যুক্তরাষ্ট্রে পৌঁছেছেন স্বরাষ্ট্রমন্ত্রী ও আইজিপি

আগের সংবাদ

সংঘর্ষে চার জেলা রণক্ষেত্র : নারায়ণগঞ্জ মানিকগঞ্জ সিরাজগঞ্জ নেত্রকোনায় বিএনপি-পুলিশ সংঘর্ষ : নিহত ১, আহত দুই শতাধিক

পরের সংবাদ

আত্রাইয়ের বুড়িদহ খেয়াঘাটে বড়শিতে মাছ ধরার উৎসব

প্রকাশিত: সেপ্টেম্বর ১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

সাজ্জাদুল তুহিন, মান্দা (নওগাঁর) থেকে : মান্দা উপজেলার আত্রাই নদীতে বুড়িদহ খেয়াঘাটে বাহারি ছিপ দিয়ে মাছ শিকারের উৎসবে মেতেছেন শৌখিন মৎস্য শিকারিরা। প্রতিদিন সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত বুড়িদহ খেয়াঘাটে মাছ শিকারের এই উৎসব চলে। ছোট, বড়, যুবক, বৃদ্ধ সব বয়সের মানুষ মাছ শিকারে বসেন সেখানে। গত বুধবার বিকালে সরজমিনে গিয়ে দেখা যায়, প্রায় ১০০ জন শিকারি পাড়ে বসে নদীতে বড়শি ফেলেছেন। উৎসুক লোকজনও আছেন। এর মধ্যে ফ্লাস্কে করে চা আর ব্যাগে পান সিগারেট নিয়ে হকারও চলে এসেছেন।
জানা যায়, এই নদীতে পানি কমতে শুরু করলেই বড়শি নিয়ে মানুষ মাছ শিকার করেন বুড়িদহ খেয়াঘাটে। এখানে অনেকে পেশা হিসেবে আবার অনেকে শখের বসে মাছ শিকার করতে আসেন। সকাল ৮টা থেকে রোদে পুড়ে সন্ধ্যা পর্যন্ত মাছ শিকারে ব্যস্ত সময় পার করেন তারা। তাদের অনেকের মাছ শিকারের নেশা। তাই এই চড়া রোদে ছাতা ছাড়াই বসে থাকেন; আর ভাবেন কখন বড়শিতে একটা মাছ আটকাবে। তাদের অনেকেই নিরাশ হন না। ছোট মাছ এমনকি রুই, কাতলা, আইড় ও বড় বোয়াল মাছ আটকা পড়ে বড়শিতে।
বুড়িদহ খেয়াঘাটের মাঝি গোপাল চৌধুরী বলেন, কয়েক বছর থেকে এই জায়গায় বড়শি দিয়ে মাছ ধরা খুব বেড়ে গেছে। বালি উত্তোলনের ফলে এই স্থান অনেক গভীর হয়ে গেছে। মাছ এসে এখানে আশ্রয় নেয়। বড় বড় মাছ পাওয়া যায় এখানে। স্থানীয়দের পাশাপাশি দূর-দূরান্ত থেকেও অনেকে মাছ ধরতে আসেন এখানে। এছাড়া ছিপ ফেলে মাছ ধরাকে কেন্দ্র করে চা-পান-সিগারেটের হকার বেড়েছে এবং তাদের আয় রোজগারও বেড়েছে। বাহারি হুইল বড়শি, মাছের দামি চার নিয়ে আসেন শিকারিরা। মাছ ধরার চার তৈরিতে যে পরিমাণ খরচ সে টাকা দিয়ে মাছ কেনা যায়। তবুও মাছ ধরার শখ বলে কথা। প্রতিদিন বিকাল হলে মানুষজন মাছ ধরা দেখতে ভিড় জমায় বুড়িদহ ঘাটে।
উপজেলার প্রসাদপুর বাজার থেকে আসা মাছ শিকারি তুষার জানান, বড়শিতে মাছ ধরা তার শখ। আর এই শখ এখন তার নেশায় পরিণত হয়েছে। ছিপে মাছ ধরতে তার খুব ভাল লাগে। তাই প্রতিদিন বিকাল হলেই তিনি দুই-তিনটা হুইল বড়শি নিয়ে চলে আসেন বুড়িদহ ঘাটে। তিনি বলেন, আমার মতো অনেকেই আছেন যারা বিকাল হলে এখানে মাছ শিকার করতে আসেন। তাদের মধ্যে অনেকে সরকারি চাকরি করেন। আমি কোনোদিন মাছ পাই আবার কোনোদিন পাই না। এছাড়া অনেক পেশাদার মাছ শিকারি আছেন যারা বিক্রির জন্য মাছ শিকার করে থাকেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়