগের সাবেক সাংগঠনিক সম্পাদক ইঞ্জিনিয়ার মাসুদুর রহমান মাসুমকে যুগ্ম আহ্বায়ক করে ৮ সদস্যের আহ্বায়ক কমিটি ঘোষণা করে নারায়ণগঞ্জ জেলা আওয়ামী লীগ। এতে বাদ পড়েন নারায়ণগঞ্জ-৩ (সোনারগাঁও) আসনের সাবেক সংসদ সদস্য আব্দুল্লাহ আল কায়সার ও আগের কমিটির ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মাহফুজুর রহমান কালাম। পরে আব্দুল্লাহ আল কায়সার ও মাহফুজুর রহমান কালামপন্থিরা এই আহ্বায়ক কমিটিকে প্রত্যাখ্যান করে উপজেলার বিভিন্ন এলাকায় দলীয় ও জাতীয় কর্মসূচিগুলো ভারপ্রাপ্ত সভাপতি সামসুল ইসলাম ভূঁইয়া ও ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মাহফুজুর রহমান কালাম পালন করতে থাকেন। এতে করে নিষ্ক্রিয় হয়ে পড়ে জেলা আওয়ামী লীগ থেকে ঘোষিত ৮ সদস্যের আহ্বায়ক কমিটি। পরে আওয়ামী লীগের কেন্দ্রীয় সিদ্ধান্তে ২০২১ সালে ২২ মার্চ আব্দুল্লাহ আল কায়সারকে প্রথম যুগ্ম আহ্বায়ক করে নতুন করে ২১ সদস্যবিশিষ্ট আহ্বায়ক কমিটি ঘোষণা করা হয়। বর্তমানে ২১ সদস্যবিশিষ্ট আহ্বায়ক কমিটিকে নিয়েই ঘুরপাক খাচ্ছে উপজেলা আওয়ামী লীগের সম্মেলন। দীর্ঘ ১৮ বছর ধরে সোনারগাঁও আওয়ামী লীগের নেতৃত্বে থাকা প্রবীণ রাজনীতিবিদ এড. সামসুল ইসলাম ভূঁইয়াই আবার সভাপতির দায়িত্ব পাচ্ছেন, নাকি সাবেক সংসদ সদস্য আব্দুল্লাহ আল কায়সার সভাপতি হচ্ছেন তা নিয়ে নেতাকর্মীদের মধ্যে আলোচনা চলছে।
আব্দুল্লাহ আল কায়সারের সমর্থকরা বলেন, এবার নেতৃত্বের পরিবর্তন হওয়া উচিত। সাবেক সংসদ সদস্য আব্দুল্লাহ আল কায়সারই সভাপতি হওয়ার যোগ্য। সাধারণ সম্পাদক পদটি কে পাচ্ছেন এ নিয়েও নেতাকর্মীরা রয়েছেন দ্বিধাদ্ব›েদ্ব। ১৯৮৬ সাল থেকে উপজেলা ছাত্রলীগের রাজনীতি থেকে শুরু করে ১৯৯১ সালে বিএনপি ও ২০০১ সালে বিএনপি-জামায়াত জোট সরকারের আমলে আন্দোলন সংগ্রামে মাঠ কাপানো মাহফুজুর রহমান কালামকে কমিটিতে ঠাঁই না দিতে আওয়ামী লীগের বিভক্ত গ্রুপগুলো জোর চেষ্টা চালাচ্ছে বলে কালাম সমর্থকদের অভিযোগ। তবে প্রবীণ নেতাকর্মী ও রাজনৈতিক বিশ্লেষকরা মনে করেন, যোগ্য ও পরীক্ষিত নেতাদের কমিটিতে না রাখলে পরে বিরোধী দলের আন্দোলন-সংগ্রাম শুরু হলে ওই সময় সোনারগাঁও আওয়ামী লীগকে চরম মূল্য দিতে হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়