যুক্তরাষ্ট্রে পৌঁছেছেন স্বরাষ্ট্রমন্ত্রী ও আইজিপি

আগের সংবাদ

সংঘর্ষে চার জেলা রণক্ষেত্র : নারায়ণগঞ্জ মানিকগঞ্জ সিরাজগঞ্জ নেত্রকোনায় বিএনপি-পুলিশ সংঘর্ষ : নিহত ১, আহত দুই শতাধিক

পরের সংবাদ

আদিবাসী এক গোষ্ঠীর শেষ সদস্যেরও মৃত্যু

প্রকাশিত: সেপ্টেম্বর ১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : পৃথিবী থেকে হারিয়ে গেছে আরো এক আদিবাসী গোষ্ঠী। ব্রাজিলে যোগাযোগ বিচ্ছিন্ন একটি আদিবাসী গোষ্ঠীর শেষ সদস্যও মারা গেছেন বলে কর্মকর্তারা জানিয়েছেন। ওই ব্যক্তির নাম জানা যায়নি।
২৬ বছর ধরে তিনি একাকী বসবাস করছিলেন। খবর বিবিসির
গভীর গর্ত খোঁড়ার জন্য তিনি ‘গর্ত মানব’ হিসেবেও পরিচিতি পান। এসব গর্তের কিছু তিনি প্রাণী শিকারে ফাঁদ হিসেবে ব্যবহার করতেন আর কিছু ব্যবহার করতেন লুকিয়ে থাকার জন্য।
২৩ আগস্ট নিজের কুঁড়েঘরের বাইরে দোলনাসদৃশ বিছানায় তার মরদেহ পাওয়া যায়। সহিংস কিছু ঘটার কোনো চিহ্ন পাওয়া যায়নি। ধারণা করা হচ্ছে, আনুমানিক ৬০ বছর বয়সে তার স্বাভাবিক মৃত্যু হয়েছে। লোকটি রনডোনিয়া রাজ্যের তানারু আদিবাসী এলাকায় বসবাসকারী একটি আদিবাসী গোষ্ঠীর সর্বশেষ ব্যক্তি ছিলেন। রাজ্যটি বলিভিয়া সীমান্তের কাছে।
নিজেদের ভূখণ্ড বাড়াতে চাওয়া পশুপালকদের হাতে সত্তরের দশকে তার এই আদিবাসী গোষ্ঠীর অধিকাংশ সদস্য নিহত হন বলে মনে করা হচ্ছে। ১৯৯৫ সালে তার গোত্রের বাকি ছয় সদস্যও অবৈধ খনিশ্রমিকদের হামলায় নিহত হন। ফলে এই আদিবাসী গোষ্ঠীর একমাত্র তিনিই বেঁচেছিলেন। ব্রাজিলের আদিবাসীবিষয়ক সংস্থা ফুনাই ১৯৯৬ সালে কেবল ওই ব্যক্তির বেঁচে থাকার বিষয়টি জানতে পারে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়