যুক্তরাষ্ট্রে পৌঁছেছেন স্বরাষ্ট্রমন্ত্রী ও আইজিপি

আগের সংবাদ

সংঘর্ষে চার জেলা রণক্ষেত্র : নারায়ণগঞ্জ মানিকগঞ্জ সিরাজগঞ্জ নেত্রকোনায় বিএনপি-পুলিশ সংঘর্ষ : নিহত ১, আহত দুই শতাধিক

পরের সংবাদ

সাকিব আট ধাপ এগোলেন

প্রকাশিত: সেপ্টেম্বর ১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : এশিয়া কাপের ১৫তম আসরে নিজদের প্রথম ম্যাচে আফগানিস্তানের বিপক্ষে লড়াই করে হেরেছে বাংলাদেশ। তবে দল হারলেও বল হাতে দুর্দান্ত নৈপুণ্য দেখিয়েছেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। তিনি আফগানদের বিপক্ষে ব্যাট হাতে জ¦লে ওঠার ইঙ্গিত দিয়েও নিভে গেছেন। কিন্তু বল হাতে ঠিকই আলো ছড়িয়েছেন এই বাঁহাতি স্পিনার। চার ওভার বোলিং করে মাত্র ১৩ রান খরচায় তুলে নিয়েছেন ১ উইকেট। এমনকি ম্যাচে বাংলাদেশের প্রথম ব্রেক থ্রæ এসেছিল সাকিবের হাত ধরেই। তাই এশিয়া কাপে দারুণ পারফরম্যান্স করে আইসিসি টি-টোয়েন্টি নতুন র?্যাঙ্কিংয়ে বোলারদের মধ্যে ৮ ধাপ এগিয়েছেন তিনি। এখন ১৯ নম্বরে জায়গা করে নিয়েছেন সাকিব। বাংলাদেশি বোলারদের মধ্যে টি-টোয়েন্টি র?্যাঙ্কিংয়ে সর্বোচ্চ অবস্থান এখনো স্পিনার মেহেদী হাসানের দখলে।
তিনি ১৬ নম্বরে আছেন। আর এক নম্বর বোলার হওয়ার দৌড়ে অনেকটা এগিয়ে গেছেন আফগানিস্তানের রশিদ খান। দুই ধাপ এগিয়ে ৭০৮ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে তিনি। পেছনে ফেলেছেন আদিল রশিদ ও অ্যাডাম জাম্পাকে। তার ওপরে কেবল তাবরাইজ শামসি ও জশ হ্যাজেলউড আছেন। রশিদের সতীর্থ মুজিব উর রহমান বাংলাদেশের বিপক্ষে করেছেন ম্যাচসেরা পারফরম্যান্স। ১৬ রানে ৩ উইকেট নেন তিনি। শ্রীলঙ্কার বিপক্ষে পান ২ উইকেট। তাতে চার ধাপ এগিয়ে বোলার র‌্যাঙ্কিংয়ের সেরা দশে জায়গা করে নিয়েছেন এই স্পিনার। তিনি আছেন ৯ নম্বরে।
এছাড়া বাংলাদেশের হয়ে টি-টোয়েন্টি ব্যাটসম্যানদের মধ্যে মাহমুদউল্লাহ রিয়াদ আছেন সেরা অবস্থানে। এশিয়া কাপে আফগানদের বিপক্ষে ২৭ বলে ২৫ রান করা রিয়াদ নতুন র?্যাঙ্কিংয়ে দুই ধাপ এগিয়ে এখন ৩৮ নম্বরে রয়েছেন। দলে ফিরে ওপেনিংয়ে ফের ব্যর্থ হওয়া নাঈম শেখ পিছিয়েছেন ৪ ধাপ। তিনি আছেন ৪০ তম স্থানে। এমকি নতুন র?্যাঙ্কিংয়ে বাংলাদেশি ব্যাটসম্যানদের মধ্যে সাকিব এবং আফিফের অবস্থানেরও অবনতি হয়েছে। সাকিব এক ধাপ এবং আফিফ ৩ ধাপ নিচে নেমে যথাক্রমে ৬৮ এবং ৫৭তম স্থানে রয়েছেন।
এদিকে এশিয়া কাপে দারুণ পারফরম্যান্স করে আইসিসি টি-টোয়েন্টি র‌্যাংকিংয়ে ক্যারিয়ার সেরা অবস্থানে আছেন ভারতের অলরাউন্ডার হার্দিক পান্ডিয়া। পাকিস্তানের বিপক্ষে ব্যাট ও বল হাতে দলের জয়ের নায়ক তিনি। ২৫ রানে ৩ উইকেট নিয়ে ও ১৭ বলে ৩৩ রানের অপরাজিত ইনিংস খেলে এই ফরম্যাটের অলরাউন্ডার র‌্যাঙ্কিংয়ে আট ধাপ এগিয়ে ক্যারিয়ার সেরা পঞ্চম স্থানে তিনি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়