যুক্তরাষ্ট্রে পৌঁছেছেন স্বরাষ্ট্রমন্ত্রী ও আইজিপি

আগের সংবাদ

সংঘর্ষে চার জেলা রণক্ষেত্র : নারায়ণগঞ্জ মানিকগঞ্জ সিরাজগঞ্জ নেত্রকোনায় বিএনপি-পুলিশ সংঘর্ষ : নিহত ১, আহত দুই শতাধিক

পরের সংবাদ

পাসপোর্ট আবেদনকারীদের ভোগান্তি কমাতে চালু হচ্ছে কল সেন্টার

প্রকাশিত: সেপ্টেম্বর ১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

আছাদুজ্জামান : পাসপোর্ট আবেদনকারীদের ভোগান্তি ও দুর্ভোগ কমাতে এবং সেবা সহজীকরণের লক্ষ্যে নানা উদ্যোগ বাস্তবায়নের ধারাবাহিকতায় এবার চালু হতে যাচ্ছে কল সেন্টার। এতে করে ওয়েবসাইটের পাশাপাশি শুধুমাত্র একটা ফোন কলেই জানা যাবে পাসপোর্টের আপডেট তথ্য। সংশ্লিষ্ট কর্মকর্তারা বলছেন, কল সেন্টারটি চালু হলে পাসপোর্ট আবেদনকারীরা অতি সহজে যেকোনো সেবা পাবেন। একইসঙ্গে জনবল সংকটের কারণে তথ্য সরবরাহ করতে যে বেগ পেতে হতো, সেটিও লাঘব হবে।
রাজধানীর আগারগাঁওয়ে পাসপোর্ট অধিদপ্তরে কল সেন্টার চালুর পর, দেশের অভ্যন্তরে ও দেশের বাইরে থেকে এই সেবা পাওয়া যাবে। এখানে এই সেবা ২৪ ঘণ্টা চালু থাকবে। ২৪ ঘণ্টায় ৪৮ জন অপারেটর ও ৪ জন প্রযুক্তি সহায়ক মোট ৫২ জন লোকবল দিয়ে এই কার্যক্রম চলবে। আর এই ৫২ জন জনবল যারা দরপত্রের মাধ্যমে কোয়ালিফাই হবে কেবলমাত্র তারাই এর দায়িত্ব পালন করবে। এই কল সেন্টারটি প্রধান কার্যালয়ের ১০ তলার খুবই গুরুত্বপূর্ণ ব্যক্তিদের বায়ো-এনরোলমেন্ট কক্ষের পাশে আলাদা কক্ষে। এক সঙ্গে ১৫ জন অপারেটর ১৫ জন পাসপোর্ট গ্রাহকদের করা প্রশ্নের জবাব কলে দিতে সক্ষম হবে।
পাসপোর্ট অধিদপ্তরের সংশ্লিষ্ট সূত্র জানায়, কল সেন্টার স্থাপনের জন্য আগামী ৩০ আগস্ট দরপত্র আহ্বানের কথা রয়েছে। দরপত্র মূল্যায়নের তিন মাসের পর এই কল সেন্টারের কার্যক্রম চালু হবে। ঢাকায় আবেদনকারীদের তথ্য যাতে সহজে পাওয়া যায় সেজন্যই মূলত পাসপোর্ট কর্তৃপক্ষ এই বিশেষ সিদ্ধান্ত নিয়েছে। পাসপোর্ট আবেদনকারীদের করা আবেদন এনরোলমেন্টের পর যেকোনো তথ্য সহজেই মিলবে কল সেন্টারেই। পাসপোর্ট অধিদপ্তরের মহাপরিচালক মেজর জেনারেল আইয়ূব চৌধুরী ভোরের কাগজকে বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার বলিষ্ঠ নেতৃত্বে প্রযুক্তির সঙ্গে তাল মিলিয়ে এগিয়ে যাচ্ছে দেশ। তারই ধারাবাহিকতায় আমরা পাসপোর্টের সেবা কার্যক্রমকে গণমুখী সেবায় রূপ দেয়ার লক্ষ্যে কাজ করে যাচ্ছি। তারই অংশ হিসেবে আমাদের কল সেন্টারের মাধ্যমে অতি সহজে পাসপোর্ট গ্রাহকদের সেবা দেয়ার জন্যই মূলত আমাদের এই কর্মযজ্ঞ আশা করছি এটি চালু হলে গ্রাহকদের একদিকে যেমন কমবে ভোগান্তি অন্যদিকে সে তার কাক্সিক্ষত সেবা একটি ফোন কলের মাধ্যমে ঘরে বসেই পেয়ে যাবেন বলে জানান এ কর্মকর্তা।
পাসপোর্ট অধিদপ্তরের পরিচালক (প্রশাসন ও অর্থ) সিহাব উদ্দিন খান ভোরের কাগজকে বলেন, পাসপোর্ট গ্রাহকদের কম সময়ে দ্রুত সেবার নিমিত্তেই আমাদের এই সেবা চালু করার পরিকল্পনা হাতে নেয়া হয়েছে। আশা করছি প্রযুক্তিনির্ভর এই সেবা কার্যক্রম চালু হলে সবার একদিকে সময় সাশ্রয় হবে, অন্যদিকে তাড়াতাড়ি তথ্য জানা যাবে বলে জানান তিনি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়