যুক্তরাষ্ট্রে পৌঁছেছেন স্বরাষ্ট্রমন্ত্রী ও আইজিপি

আগের সংবাদ

সংঘর্ষে চার জেলা রণক্ষেত্র : নারায়ণগঞ্জ মানিকগঞ্জ সিরাজগঞ্জ নেত্রকোনায় বিএনপি-পুলিশ সংঘর্ষ : নিহত ১, আহত দুই শতাধিক

পরের সংবাদ

চীনকে পাল্টা হুমকি তাইওয়ানের

প্রকাশিত: সেপ্টেম্বর ১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : তাইওয়ানের উপকূলের কাছে একটি ছোট্ট দ্বীপে চীনের একটি ড্রোনকে গুলি করে সতর্ক করেছে তাইওয়ানের সেনাবাহিনী। মঙ্গলবার তাইওয়ানের প্রেসিডেন্ট চীনের যে কোনো ধরনের উসকানিমূলক আচরণের বিরুদ্ধে সেনাবাহিনীকে ‘শক্তিশালী পাল্টা ব্যবস্থা নেয়ার’ নির্দেশ দেয়ার কিছুক্ষণের মধ্যেই এ ঘটনা ঘটে।
এ মাসের শুরুতে যুক্তরাষ্ট্রের শীর্ষ কর্মকর্তাদের তাইওয়ান সফর ঘিরে চীন ও তাইওয়ানের মধ্যে নতুন করে উত্তেজনা দেখা দিয়েছে। এ পরিস্থিতিতে এই প্রথম তাইওয়ান চীনের কোনো কর্মকাণ্ডের বিরুদ্ধে পাল্টা ব্যবস্থা নিয়ে বেইজিংকে সতর্ক করল।
চীন তাইওয়ানকে নিজেদের বিচ্ছিন্ন হয়ে যাওয়া অংশ মনে করে, যা একদিন বলপ্রয়োগ করে হলেও পুনরায় মিলিত হবে। ওদিকে নিজেদের স্বাধীনতা ঘোষণা করা তাইওয়ান বলেছে, তারা কখনো ‘পিপলস রিপাবলিক অব চায়না’র শাসনে ছিল না। তাই চীন যে দাবি করছে সেটি অমূলক। তাইওয়ান বেশ কয়েকদিন ধরে ?অভিযোগ করছে, চীনের উপকূলের কাছে তাদের নিয়ন্ত্রণে থাকা ছোট ছোট কয়েকটি দ্বীপের খুব কাছ দিয়ে বার বার চীনা চালক বিহীন বিমান (ড্রোন) উড়াউড়ি করছে। সর্বশেষ ঘটনাটি ঘটেছে কিনমেন দ্বীপপুঞ্জের কাছে। এ মাসের শুরুতে যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসির তাইপে সফরের পর ‘তীব্র সামরিক প্রতিক্রিয়া’ জানাতে তাইওয়ান ঘিরে চীন যে সামরিক মহড়া চালিয়েছিল তার অংশ ছিল কিনমেন দ্বীপপুঞ্জ।
কিনমেন প্রতিরক্ষা কমান্ডের মুখপাত্র চ্যাং জাং-শুন বলেন, স্থানীয় সময় সন্ধ্যা ৬টার আগে এরডান দ্বীপের কাছে একটি ড্রোন দেখা গেলে ফ্লায়ার (তীব্র লাইট মেরে সতর্ক করা) জ্বেলে সতর্ক করার পর গুলি করা হয়।
তারপর ড্রোনটি চীনের দিকে উড়ে যায়। চীন এখন পর্যন্ত এ ঘটনায় কোনো প্রতিক্রিয়া জানায়নি। তবে আগের দিন সোমবার চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় তাইওয়ানের ড্রোনবিষয়ক অভিযোগ অস্বীকার করে বলেছিল, এটা ‘ঝগড়া বাধানোর চেষ্টা ছাড়া আর কিছু না’।
মঙ্গলবার সকালে তাইওয়ানের প্রেসিডেন্ট সাই ইং-ওয়েন পেনঘু দ্বীপপুঞ্জের সশস্ত্র বাহিনীর কার্যক্রম পরিদর্শনে যান। সেখানে এক বক্তৃতায় তিনি বলেন, নিজেদের আকাশ সীমা সুরক্ষায় প্রতিরক্ষা মন্ত্রণালয়কে ‘প্রয়োজনীয় এবং শক্তিশালী পাল্টা ব্যবস্থা’ গ্রহণ করার নির্দেশ দিয়েছেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়