যুক্তরাষ্ট্রে পৌঁছেছেন স্বরাষ্ট্রমন্ত্রী ও আইজিপি

আগের সংবাদ

সংঘর্ষে চার জেলা রণক্ষেত্র : নারায়ণগঞ্জ মানিকগঞ্জ সিরাজগঞ্জ নেত্রকোনায় বিএনপি-পুলিশ সংঘর্ষ : নিহত ১, আহত দুই শতাধিক

পরের সংবাদ

বিএনপির ৪৪তম প্রতিষ্ঠাবার্ষিকী আজ

প্রকাশিত: সেপ্টেম্বর ১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : বাংলাদেশের অন্যতম বৃহৎ রাজনৈতিক বিএনপির ৪৪তম প্রতিষ্ঠাবার্ষিকী আজ বৃহস্পতিবার। ১৯৭৮ সালে আজকের দিনে দলটির আত্মপ্রকাশ করে। এরপর চারবার রাষ্ট্রক্ষমতায় ছিল বিএনপি। বর্তমানে ১৪ বছর ধরে ক্ষমতার বাইরে থেকে সাংগঠনিকভাবে নাজেহাল অবস্থায় রয়েছে দলটি। নানা চড়াই উৎরাইয়ের মধ্যেও রাজনৈতিকভাবে টিকে থাকার চেষ্টা করছে দলটি। ধীরে ধীরে সক্রিয় হচ্ছে রাজপথে। জনগণের পাশে থাকতে দলটির পক্ষ থেকে ধাপে ধাপে দেয়া হচ্ছে নানা কর্মসূচি। ৪৪তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে

দোয়া মাহফিল, র‌্যালি এবং আলোচনাসভাসহ দুই দিনের কর্মসূচি ঘোষণা করেছে দলটি।
প্রতিষ্ঠার ৪৪ বছরে সবচেয়ে বেশি সময় ক্ষমতার বাইরে আছে বিএনপি। সাংগঠনিক দুর্বলতার পাশাপাশি মামলা ও গ্রেপ্তারে নেতাকর্মীদের নাজেহাল অবস্থা। দলটির শীর্ষ দুই কান্ডারি-চেয়ারপারসন খালেদা জিয়া ও ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানকে সরাসরি পাশে পাচ্ছেন না নেতাকর্মীরা। সব মিলিয়ে কঠিন সংকটের মুখে দলটি।
১৯৭৮ সালের ১ সেপ্টেম্বর দলটি প্রতিষ্ঠা হয়। রাজনৈতিক বিশ্লেষক ও বিএনপির নেতাকর্মীরা মনে করেন, নেতাকর্মীদের মধ্যে আস্থা ও মনোবল ফিরিয়ে আনতে সঠিক ও বাস্তবমুখী পদক্ষেপ নিতে হবে। সুবিধাবাদীদের বাদ দিয়ে যোগ্য ও ত্যাগীদের সামনে এনে দল পুনর্গঠন করতে হবে। প্রতিষ্ঠার পর বিভিন্ন সময়ে বিপর্যয়ে পড়েছে এই দল।
দিবসটি উপলক্ষে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর এক বানীতে বলেছেন, ৪৪ বছর আগে দেশের এক চরম ক্রান্তিকালে বহুদলীয় গণতন্ত্রের প্রবক্তা রাষ্ট্রনায়ক শহীদ জিয়াউর রহমান বাংলাদেশ জাতীয়তাবাদী দল-বিএনপি প্রতিষ্ঠা করেন। তার বিদেহী আত্মার মাগফিরাত কামনা করছি।
তিনি বলেন, এই ঘোর দুর্দিনে জনগণকে সংগঠিত করার কোনো বিকল্প নেই। দেশের বর্তমান এই ক্রান্তিকালে সবাইকে ঐক্যবদ্ধ থেকে অন্যায় ও জুলুমের বিরুদ্ধে রুখে দাঁড়াতে বিএনপির পতাকাতলে ঐক্যবদ্ধ থাকতে সকালের প্রতি আহ্বান জানাই।
একগুচ্ছ কর্মসূচি : বিএনপির ৪৪তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে বিভিন্ন কর্মসূচি দেয়া হয়েছে দলের পক্ষ থেকে। গত মঙ্গলবার দলের পক্ষ থেকে এই কর্মসূচি ঘোষণা করেন বিএনপির সিনিয়র যুগ্মমহাসচিব রুহুল কবির রিজভী আহমেদ। কর্মসূচির মধ্যে রয়েছে- আজ ১ সেপ্টেম্বর বৃহস্পতিবার সকাল ৬টায় কেন্দ্রীয় কার্যালয়সহ দেশব্যাপী কার্যালয়ে দলীয় পতাকা উত্তোলন। দুপুর ১২টায় দলের প্রতিষ্ঠাতা প্রয়াত রাষ্ট্রপতি জিয়াউর রহমানের কবরে ফাতেহা পাঠ ও পুষ্পস্তবক অর্পণ করা হবে।
বিকেল ৩টায় নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে থেকে র‌্যালি বের হবে। এতে বিএনপির জাতীয় নেতারাসহ সব পর্যায়ের নেতাকর্মীরা অংশ নেবেন। প্রকাশিত হবে বিশেষ ক্রোড়পত্র।
এছাড়াও আগামীকাল শুক্রবার ২ সেপ্টেম্বর বিএনপির উদ্যোগে আলোচনা সভা অনুষ্ঠিত হবে। একইভাবে দেশব্যাপী জেলা ও মহানগরসহ সব ইউনিটে দলীয় কর্মসূচির অংশ অনুযায়ী আলোচনা সভা, র‌্যালি ইত্যাদি কর্মসূচি পালনে উদ্যোগ নিতে নির্দেশ দেয়া হয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়