যুক্তরাষ্ট্রে পৌঁছেছেন স্বরাষ্ট্রমন্ত্রী ও আইজিপি

আগের সংবাদ

সংঘর্ষে চার জেলা রণক্ষেত্র : নারায়ণগঞ্জ মানিকগঞ্জ সিরাজগঞ্জ নেত্রকোনায় বিএনপি-পুলিশ সংঘর্ষ : নিহত ১, আহত দুই শতাধিক

পরের সংবাদ

দিবালার জোড়া গোলে শীর্ষে রোমা

প্রকাশিত: সেপ্টেম্বর ১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : সিরি’আ লিগের চলতি মৌসুমে জুভেন্তাস থেকে রোমায় নাম লিখিয়েছেন আর্জেন্টাইন ফরোয়ার্ড পাউলো দিবালা। নব মৌসুমের প্রথম ম্যাচের শুরুর একাদশ থেকে আর্জেন্টাইন ফরোয়ার্ডকে একাদশে সুযোগ দিয়েছে মরিনিও। প্রথম তিন ম্যাচে কোনো গোলের দেখা না পেলেও লিগে নিজেদের চতুর্থ ম্যাচে গতকাল জোড়া গোল করেছেন দিবালা। এর সুবাদে এসি মোনজার বিপক্ষে ৩-০ গোলের জয় পেয়েছে রোমা। লিগের চার ম্যাচে তিন জয় ও এক ড্রয়ের সুবাদে ১০ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে দিবালারা। তাদের থেকে ১ পয়েন্ট কম নিয়ে দ্বিতীয় স্থানে আছে ইন্টার। চার ম্যাচে তারা তিনটিতে জয় পেলেও লিসির বিপক্ষে প্রথম ম্যাচেই হেরেছিল লাউতারো মার্টিনেজরা। এরপর ৮ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে আছে সিরি’আ লিগের বর্তমান চ্যাম্পিয়ন এসি মিলান।
ঘরের মাঠে গতকাল দিবালার জোড়া গোলের পাশাপাশি গোলের দেখা পেয়েছেন রজার ইবানেজ। হোম ভেন্যুতে ৩-০ গোলের জয়ের দেখা পেলেও অন্যান্য পরিসংখ্যানে সফরকারীদের থেকে অনেকটাই পিছিয়ে ছিল দিবালারা। সফরকারী মোনজা ম্যাচে ৬১ শতাংশ বলের নিয়ন্ত্রণ রেখে মোট শট নিয়েছে ১৩টি। তন্মধ্যে মাত্র একটি শট লক্ষ্য রাখতে পেরেছে তারা। বিপরীতে মরিনিওর শিষ্যরা বলের নিয়ন্ত্রণ রেখেছে ৩৯ শতাংশ। প্রতিআক্রমণে সফলতার সঙ্গে শট নিয়েছে ১৫টি। যেখানে ৮টি ছিল লক্ষ্য বরাবর। এর সুবাদেই কাক্সিক্ষত জয়ের দেখা পেয়েছে স্বাগতিকরা। ম্যাচের ১৮ মিনিটেই দলকে লিড এনে দেন দিবালা। মধ্য মাঠ থেকে সতীর্থের হেডের সাহায্যে বলের নিয়ন্ত্রণ পেয়েই গোল উদ্দেশ্যে ঘোড়দৌড় শুরু করেন দিবালা। তাকে রুখে দেয়ার লক্ষ্যে পেছনে দুইজন ছুটলেও শেষপর্যন্ত আটকাতে পারেননি আর্জেন্টাই ফরোয়ার্ডকে। ডি-বক্সের ভিতর প্রবেশ করার পর গোলরক্ষক এগিয়ে এসে বাধা দেয়ার চেষ্টা করলেও তার বাম দিকে দিয়ে অসাধারণ প্লোসিং শটে বলের ঠিকানা নিশ্চিত করেন দিবালা। রোমার জার্সিতে এটিই তার প্রথম গোল। এরপর ৩২ মিনিটে লিডকে দ্বিগুণ করেন তিনি নিজেই। ডি-বক্সের প্রবেশ করে শট নেন ট্যামি আব্রাহাম। কিন্তু গোলরক্ষক প্রতিহত করে দেয়। এরপর দিবালা টোকায় বল জালে জড়ায়। প্রথমার্ধের শেষদিকে ও দ্বিতীয়ার্ধের শুরুর দিকে বেশ একাধিকবার আক্রমণে উঠেও গোলের দেখা পায়নি সফকারীরা। ৬১ মিনিটে উল্টো তৃতীয় গোল হজম করে মোনজা। কর্নার থেকে উড়ে আসা বলে হেড দিয়ে গোল করেন রজার ইবানেজ। নির্ধারিত সময়ের মধ্যে আর কোনো গোলের দেখা পায়নি উভয় দল। ৩-০ গোলের জয়ের সুবাদে টানা চার ম্যাচে অপরাজিত আছে মরিনিওর রোমা। সিরি’আ লিগের অন্য দুই ম্যাচের একটিতে ক্রিমনসিকে ৩-১ গোলে হারিয়েছে ইন্টার। অপর ম্যাচে সাসসুলোর বিপক্ষে গোলশূন্য ড্র করেছে মিলান।
