যুক্তরাষ্ট্রে পৌঁছেছেন স্বরাষ্ট্রমন্ত্রী ও আইজিপি

আগের সংবাদ

সংঘর্ষে চার জেলা রণক্ষেত্র : নারায়ণগঞ্জ মানিকগঞ্জ সিরাজগঞ্জ নেত্রকোনায় বিএনপি-পুলিশ সংঘর্ষ : নিহত ১, আহত দুই শতাধিক

পরের সংবাদ

অঘটনে রাদুকানুর বিদায় সোয়াটেকের দাপুটে সূচনা

প্রকাশিত: সেপ্টেম্বর ১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : ইউএস ওপেনের গত আসরে টেনিস বিশ্বকে অবাক করে দিয়ে শিরোপা জিতেছিলেন ব্রিটিশ সুন্দরী এমা রাদুকানু। ডিফেন্ডিং চ্যাম্পিয়ন হিসেবে এই আসরে অংশগ্রহণ করেন তিনি। তবে কোর্টে নেমে প্রথম রাউন্ড থেকেই বিদায় নিয়েছেন রাদুকানু। ইউএস ওপেনের তিনি তৃতীয় নারী যিনি ডিফেন্ডিং চ্যাম্পিয়ন হয়েও প্রথম রাউন্ড থেকেই বিদায় নিয়েছেন। এর আগে সভিতোলিনা কুজনেৎসোভা এবং অ্যাঞ্জেলিক কেরবার ইউএস ওপেন জিতে পরের বছরই প্রথম রাউন্ড থেকে বিদায় নেন। লুইস আর্মস্ট্রং স্টেডিয়ামে গতকাল ফরাসি তারকা এলিজ কর্নেটের বিপক্ষে সরাসরি ৬-৩, ৬-৩ ব্যবধানে হেরে যান রাদুকানু। কর্নেট সবদিক দিয়েই রাদুকানু থেকে এগিয়ে ছিল। ফার্স্ট সার্ভে রাদুকানু পয়েন্ট পেয়েছেন ৫৮ শতাংশ। যেখানে কর্নেট পয়েন্ট নিয়েছে ৬৭ শতাংশ। দ্বিতীয় সার্ভেও রাদুকানু থেকে অনেক এগিয়ে ছিলেন তিনি। এই সার্ভে কর্নেটের ৫৮ শতাংশ পয়েন্টের বিপরীতে ৩০ শতাংশ পয়েন্ট জিততে পেরেছে রাদুকানু। রাদুকানুর দ্বিতীয় সার্ভের ৭০ শতাংশ ব্রেক করেছেন কর্নেট।
একই কোর্টে দাপুটে জয় পেয়েছেন চলতি বছর উড়তে থাকা ইগা সোয়াটেক। ইতালিয়ান টেনিসার জেসমিন পাওলিনির বিপক্ষে সরাসরি দুই সেটে ৬-৩ ও ৬-০ ব্যবধানে জিতেছেন সোয়াটেক। একই দিনে প্রথম রাউন্ড থেকে বিদায় নিয়েছেন সাবেক নাম্বার ওয়ান টেনিস তারকা নাওমি ওসাকা। আমেরিকান টেনিসার দানিয়েল কলিন্সের বিপক্ষে সরাসরি দুই সেটে হেরেছেন এই জাপানিজ টেনিসার। প্রথম সেটে দুই টেনিস সুন্দরীর বেশ লড়াই জমে উঠেছে। প্রথম সেটই গড়িয়েছে টাইব্রেকারে। তবে শেষ পর্যন্ত ৭-৬(৭-৫) ব্যবধানে জয় নিয়ে এগিয়ে থাকে কলিন্স। দ্বিতীয় সেটে ঘুরে দাড়াতে পারেনি ওসাকা। ৬-৩ ব্যবধানে হেরে বিদায় নিতে হয়েছে এই আসর থেকে।
গ্র্যান্ডস্ট্যান্ডে গতকাল সোফিয়া কেনিনকে সরাসরি দুই সেটে হারিয়ে দ্বিতীয় রাউন্ড নিশ্চিত করেছেন জুলি নিমিয়ার। নারী এককে তারকা টেনিসাররা সহজেই দ্বিতীয় রাউন্ডে পদার্পণ করার সুযোগ পেলেও পুরুষ এককে বেশ প্রতিদ্ব›িদ্বতা করে দ্বিতীয় রাউন্ড নিশ্চিত করতে হচ্ছে নাদাল-শাপোভালভের। কানাডিয়ান টেনিসার শাপোভালভকে দ্বিতীয় রাউন্ড নিশ্চিত করতে লড়াই করতে হয়েছে পাঁচ রাউন্ড। প্রথম রাউন্ডে মার্ক আন্দ্রেয়া হিউসলারের বিপক্ষে কিছু বুঝে উঠার আগেই ৬-২ ব্যবধানে হেরে পিছিয়ে যায় শাপোভালভ। তবে পরবর্তী দুই সেটে ৬-৪ ব্যবধান করে দাপুটে জয় দিয়ে ম্যাচে ঘুরে দাড়ায় এই কানাডিয়ান টেনিসার। ম্যাচ নির্ধারণী চতুর্থ সেটে গিয়ে আবারো শাপোভালভের বিপক্ষে ৬-৩ ব্যবধানে জয় দিয়ে ২-২ সেট সমতায় ফিরেন