যুক্তরাষ্ট্রে পৌঁছেছেন স্বরাষ্ট্রমন্ত্রী ও আইজিপি

আগের সংবাদ

সংঘর্ষে চার জেলা রণক্ষেত্র : নারায়ণগঞ্জ মানিকগঞ্জ সিরাজগঞ্জ নেত্রকোনায় বিএনপি-পুলিশ সংঘর্ষ : নিহত ১, আহত দুই শতাধিক

পরের সংবাদ

কে হচ্ছেন আইজিপি : পুলিশের শীর্ষ দুই পদে রদবদল

প্রকাশিত: সেপ্টেম্বর ১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : পুলিশের এন্টি টেররিজম ইউনিটের (এটিইউ) প্রধান অতিরিক্ত আইজিপি কামরুল আহসানকে পুলিশ সদর দপ্তরের অতিরিক্ত আইজিপি (প্রশাসন) হিসেবে বদলি করা হয়েছে। এটিইউ প্রধান করা হয়েছে অতিরিক্ত আইজিপি এস এম রুহুল আমিনকে। এ ছাড়া সিআইডির ডিআইজি জামিল আহমদকে পুলিশ সদর দপ্তরে বদলি করা হয়েছে। গতকাল বুধবার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের উপসচিব ধনঞ্জয় কুমার দাস স্বাক্ষরিত এক প্রজ্ঞাপন থেকে এ তথ্য জানা গেছে।
এদিকে বাংলাদেশ পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) ড. বেনজীর আহমেদের চাকরির মেয়াদ শেষ হবে আগামী ৩০ সেপ্টেম্বর। আড়াই লাখের বেশি সদস্যের পুলিশ বাহিনীতে নতুন নেতৃত্ব আসছে না বর্তমান আইজিপির মেয়াদ বাড়ানো হবে- এ নিয়ে লোকজনের আগ্রহের কমতি নেই। যদিও মেয়াদপূর্ণ হওয়ার পর কোনো আইজিপির চুক্তিভিত্তিক নিয়োগ দেয়ার নজির নেই। আর বেনজীরকে এক বছরের জন্য চুক্তিভিত্তিক নিয়োগ দেয়া হলেও আগামী নির্বাচনের সময় তিনি ওই পদে থাকবেন না। কারণ ভোটের বাকি আছে এক বছরের অধিক সময়। এর মধ্যে আইজিপি হিসেবে যত নামই আলোচনায় থাকুক না কেন সবকিছু নির্ভর কছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার আস্থা ও সিদ্ধান্তের ওপর। পুলিশ কর্মকর্তাদের মতে, আগামী জাতীয় নির্বাচনকে সামনে রেখে দেশের যে কোনো অপ্রীতিকর পরিস্থিতি নিয়ন্ত্রণে পুলিশের ভূমিকা সর্বোচ্চ গুরুত্ব পাবে। এজন্য পরবর্তী আইজিপি হিসেবে যাকে দায়িত্ব দেয়া হবে সব বিষয় মাথায় রেখেই তাকে দায়িত্ব দেবে সরকার।
স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সূত্র মতে, বাংলাদেশ পুলিশের ইতিহাসে সর্বোচ্চ চার বছর সময় আইজিপি ছিলেন হাসান মাহমুদ খন্দকার। ২০১০ সালের ৩১ আগস্ট থেকে ২০১৪ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত আইজিপির দায়িত্বে ছিলেন তিনি। বাংলাদেশ পুলিশের ৩১তম আইজিপি হিসেবে র‌্যাবের মহাপরিচালক অতিরিক্ত আইজিপি চৌধুরী আবদুল্লাহ আল-মামুনের নাম আছে সবার আগে। অষ্টম বিসিএস ব্যাচের এই কর্মকর্তার আগামী ১১ জানুয়ারি অবসরে যাওয়ার কথা। এর আগে তিনি আইজিপি হিসেবে নিয়োগ পেতে পারেন। গত বছরের ১৮ অক্টোবর চৌধুরী আবদুল্লাহ আল-মামুনকে গ্রেড-১ পদে পদোন্নতি দেয়া হয়। এ ছাড়া বুধবার পুলিশ হেডকোয়ার্টার্সে অতিরিক্ত আইজিপি (প্রশাসন) হিসেবে পদায়ন পাওয়া কামরুল আহসান, এন্টি টেররিজম ইউনিট প্রধান হিসেবে একইদিন পদায়ন পাওয়া অতিরিক্ত আইজিপি এস এম রুহুল আমিন ও হাইওয়ে পুলিশের (অতিরিক্ত আইজিপি) প্রধান মল্লিক ফখরুল ইসলামের নামও রয়েছে পরবর্তী আইজিপি হিসেবে আলোচনায়। অনেকের মতে বেনজীরের মেয়াদ শেষে তিন মাসের কিছু বেশী দিনের জন্য চৌধুরী আবদুল্লাহ আল-মামুনকে আইজিপি করা হতে পারে। তারপর কামরুল আহসানের নাম রয়েছে শীর্ষে।
এদিকে অনেক পুলিশ কর্মকর্তা মনে করছেন, ড. বেনজীর আহমেদকে এক বছরের জন্য চুক্তিভিত্তিক নিয়োগ দেয়া হলে পরবর্তী আইজিপি হিসেবে পুলিশের বিশেষ শাখার (এসবি) প্রধান অতিরিক্ত আইজিপি মনিরুল ইসলামকেও নিয়োগ দেয়া হতে পারে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়