অন্যদিকে, প্রিমিয়ার লিগে গতকাল সাউদাম্পটনের বিপক্ষে ২-১ গোলে হেরেছে চেলসি। ঘরের মাঠে সাউদাম্পটনের হয়ে একটি করে গোল করেন রোমিও লাভিয়া ও এডাম আর্মস্ট্রং। এছাড়া চেলসির হয়ে একমাত্র গোলটি করেন রহিম স্টার্লিং। ম্যাচজুড়ে বলের নিয়ন্ত্রণ ও শট নেয়ার দিক থেকে এগিয়ে ছিল চেলসি। তবে বলের লক্ষ্য ঠিক রাখতে পারেননি। ১০ শটের মধ্যে মাত্র ৪টি ছিল উদ্দেশ্য বরাবর। বিপরীতে স্বাগতিকরা ৯ শটের মধ্যে ৭টিই লক্ষ্য বরাবর রেখেছে সাউদাম্পটন। এর সুবাদে নির্ধরিত সময়ের মধ্যে ২-১ গোলের জয় নিশ্চিত করে সাউদাম্পটন। প্রিমিয়ার লিগে এখনো পর্যন্ত ৫ ম্যাচের মধ্যে মাত্র ২টিতে জয় পেয়েছে। এছাড়া পয়েন্ট ভাগাভাগি করেছে এক ম্যাচে। এদিকে ২০২০ সালে লাইপজিগ ছেড়ে চেলসিতে নাম লিখিয়েছিল টিমো ভেরনান। চেলসি আশানুরূপ সফলতার খোঁজ পাননি তিনি। দুই মৌসুমে ৮৯ ম্যাচে পেয়েছেন মাত্র ২৩ গোল। তাই চলতি মৌসুমে চেলসি থেকে আবারো লাইপজিগে ফিরেছেন তিনি। লাইপজিগে ফিরেই একের পর এক সফলতার দেখা পাচ্ছেন। জার্মান কাপের প্রথম রাউন্ডে করেছেন হ্যাটট্রিক। এই হ্যাটট্রিকের সুবাদে তেওতানিয়া ওত্তেসেনকে ৮-০ গোলে উড়িয়ে দিয়েছে লাইপজিগ। ২০ মিনিটের মধ্যেই ২-০ গোলে এগিয়ে যায় জার্মান কাপের শিরোপাধারীরা। ৬০ সেকেন্ডের ব্যবধানে জোড়া গোল করেন ভেরনার। ৪৩ মিনিটে সুইডিশ ডিফেন্ডার এমিল ফরসবার্গের পাস থেকে হ্যাটট্রিক তুলে নেন লাইপজিগের ইতিহাসে সর্বোচ্চ এই গোলদাতা। জোড়া গোল করেন আন্দ্রে সিলভা। ১টি করে গোল ফরসবার্গ, ক্রিস্টোফার এনকুকু ও দানি ওলমোর। জার্মান ফুটবলে চতুর্থ বিভাগের দল ওত্তেনসেন লাইপজিগের গোলপোস্ট তাক করে একটি শটও নিতে পারেনি।
প্রিমিয়ার লিগে গতকাল ব্রাইটনকে ২-১ গোলে হারিয়েছে ফুলহাম। ঘরের মাঠে তারাও বলের নিয়ন্ত্রনে সফরকারীদের থেকে পিছিয়ে ছিল। সবমিলিয়ে ফুলহাম শট নিয়েছে ১০টি। যেখান থেকে লক্ষ্যে ছিল মাত্র ২টি। বিপরীতে ব্রাইটন তাদের সাত শটের ৪টিই ছিল লক্ষ্য বরাবর। ফুলহামের হয়ে ৪৮ মিনিটে প্রথম গোল করেন আলেক্সান্ডার মিত্রভিচ। এরপর ৫৫ মিনিটে লুইস ডাঙ্কের আত্মঘাতী গোলের সুবাদে লিডকে দ্বিগুণ করে ফুলহাম। ৬০ মিনিটে এলিস্টারের গোলে ব্যবধান কমায় ব্রাইটন পেনাল্টির সুযোগ পেয়ে স্পট কিক থেকে গোল করেন এলিস্টার। তবে পরবর্তী ৩০ মিনিটে কোনো গোল দিয়ে সমতায় ফিরতে পারেনি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়