হিউসলার। ফলে পঞ্চম সেট দাঁড়ায় ম্যাচনির্ধারণী সেট। এই সেটে হিউসলারকে পাত্তাই দেয়নি শাপোভালভ। তাকে মাত্র ১ পয়েন্টে রেখেই কাক্সিক্ষত ৬ পয়েন্ট নিয়ে দ্বিতীয় রাউন্ড নিশ্চিত করেন শাপোভালভ। শুধু শাপোভালভই নয়, রাফায়েল নাদালকেও খেলতে হয়েছে চার রাউন্ড। শাপোভালভের মতো নাদালও প্রথম সেটেই হোঁচট খেয়েছে। তবে পরবর্তী তিন সেটেই দাপুটে জয় দিয়ে দ্বিতীয় রাউন্ডে পদার্পণ করেন তিনি। অস্ট্রেলিয়ান টেনিসার রিংকি হিজিকাটার বিপক্ষে প্রথম সেটে ৬-৪ ব্যবধানে হেরেছে নাদাল। পরবর্তী তিন সেটে ৬-২, ৬-৩ ও ৬-৩ ব্যবধানে জিতেছে ইউএস ওপেনে চারবারের শিরোপাজয়ী নাদাল। আর্থার অ্যাশ স্টেডিয়ামে ৩ ঘণ্টা ৭ মিনিটের এই লড়াইয়ে জয়ের পর দ্বিতীয় রাউন্ডে ইতালির ফাবিও ফোগনিনির মুখোমুখি হবেন র‌্যাংকিংয়ে তৃতীয় নাদাল। তিন বছর পর ইউএস ওপেনের এই আসরে ফিরেছেন রাফায়েল নাদাল। প্রথম রাউন্ড জিতলেও স্প্যানিশ তারকার সময়টা ভালো যাচ্ছে না। তার স্ত্রী মেরি পেরেল্লো সন্তান জন্মদানকালীন জটিলতার কারণে পালমা ডি মায়োর্কার এক হাসপাতালের জরুরি বিভাগে চিকিৎসা নিচ্ছেন। মেরিকে হাসপাতালে ভর্তির ভিডিও সংবাদমাধ্যম প্রকাশ করে দেয়ায় খেপেছে নাদালের পরিবার। তবে মা এবং সন্তান বিপদমুক্ত থাকায় নাদাল সম্ভবত পরিবারের কাছে ফেরার সিদ্ধান্ত নেননি। তার স্ত্রী মেরি বিপদমুক্ত হলেও এখনো হাসপাতাল ছাড়তে পারেননি। মেরিকে হাসপাতালে ভর্তির ভিডিও কারা ফাঁস করেছে, খোঁজ করছে নাদালের পরিবার।
এমনকি মেরির অসুস্থতার অতীত ইতিহাসও ফাঁস হয়েছে। মেরি এখন যে হাসপাতালে ভর্তি আছেন সেখানে যেকোনো কায়দায় সংবাদকর্মীরা তথ্য সংগ্রহ করছে বিধায় হাসপাতাল পাল্টানোর কথা ভাবছে নাদালের পরিবার। স্প্যানিশ সংবাদমাধ্যম মার্কা জানিয়েছে মেরিকে অস্ত্রোপচারও করানোর দরকার হতে পারে। মেরির পাশে আছেন নাদালের বোন মেরি পেরেল্লোর পাশে আছেন। ইউএস ওপেন জিততে পারলে সর্বাধিক গ্র্যান্ড স্লাম জয়ী সেরেনা উইলিয়ামসের রেকর্ডে ভাগ বসাবেন নাদাল। তবে ইউএস ওপেনের এই আসর বেশ প্রতিদ্ব›িদ্বতাপূর্ণ হবে। ইতোমধ্যে টেনিসাররা অনুশীলন শুরু করেছে। চলতি বছরের তিন গ্র্যান্ড স্লামের মধ্যে দুইটি জিতেছে রাফায়েল নাদাল একাই। সর্বশেষ উইম্বলডন জিতেছে সার্বিয়ান তারকা নোভাক জোকোভিচ। গত আসরের রানার্সআপ নোভাক জোকোভিচকে এবার ইউএস ওপেনে দেখা যাবে না। চলতি বছরের প্রথম গ্র্যান্ড স্লাম অস্ট্রেলিয়ান ওপেন থেকেই করোনা ভ্যাকসিন জটিলতায় ভুগছেন সার্বিয়ান তারকা নোভাক জেকোভিচ। কোভিড-১৯ এর টিকা না নেয়ায় শত সংগ্রাম করেও অস্ট্রেলিয়ান ওপেনের কোর্টে নামতে পারেননি। এরপর ফ্রেঞ্চ ওপেন ও উইম্বলডন খেলতে পারলেও এবার শঙ্কায় আছে ইউএস ওপেন নিয়ে। কেন না করোনা টিকার ক্ষেত্রে কোনো প্রকার ছাড় দিচ্ছে না তারা। টেনিস পরিচালকরা নিয়মে শিথিলতা আনলেও টিকা না নেয়ার কারণে যুক্তরাষ্ট্রেই প্রবেশ করতে পারবেন ংনা জোকোভিচ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়