যুক্তরাষ্ট্রে পৌঁছেছেন স্বরাষ্ট্রমন্ত্রী ও আইজিপি

আগের সংবাদ

সংঘর্ষে চার জেলা রণক্ষেত্র : নারায়ণগঞ্জ মানিকগঞ্জ সিরাজগঞ্জ নেত্রকোনায় বিএনপি-পুলিশ সংঘর্ষ : নিহত ১, আহত দুই শতাধিক

পরের সংবাদ

মেয়র আতিক : লাউতলা খালের পাশে খেলার মাঠ হবে

প্রকাশিত: সেপ্টেম্বর ১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : লাউতলা খাল সংলগ্ন উদ্ধার করা জায়গায় শিগগিরই একটি খেলার মাঠ নির্মাণ করা হবে জানিয়েছেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আতিকুল ইসলাম। তিনি বলেছেন, গাছ একটি শহরের পরিবেশের অপরিহার্য উপাদান। অথচ ঢাকা শহরে গাছের সংখ্যা প্রয়োজনের তুলনায় খুবই কম। ঢাকা শহরে যে অল্প কিছু গাছ আছে সেগুলোও কেটে স্থাপনা গড়ে তোলা হচ্ছে। ঢাকার তাপমাত্রা দিন দিন বেড়েই চলেছে। গাছপালা না থাকায় প্রকৃত তাপমাত্রার চেয়ে অনুভূত হয় অনেক বেশি। ঢাকা শহরকে বাঁচাতে হলে গাছ লাগাতে হবে। গতকাল বুধবার রাজধানীর মোহাম্মদপুরে ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) উদ্যোগে দ্য হংকং অ্যান্ড সাংহাই ব্যাংকিং করপোরেশন (এইচএসবিসি) ও শক্তি ফাউন্ডেশনের সহযোগিতায় বৃক্ষরোপণ কর্মসূচির উদ্বোধন অনুষ্ঠানে তিনি এ কথা জানান।
এ কর্মসূচিতে আরো উপস্থিত ছিলেন এইচএসবিসি বাংলাদেশের প্রধান নির্বাহী কর্মকর্তা মাহবুব-উর-রহমান, শক্তি ফাউন্ডেশনের উপনির্বাহী পরিচালক ইমরান আহমেদ, অঞ্চল ৫ এর আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা মোতাকাব্বীর আহমেদ, ১৪ নং ওয়ার্ড কাউন্সিলর মো. হুমায়ুন রশীদ জনি, ৩৩ নং ওয়ার্ড কাউন্সিলর আসিফ আহমেদ, ৩৪ নং ওয়ার্ড কাউন্সিলর শেখ মোহাম্মদ হোসেন প্রমুখ। আয়োজকরা জানান, এইচএসবিসি ও শক্তি ফাউন্ডেশনের সহযোগিতায় ডিএনসিসি লাউতলা খালে ২ হাজার গাছ রোপণ করবে এবং রক্ষণাবেক্ষণ করবে।
মেয়র বলেন, বছিলার রামচন্দ্রপুর-লাউতলা খাল দীর্ঘদিন অবৈধভাবে দখল হয়ে ছিল। লাউতলা খালের উপর অবৈধভাবে গড়ে তোলা হয়েছিল ট্রাক স্ট্যান্ড। এখানে প্রায় ১৩০০ ট্রাক রাখা হতো। অবৈধভাবে মার্কেট নির্মাণ করা হয়েছিল। অবৈধ ট্রাক স্ট্যান্ড ও মার্কেট উচ্ছেদ করে আমরা এই লাউতলা-রামচন্দ্রপুর খাল উদ্ধার করতে সক্ষম হয়েছি। খালে এখন পানির প্রবাহ নিশ্চিত হয়েছে, নৌকা চলাচল করছে।
শহরের পরিবেশ রক্ষায় নগরবাসীকে সহযোগিতার আহ্বান জানিয়ে মেয়র বলেন, আজকে যারা ছোট্ট শিশু তাদের প্রতি আমাদের দায়িত্ব রয়েছে। তাদের জন্য বাসযোগ্য শহর নিশ্চিত করতে হবে। ভবিষ্যৎ প্রজন্মের জন্য সুস্থ পরিবেশ সৃষ্টি করতে হবে। লাউতলা খালের পাড়ে বৃক্ষরোপণ করে এখানে নান্দনিক পরিবেশ নিশ্চিত করা হবে। আমরা এখানে ওয়াকওয়ে নির্মাণ করব।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়