যুক্তরাষ্ট্রে পৌঁছেছেন স্বরাষ্ট্রমন্ত্রী ও আইজিপি

আগের সংবাদ

সংঘর্ষে চার জেলা রণক্ষেত্র : নারায়ণগঞ্জ মানিকগঞ্জ সিরাজগঞ্জ নেত্রকোনায় বিএনপি-পুলিশ সংঘর্ষ : নিহত ১, আহত দুই শতাধিক

পরের সংবাদ

ঢাকা জেলা পরিষদ নির্বাচন : চেয়ারম্যান পদে আলোচনায় ৩ নাম, চলছে লবিং-তদবির

প্রকাশিত: সেপ্টেম্বর ১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : নির্বাচন কমিশন (ইসি) জেলা পরিষদ নির্বাচনের তফসিল ঘোষণার পর চেয়ারম্যান ও সদস্য পদে আগ্রহীরা দৌঁড়ঝাপ শুরু করেছেন। তিন পার্বত্য জেলা বাদে ৬১টি জেলা পরিষদের নির্বাচন আগামী ১৭ অক্টোবর অনুষ্ঠিত হবে। ঢাকা জেলায় চেয়ারম্যান পদে একাধিক আগ্রহীর নাম শোনা যাচ্ছে। পুরুষ ও নারী সদস্য পদে আগ্রহী প্রায় দুই ডজন নেতানেত্রী। তারা ভোটার জনপ্রতিনিধিদের সঙ্গে যোগাযোগ শুরু করেছেন। আওয়ামী লীগের কেন্দ্রীয়, জেলা ও স্থানীয় নেতাদের কাছে তদবির করছেন। সামাজিক যোগাযোগ মাধ্যমেও চলছে প্রচারণা।
ঢাকা জেলা পরিষদের চেয়ারম্যান প্রার্থী হিসেবে জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও জেলা পরিষদের বর্তমান প্রশাসক বীর মুক্তিযোদ্ধা মাহাবুবুর রহমান, দোহার উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও উপজেলা পরিষদ চেয়ারম্যান মো. আলমগীর হোসেন এবং আওয়ামী লীগ জাতীয় কমিটির সদস্য আব্দুল বাতেন মিয়ার নাম শোনা যাচ্ছে। একাধিক গোয়েন্দা সংস্থার কাছেও তাদের নাম ও জীবনবৃত্তান্ত রয়েছে। কেন্দ্রের সমর্থন লাভের জন্য তারা দলের শীর্ষ নেতাদের কাছে ধরনা দিচ্ছেন। যোগাযোগ রাখছেন গণভবন ও প্রধানমন্ত্রীর কার্যালয়েও। এর বাইরে মহিলা আওয়ামী লীগের একজন কেন্দ্রীয় নেত্রীও জেলা পরিষদ চেয়ারম্যান হতে চেষ্টা-তদবির চালাচ্ছেন বলে দাবি করছেন তার ঘনিষ্ঠরা।
এদিকে ধামরাই উপেজলার পাঁচজন নারী নেত্রী জেলা পরিষদে সংরক্ষিত নারী সদস্য হতে প্রচারণায় আছেন। সাভার থেকেও একই পদে আগ্রহী তিন নারীর নাম শোনা যাচ্ছে। পুরুষ সদস্য পদে সাভার থেকে একাধিক আগ্রহী রয়েছেন বলেও জানা গেছে।
আগে সংশ্লিষ্ট জেলার অধীনে যতগুলো স্থানীয় সরকার প্রতিষ্ঠান রয়েছে, সেগুলোর সদস্যদের ভোটেই জেলা পরিষদ সদস্য নির্বাচিত হতেন। অর্থাৎ ইউনিয়ন পরিষদ, পৌরসভা, উপজেলা পরিষদ এবং সিটি করপোরেশনের মেয়র, চেয়ারম্যান, কাউন্সিলর এবং সদস্যরা ভোট দিয়ে জেলা পরিষদের চেয়ারম্যান, ১৫ জন সদস্য ও পাঁচজন সংরক্ষিত সদস্য নির্বাচিত করতেন। কিন্তু সংশোধিত আইনে জেলা পরিষদের সদস্য সংখ্যা নির্ধারণ করা হয়েছে সংশ্লিষ্ট জেলার উপজেলার সংখ্যার সমান। আর নারী সদস্য সংখ্যা নির্ধারণ করা হয়েছে সংশ্লিষ্ট জেলার উপজেলা চেয়ারম্যানদের মোট সংখ্যার এক-তৃতীয়াংশ। অর্থাৎ একেক জেলা পরিষদের সদস্যের সংখ্যা হবে একেক রকম, সংশোধনের আগে যেটা ২১ জন নির্দিষ্ট করে দেয়া ছিল। সেই হিসাবে ঢাকা জেলা পরিষদে চেয়ারম্যান ছাড়া ৫ জন পুরুষ সদস্য এবং দুইজন নারী সদস্য নির্বাচিত হবেন। সাভার, ধামরাই, কেরানীগঞ্জ, নবাবগঞ্জ ও দোহার উপজেলার অন্তর্গত সব জনপ্রতিনিধি এবং ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনের জনপ্রতিনিধিরা ভোটের মাধ্যমে চেয়ারম্যান ও সদস্য নির্বাচন করবেন।
তফসিল অনুযায়ী, মনোনয়নপত্র দাখিলের শেষ সময় ১৫ সেপ্টেম্বর, মনোনয়নপত্র বাছাই ১৮ সেপ্টেম্বর, মনোনয়নপত্র বাছাইয়ের বিরুদ্ধে আপিল দায়েরের সময় ১৯ থেকে ২১ সেপ্টেম্বর, আপিল নিষ্পত্তি ২২ থেকে ২৪ সেপ্টেম্বর, প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ২৫ সেপ্টেম্বর। প্রতীক বরাদ্দ ২৬ সেপ্টেম্বর। ভোটগ্রহণ ১৭ অক্টোবর।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়