যুক্তরাষ্ট্রে পৌঁছেছেন স্বরাষ্ট্রমন্ত্রী ও আইজিপি

আগের সংবাদ

সংঘর্ষে চার জেলা রণক্ষেত্র : নারায়ণগঞ্জ মানিকগঞ্জ সিরাজগঞ্জ নেত্রকোনায় বিএনপি-পুলিশ সংঘর্ষ : নিহত ১, আহত দুই শতাধিক

পরের সংবাদ

পর্যটক টানছে তেঁতুলিয়া পাড়ের বেড়িবাঁধ উদ্যান

প্রকাশিত: সেপ্টেম্বর ১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ৩১, ২০২২ , ১১:১৫ অপরাহ্ণ

এ আর সোহেব চৌধুরী, চরফ্যাশন (ভোলা) থেকে : দেশের নানা প্রান্তের মানুষ ঘুরতে আসে চরফ্যাশনের নদীবেষ্টিত চরাঞ্চলে। ঘুরে দেখেন আকাশের সঙ্গে মিশে থাকা নয়নাভিরাম সবুজ-শ্যামল প্রকৃতি ও নদী-সমুদ্রের বিশালতা। প্রতি বছরই ঈদ-পূজাসহ অবসরে সময় কাটানোর জন্য হাজারো পর্যটকে মুখর হয়ে ওঠে চরফ্যাশন উপজেলার দর্শনীয় স্থানগুলো। আর এ পর্যটকদের বরণ করতে প্রস্তুত চরফ্যাশনের নতুন দর্শনীয় স্থান পানি উন্নয়ন বোর্ডের রঙিন বেড়িবাঁধ উদ্যান।
উপজেলা সদর থেকে পশ্চিমের ইউনিয়ন নজরুলনগর চরকলমী ও বকসি বাবুরহাট এলাকার সারেকখালী গ্রাম সংলগ্ন বেড়িবাঁধে এ পর্যটনের নতুন দিগন্ত সৃষ্টি করেছে ভোলা পানি উন্নয়ন বোর্ড-২। খামার বাড়ি সংলগ্ন তেঁতুলিয়া নদীর পাড়ে অবস্থিত মনোমুগ্ধকর এই উদ্যান। তেঁতুলিয়ার ভাঙন থেকে স্থানীয় হাজার হাজার বাসিন্দাকে রক্ষা করতে কংক্রিটের তৈরি সারি সারি সাজানো ব্লকের বাঁধকে নানান রঙে রাঙিয়ে গড়ে তোলা হয়েছে দর্শনীয় স্থানটি। যেখানে গিয়ে মুগ্ধ হচ্ছেন পর্যটকরা। ছুটির দিনসহ বিভিন্ন উৎসবে দর্শনার্থীদের ভিড়ে মুখরিত হয়ে উঠছে এ উদ্যান। গত ঈদুল আজহার ছুটিতে পর্যটকদের ঢল নামে এই উদ্যান ঘিরে। তেঁতুলিয়ার ঢেউ আর সবুজের মিতালী উপভোগ করতেই এখানে ছুটে আসছেন পর্যটকরা। প্রতিদিন বিকালে এখানে মানুষের ঢল নামে। সূর্য যখন নদীর বুকে ছায়া ফেলে, তখন তেঁতুলিয়ার ঘোলা পানি যেন নিজের ভেতর অস্তমিত সূর্যকে ধারণ করে নেয়। অবশ্য জেলেরা তেঁতুলিয়ার বুকে প্রকৃতির ধারণ করা এ ছবির ঢেউকে ভেঙে দিয়ে যায় ক্ষণিক সময়ে। পরক্ষণেই অস্তমিত সূর্য নদীর ঘোলা জলে হারিয়ে গেলে উত্থান ঘটে রাঙা সাঝের আকাশের। ানি উন্নয়ন বোর্ড-২ ভোলার উপবিভাগীয় প্রকৌশলী মিজানুর রহমান জানান, আঞ্জুরহাট বাজার ন্যাংলাপাতা গ্রাম সংলগ্ন তেঁতুলিয়া নদীর পাড় থেকে বকশী লঞ্চঘাট এলাকা ও বাবুরহাট লঞ্চঘাট পর্যন্ত নদীতীর রক্ষায় ৩২০০ কিমি এবং বাঁধের ঢাল রক্ষায় সিসি ব্লক দ্বারা বন্যা নিয়ন্ত্রণ কার্যক্রম সম্পন্ন করা হয়েছে। এখন চরফ্যাশনের অন্য পর্যটন কেন্দ্রগুলোর সঙ্গে সদ্য নির্মাণ করা নতুন সংযোজন তেঁতুলিয়া পানি উন্নয়ন বোর্ডের বেড়িবাঁধ উদ্যানের রঙ দেয়ার কাজ শেষ হয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়